ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:৫১ পূর্বাহ্ন
শহরে রাতভর বৃষ্টি, বৃহস্পতিবার পর্যন্ত দেশের নানা এলাকায় বর্ষণ, জানাচ্ছে আইএমডি
এনবিএস ওয়েবডেস্ক :

শহরে রাতভর বৃষ্টি, বৃহস্পতিবার পর্যন্ত দেশের নানা এলাকায় বর্ষণ, জানাচ্ছে আইএমডি

: রবিবার সন্ধ্যা থেকে শুরু হওয়া বৃষ্টি (rain) অব্যাহত রয়েছে কলকাতা, দক্ষিণবঙ্গের নানা জেলায়। কাল  রাতভর বর্ষণ চলেছে। সোমবার, সপ্তাহের প্রথম দিন  সকাল থেকেই মেঘে ঢাকা আকাশ, একটানা বৃষ্টি  হচ্ছে।  সারাদিন এমনই চলার সম্ভাবনা। আবহাওয়া দপ্তরের (weather office) পূর্বাভাস (forecast) ছিলই, রবিবার থেকে পরপর তিনদিন বৃষ্টি চলবে। অর্থাত্ মঙ্গলবার লক্ষ্মীপুজোর দিনও বর্ষণ অব্যাহত থাকবে। সেই পূর্বাভাস মিলে যাচ্ছে। শুধু এ রাজ্যের একাংশই নয়, দেশের দক্ষিণের রাজ্য কেরলও বৃষ্টি-বন্যায় ভাসছে। মৃত্যু হয়েছে ২২ জনের।


দেশের নানা প্রান্তে ২১ অক্টোবর অর্থাত বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি চলবে বলে পূর্বাভাস দিয়েছে ইন্ডিয়া মেটিওরোলজিকাল ডিপার্টমেন্ট বা আইএমডি (imd)। সংস্থার ডিরেক্টর এম মহাপাত্র জানাচ্ছেন, একদিকে আরব সাগরের (arabian sea) ওপর পশ্চিমী ঝঞ্ঝা (western disturbance), আরেকদিকে বঙ্গোপসাগরের (bay of bengal) বুকে নিম্মচাপের (low pressure) পরিস্থিতির জেরে আগামী দুদিন বৃষ্টি চলবে। আরব সাগর ও বঙ্গোপসাগরের ওপর এই দুই নিম্মচাপের মধ্যে কোনও ধরনের সংযোগ রয়েছে। যার ফলশ্রুতিতে একটানা বৃষ্টি,  এমনই ব্যাখ্যা দিয়েছেন তিনি। দুটি নিম্মচাপের সংযোগ ও প্রবল বাতাস থেকে প্রাথমিক ভাবে কেরলে গত ২৪ ঘন্টায়  ব্যাপক বৃষ্টিপাত চলছে। এই দুই সিস্টেমের  ফলে ২৬ অক্টোবর দক্ষিণ  উপকূলে উত্তরপূর্ব (শীতকালীন) বর্ষণ হতে পারে।

আইএমডি বলেছে, আফগানিস্তান  ও তার পড়শী এলাকার ওপর অবস্থান করা পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপের সংযোগের জেরে আগামী  ২-৩দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে নানা জায়গায়। আর দিল্লি-এনসিআর সহ উত্তরপশ্চিম ভারতের নানা শহরে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ২০ অক্টোবর থেকে ভারতের দক্ষিণ উপকূলে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে, যার প্রভাব পড়বে কেরল, কর্ণাটক, তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকালে। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: