ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৪:২৬ পূর্বাহ্ন
ফোনের জন্য নিন চরম কিছু SSH ক্লায়েন্ট! Cloud, VPS বা Dedicated সার্ভারের কাজ করুন স্মার্টফোনে! | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


টেকটিউনস কমিউনিটি, কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভাল আছেন। বরাবরের মত আজকেও হাজির হলাম নতুন কিছু নিয়ে। আজকে আমি আলোচনা করব কিভাবে আপনি ফোনের মাধ্যমে এক্সেস করতে পারবেন আপনার VPS সার্ভারে।

বর্তমানে অনেক গুরুত্বপূর্ণ কাজ করে ফেলা যাচ্ছে আমাদের স্মার্ট-ফোনে। একটা সময় যেসব কাজ শুধু মাত্র কম্পিউটারের মাধ্যমে করা যেত আজকাল সেটা করা যাচ্ছে ফোনের মাধ্যমেই। ঠিক তেমনি এখন ফোনের মাধ্যমেই আপনি এক্সেস করতে পারবেন আপনার VPS কানেকশনে। তাই কম্পিউটার সাথে না থাকলেও ফোনেই SSH ক্লায়েন্ট ব্যবহার করে ঠিক করে ফেলতে পারবেন আপনার Cloud, VPS বা Dedicated সার্ভারের জটিল সমস্যা।

স্মার্ট ফোনের SSH ক্লায়েন্ট

ফোনের SSH ক্লায়েন্ট মাধ্যমে মোটামুটি সব কাজই করে ফেলতে পারবেন। আমরা জানি ফোন গুলোর কিবোর্ড সাজানো হয়েছে সাধারণ মেসেজ এবং ছোট মেসেজ লেখার জন্য কোডিং করার জন্য নয়। কিন্তু ইউজারদের সুবিধার জন্য এবং কোডিং এর জন্য ক্লায়েন্টের  কিবোর্ড গুলো সুবিধাজনক করা হয়েছে।

ফোনের SSH ক্লায়েন্ট গুলো কিবোর্ড সংক্রান্ত ঝামেলা অনেকটাই কমিয়ে দিয়েছে।

১. Termius

Android এবং Ios এর জনপ্রিয় একটি SSH ক্লায়েন্ট হচ্ছে  Termius। এই টার্মিনালের ইন্টারফেস মোটামুটি রেগুলার কিবোর্ড এর মত হলেও উপরে কিছু শর্টকাট দেওয়া হয়েছে যেমন, ctrl, ese, -, / যেগুলো বারবার কমান্ড লেখার কাজে ব্যবহৃত হয়।

যেকোনো কমান্ড লিখতে গিয়ে যেন অনেক বার চেপে এই এগুলো বের না করতে হয় তাই তারা এই শর্টকাট গুলো দেয়া হয়েছে কিবোর্ডের  সবার উপরে।

কিবোর্ড ছাড়াও টার্মিনালের বাইরের ইন্টারফেসটিও চমৎকার। এখানে নতুন SSH কি তৈরি করাও একদম সহজ এবং এখানে থেকে সরাসরি আমার ম্যাক-বুকেও পাঠানো যায়। ফোনের এই SSH ক্লায়েন্টে ডেক্সটপের মত কি ইম্পোর্ট ও করা যায় যার মাধ্যমে ডেক্সটপ এবং ফোন দুই ডিভাইসেই সহজে VPS কানেক্ট করা যায়।

Terminus, Android এবং iOS এ ফ্রি তবে কিছু কিছু ফিচার যেমন, SSH agent forwarding, এবং SFTP ব্যবহার করার জন্য প্রতি মাসে ৮ ডলার দিতে হয়।

Termius

➡ ডাউনলোড Terminus @ অফিসিয়াল ওয়েবসাইট

২. Prompt

আরেকটি দারুণ ক্লায়েন্ট হচ্ছে Prompt যা আই-ফোনের জন্য এবং এটি প্রিমিয়াম ভার্সন। এটির মাধ্যমেও বারবার ব্যবহৃত কমান্ড গুলো সেভ করে রাখা যায়। এটিতে এককালীন একটি ফি দিয়ে এর সকল প্রিমিয়াম সুবিধা ব্যবহার করা যায়। এর সাবস্ক্রিপশন ফি ১৫ ডলার।

 

Prompt

➡ ডাউনলোড Prompt @ অফিসিয়াল ওয়েবসাইট

৩. Mosh

 

Mosh একটি VPS কানেক্ট ক্লায়েন্ট যা সাধারণত SSH ব্যবহার না করে UDP ব্যবহার করে এবং যা শুধু মাত্র ফোনের জন্যই বানানো। গতানুগতিক SSH যা করে সেটা হচ্ছে সার্ভারের রেসপন্স এর জন্য অনেক বেশি সময় অপেক্ষা করে।

যেমন ধরুন আপনার কানেক্টশন 4G তে থাকলে আপনার Avarage Latency হবে 50 ms এবং এটি যদি হটা করে 3g ড্রপ করে তাহলে Latency চলে আসবে প্রায় 300 ms কিন্তু Mosh এখানে চমৎকার কাজ করতে পারে Latency না কমিয়ে। এমনকি ইন্টারনেট কানেকশন চলে গেলেও Mosh আপনার টার্মিনাল কানেকশন ধরে রাখতে পারে। যেহেতু ফোনে আমাদের প্রায় ইন্টারনেট কানেকশন চলে যাওয়ার ভয় থাকে সেক্ষেত্রে Mosh হচ্ছে দারুণ সমাধান।

Mosh

➡ ডাউনলোড Mosh @ অফিসিয়াল ওয়েবসাইট

নিরবচ্ছিন্ন অভিজ্ঞতা পেতে সব সময় tmux অথবা screen ব্যবহার করুন

SSH কানেকশন করার জন্য আপনাকে প্রথমে screen অথবা tmux এ কানেক্ট হতে হবে। tmux মূলত একটি terminal Mutilplexer, যার মাধ্যমে একটি সিঙ্গেল উইন্ডোতে একাধিক টার্মিনাল সেশন করা যায় এবং এর মাধ্যমে সেশন ডিসকানেক্ট ও করা যায়।

এটি যেকোনো জায়গা থেকেই কানেক্ট করা যায়। সুতরাং আপনি এটি ডেক্সটপে শুরু করলেও পরবর্তীতে ফোনেও ব্যবহার করতে পারবেন।

লিনাক্স সার্ভারে, tmux আগে থেকে ইন্সটল করা থাকে। তবে যদি না থাকে তাহলে নিচের ধাপ গুলো ফলো করতে পারেন।

Distro’s Package Manager থেকে tmux ইন্সটল করে নিন, কমান্ড গুলো নিচে দেয়া হল:

sudo apt-get install tmux

তারপর নিচের মত নাম দিয়ে নতুন সেশন তৈরি করুন

tmux new -s session

এবার নিচে একটি স্ট্যাটাস বার দেখতে পারবেন যার মাধ্যমে বুঝতে পারবেন এটা  tmux এর মাধ্যমে অপারেট হচ্ছে।

যদি ডি-টাচ করতে চান তাহলে লিখুন

tmux detach

ফোনের ক্ষেত্রে Exit ব্যবহৃত করতে পারেন। আপনার কমান্ড ব্যাক গ্রাউন্ডে চলতে থাকবে।

আবার কমান্ড চালু করতে চাইলে নিচের কমান্ড ব্যবহার করতে পারেন।

tmux a -t session

শেষ কথা

সব সময় আমাদের হাতের কাছে পিসি বা ল্যাপটপ থাকে না কিন্তু জরুরী সার্ভারে ঢুকার প্রয়োজন পড়ে, সেক্ষেত্রে বিপাকে পড়া থেকে রক্ষা করতে ফোনের এই ক্লায়েন্ট গুলো আপনাকে দারুণ সাহায্য করতে পারে।

কেমন হল আজকের টিউন জানাতে অবশ্যই টিউমেন্ট করুন এবং জানান আপনার কাছে কেমন লেগেছে ক্লায়েন্ট গুলো।

পরবর্তী টিউন পর্যন্ত ভাল থাকুন। আমাদের সমসাময়িক যে সংকট চলছে এর থেকে রক্ষা পেতে সবাই সচেতন থাকবেন কারণ আপনার সচেতনতাই পারে আমাদের সবাইকে খারাপ অবস্থা থেকে বাচাতে। সবাই বাসায় থাকুন আর আল্লাহর উপর ভরসা রাখুন, আল্লাহ হা-ফেজ।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: