ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:৩৯ পূর্বাহ্ন
আইপিএল: কলকাতাকে হারিয়ে চেন্নাইয়ের চতুর্থ শিরোপা জয়
এনবিএস ওয়েবডেস্ক :

আইপিএল: কলকাতাকে হারিয়ে চেন্নাইয়ের চতুর্থ শিরোপা জয়

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরে কলকাতা নাইট রাইডার্সকে ২৭ রানে হারিয়ে শিরোপা ঘরে তুলল চেন্নাই সুপার কিংস। আইপিএলে মহেন্দ্র সিং ধোনির দলের এটি চতুর্থ শিরোপা।

ওভারে ৩ উইকেটে ১৯২ রান সংগ্রহ করে মহেন্দ্র সিং ধোনির দল। জবাবে ১৬৫ রানে থেকে যায় ইওন মর্গ্যানের কলকাতা।

টস হেরে ব্যাট করতে নেমে দুরন্ত সূচনা করেন চেন্নাই দুই ওপেনার। ঋতুরাজ ও ফাফ দু’প্লেসি দ্রুত গতিতে রান তুলতে থাকেন। প্রথম উইকেটে দু’জনে যোগ করেন ৬১ রান।

এরপর ঋতুরাজকে নারিন আউট করলেও উলটোদিক থেকে দুরন্ত ফর্মে ব্যাটিং করতে থাকেন ফাফ। তাঁকে এরপর যোগ্যসঙ্গত দেন রবিন উত্থাপ্পাও। যদিও ব্যক্তিগত ৩১ রানের মাথায় আউট হয়ে যান তিনিও। কিন্তু দু’প্লেসি নিজের লক্ষ্যে অবিচল ছিলেন। চেন্নাই ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে অনবদ্য ৮৬ রান করেন তিনি। প্রোটিয়া তারকার ৫৯ বলের ইনিংসে ছিল ৭টি চার ও ৩টি ছয়। ম্যাচসেরাও হন তিনি।    পাশাপাশি মঈন আলী অপরাজিত রইলেন ৩৭ রানে। আর এই দুরন্ত ব্যাটিংয়ের সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে তিন উইকেট হারিয় ১৯২ রান তোলে চেন্নাই। কেকেআরের হয়ে নারিন দুটি এবং মাভি একটি উইকেট পান।

১৯৩ রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিলেন দুই কেকেআর ওপেনার শুভমন গিল এবং ভেঙ্কটেশ আইয়ার। ওপেনিং জুটিতে ৯১ রান যোগও করে ফেলেন তারা। যদিও এটা সম্ভব হয়েছে শূন্য রানে ভেঙ্কটেশের সহজ ক্যাচ ফেলে দেন মহেন্দ্র সিং ধোনি। তারপর বাঁ-হাতি এই ব্যাটসম্যান মাত্র ৩২ বলে ৫০ রান করেন। মারেন পাঁচটি চার এবং তিনটি ছয়। অন্যদিকে, শুভমন গিল করেন ৪৩ বলে ৫১ রান। কিন্তু দুই ওপেনার বাদ দিয়ে কোনও নাইট ব্যাটসম্যানই বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। এমনকি দু’অঙ্কের ঘরেও মর্গ্যান, রানা, সাকিবদের মতো ব্যাটসম্যানরা পৌঁছতে পারেননি। কেকেআরের হয়ে তৃতীয় সর্বোচ্চ রান শিবম মাভির (২০)। ফলস্বরূপ চেন্নাইয়ের ১৯৩ রানের জবাবে নির্ধারিত ২০ ওভারে নয় উইকেটে ১৬৫ রানেই থেমে যায় নাইটদের ইনিংস।

চেন্নাই বোলারদের মধ্যে শার্দূল তিনটি এবং হ্যাজেলউড-জাদেজা দুটি করে উইকেট পান। এছাড়া দীপক চাহার একটি উইকেট পান। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: