ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৬:১৪ পূর্বাহ্ন
করোনায় মারা গেলেন ইরাক যুদ্ধে বুশের সহযোগী কলিন পাওয়েল
এনবিএস ওয়েবডেস্ক :

করোনায় মারা গেলেন ইরাক যুদ্ধে বুশের সহযোগী কলিন পাওয়েল


মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। করোনার দুই ডোজ টিকা নেওয়ার পরও আক্রান্ত হন তিনি। আফগানিস্তান ও ইরাকে মার্কিন আগ্রাসনে বুশের প্রধান সহযোগী হিসেবেই মুসলিম বিশ্বে তিনি বেশি পরিচিত। 

ফেসবুকে কলিন পাওয়েলের পরিবার লিখেছে, ‘কোভিড-১৯ জটিলতা নিয়ে যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও জয়েন্ট চিফস অব স্টাফের সাবেক চেয়ারম্যান জেনারেল কলিন এল পাওয়েল আজ সকালে বিদায় নিয়েছেন।'

১৯৩৭ সালে নিউইয়র্ক সিটিতে জন্ম নেয়া কলিন পাওয়েল জর্জ ডব্লিউ বুশের সময়ে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বপালন করেন। এসময় নাইন ইলেভেনের ঘটনার পর আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের ঘটনা ঘটে। এছাড়া গণবিধ্বংসী অস্ত্রের অজুহাতে ইরাকেও মার্কিন অভিযান পরিচালিত হয়।

দুই ক্ষেত্রেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের অন্যতম গুরুত্বপূর্ণ সহযোগী হিসেবে ভূমিকা পালন করেন কলিন পাওয়েল। 

তিনি প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ইরাক যুদ্ধের পক্ষে জাতিসংঘে মিথ্যা গোয়েন্দা তথ্য তুলে ধরেন। এই কাজটি তার জন্য কলঙ্ক হয়ে আছে। কলিন পাওয়েল নিজেও পরে একে নিজের পেশাগত জীবনের কলঙ্কচিহ্ন হিসেবে বর্ণনা করেছেন। খবর পার্সটুডে/এনবিএস২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: