ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:৪২ পূর্বাহ্ন
অনলাইনেই ১৫টি ইন্টারনেট টিভি চ্যানেল ফ্রিতেই উপভোগ করুন! | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


হ্যালো টেকটিউনস জনগণ, কেমন আছেন আপনারা সবাই? আশাকরি সবাই ভাল আছেন। এখন থেকে নিয়মিত আবার নতুন টিউন নিয়ে আমরা হাজির হলাম আপনাদের কাছে। আর টেকটিউনসের নিত্যনতুন টপিক আর সার্ভিস নিয়ে ভালো না থেকে আর উপায় আছে? আর এই নিত্যনতুন টপিক আর সার্ভিসের ধারা বজায় রাখার নিমিত্তে, আজকে আমি আপনাদের সাথে একদম নতুন একটি টপিক নিয়ে হাজির হলাম। আর আপনারা এই টিউনের মাধ্যমে জানতে পারবেন অনেক নতুন নতুন সব তথ্য।

বর্তমান ইন্টারনেটের যুগে আমরা বিভিন্ন স্ট্রিমিং সার্ভিস সম্পর্কে সবাই অবগত আছি, আর এই স্ট্রিমিং সার্ভিসের মাধ্যমে আমরা অনলাইনে লাইভ টিভি দেখা থেকে শুরু করে আরও অনেক কাজ করতে পারি। তো আপনাদের মনে অনেক প্রশ্নের আবির্ভাব হয় এই অনলাইন টিভি চ্যানেল দেখা না দেখা নিয়ে যেমনঃ নির্দিষ্ট প্রোগ্রাম টেলিকাস্ট করে এমন টিভি চ্যানেলগুলো দেখতে কি করতে হবে? ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের নামীদামী চ্যানেলগুলো কি আসলেই ফ্রিতে দেখা যায়?

আজকে এই টিউনে আপনাদের সাথে শেয়ার করবো কিছু সেরাদের সেরা IPTV সার্ভিস। আর এই তালিকার প্রত্যেকটি চ্যানেলের স্ট্রিমিং সার্ভিসটি লিগ্যাল ভাবে সংগ্রহ করা হয়েছে, ফলে আপনি অথবা আপনার ISP কোম্পানি কোন আইনি সমস্যায় পরবেন না।

০১. BBC Channels

BBC তাদের সমস্ত টিভি চ্যালেনগুলোর লাইসেন্স iPlayer সার্ভিসের মাধ্যমে ফ্রিতেই উপভোগ করার জন্য উন্মুক্ত করে দিয়েছে। আপনি BC 1, BBC 2, BBC 4, BBC News, BBC Parliament, BBC Alba, CBBC, এবং CBeebies চ্যানেলগুলো ফ্রিতেই দেখতে পারবেন অনায়াসেই।

BBC এর অন্যান্য স্টুডিও চ্যানেলগুলো যা লাইসেন্স ফি-র মাধ্যমে ফাউন্ডেড করা হয়নি (যেমনঃ Alibi, Dave, Drama, Eden, Gold, W, এবং Yesterday) ইত্যাদি ফ্রিতে দেখতে পারবেন না, এজন্য আপনাকে সাবস্ক্রিপশন করতে হবে। এছাড়াও BBC এর ইন্টারন্যাশনাল চ্যানেলগুলো যেমনঃ BBC America এবং BBC Persian চ্যালেনগুলো ফ্রিতে দেখতে পারবেন না।

আর BBC এই চ্যালেনগুলো যুক্তরাজ্যের জন্য ফ্রি করে দেয়া হয়েছে। আর আপনার লোকেশন যদি যুক্তরাজ্য থেকে ভিন্ন কোন লোকেশন হয় তাহলে আপনাকে একটি ভিপিএন ব্যবহার করতে হবে। আর এজন্য আমরা সাজেস্ট করি ExpressVPN এবং CyberGhost ভিপিএন ব্যবহার করার জন্য।

০২. Bloomberg Television

Bloomberg চ্যানেলটি বিজনেস এবং শেয়ার মার্কেট নিউজের অন্যতম প্রধান উৎস। এদের চার চারটি ইন্টারন্যাশনাল টিভি চ্যানেল রয়েছে যা আপনি ফ্রিতেই স্ট্রিমিং করে দেখতে পারবেন। আর এই চ্যানেলগুলো হল Bloomberg US, Bloomberg Europe, Bloomberg Asia, এবং Bloomberg Australia।

উপরের চার চারটি টিভি চ্যানেলই অনলাইনে উপভোগ করতে পারবেন। এজন্য আপনাকে Bloomberg এর ওয়েব সাইটে ভিজিট করেই ফ্রিতে স্ট্রিমিং করতে পারবেন। এছাড়াও তাদের মার্কিন ভার্সন চ্যানেলটি দেখতে চাইলে Pluto TV লিংকে ভিজিট করুন।

০৩. Sky News

 

যুক্তরাজ্যভিত্তিক Sky News হচ্ছে অন্যতম একটি ফ্রি ইন্টারনেট নিউজ চ্যানেল। আপনি এই চ্যানেলটি Sky News এর অফিসিয়াল ওয়েব সাইটে গিয়ে অথবা Sky News এর ইউটিউব চ্যানেলে গিয়ে ফ্রিতেই উপভোগ করতে পারবেন।

তাছাড়া Sky News তাদের লাইভ স্ট্রিমিং দেখার ক্ষেত্রে কোন জিওগ্রাফিকাল রেস্ট্রিকশন আরোপ করেনি। ফলে আপনি বিশ্বের যেখানেই থাকুন না কেন আপনি অনলাইনে Sky News টিভি চ্যানেলটি ফ্রিতেই উপভোগ করতে পারবেন।

০৪. ABC

ABC চ্যানেলটি হচ্ছে আমেরিকান নেটওয়ার্কের একটি চ্যানেল। এই চ্যানেলে টক শো, নাটক, লাইফস্টাইল শো এবং খবর ইত্যাদি অনুষ্ঠান দেখানো হয়। এছাড়াও খেলার খবর তো আছেই।

ABC তাদের প্রোগ্রাম অনেক দেশেই ইন্টারন্যাশনাল ভার্সনটি সম্প্রচার করে থাকে। তা যাইহোক, আপনি যদি অনলাইনে ABC চ্যানেলের মার্কিন ভার্সনটি ফ্রিতে দেখতে চান তাহলে the USTVNow service সার্ভিসের মাধ্যমে দেখতে পারবেন।

ABC চ্যানেলের সর্বমোট পাঁচটি টিভি চ্যানেল আছে যার মধ্যে আপনি একটি চ্যানেল ফ্রিতে দেখতে পারবেন। আর অন্য চারটি হচ্ছে CBS, PBS, MyTV 9, এবং CW। এই চারটির সবগুলোই সাবস্ক্রাইব করে দেখতে পারবেন।

তাছাড়া উপরের চারটি চ্যানেল শুধুমাত্র বিদেশে বসবাসরত আমেরিকান নাগরিকদের জন্য অফিসিয়ালি এভেইলেবেল করা হয়েছে, কিন্তু ফ্রিতে এটির অ্যাক্সেস করার জন্য বিভিন্ন উপায় রয়েছে।

০৫. FOX Sports

FOX Sports হচ্ছে একটি ইউনিক ইন্টারনেট টিভি চ্যানেল যা আপনি অনলাইনে বিনামূল্যে দেখতে পারবেন।

এটি ক্যাবল টিভি চ্যানেলের অথবা Hulu ও FuboTV অ্যাপের মাধ্যমে আপনি সাবস্ক্রিপশন করে উপভোগ করেন আর অনলাইন ফ্রি ভার্সন কিন্তু একই ভার্সন নয়। যদিও বেশিরভাগ প্রোগ্রাম শিডিউল FOX Sports 1 চ্যানেলের মতই তবুও অনলাইন ফ্রি ভার্সনে আপনি লাইভ স্পোর্টস দেখতে পারবেন না।

তবে, আপনি FOX Sports এর ফ্রি ভার্সনে হাইলাইট শো, খেলার টিউমেন্ট্রেরি এবং এনালাইসিস ও অন্যান্য রেগুলার প্রোগ্রাম উপভোগ করতে পারবেন।

আপনি অনলাইন ভার্সনটি শুধুমাত্র US, UK, Germany, এবং Austria থেকে  Pluto TV তে দেখতে পারবেন।

০৬. Eleven Sports Network

Eleven Sports হচ্ছে যুক্তরাজ্য ভিত্তিক স্পোর্টস নেটওয়ার্ক চ্যানেল যা ২০১৫ সালে চালু হওয়ার পর থেকে ক্রমাগত জনপ্রিয়তা এবং ইনফ্লুয়েন্স বৃদ্ধি পাচ্ছে।

আর এর মার্কিন ভার্সনের নাম Eleven Sports Network। আপনি Pluto TV ফ্রিতেই দেখতে পারবেন যদি আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন। অন্যদেশে বসবাসরত ইউজার-রা ভিপিএন ব্যবহার করে সহজেই উপভোগ করতে পারবেন।

এই চ্যানেলটি North American Soccer League (NASL), Big Sky Conference, Spain এর টপ বাস্কেটবল লীগ (Liga Endesa), Swedish Hockey League, World Rally Championship, Can-Am Baseball league, এবং eSports এর টুর্নামেন্ট সম্প্রচারের স্বত্বাধিকারী।

০৭. France 24

 

আপনি যদি অনলাইনে সারা বিশ্বের টিভি চ্যানেল দেখতে পছন্দ করেন, তাহলে France 24 অনলাইনে দেখতে পারেন। এই টিভি চ্যানেলটি ফ্রান্সের রাষ্ট্রীয় মালিকানাধীন একটি টিভি চ্যানেল যা, নিউজ এবং ম্যাগাজিনের প্রোগ্রাম সম্প্রচার করে থাকে।

এই চ্যানেলের চারটি ভার্সন রয়েছে যথাক্রমে ইংরেজি, আরবি, স্প্যানিশ এবং ফ্রান্স এই চারটি ভাষায় দেখতে পারবেন।

আপনি এই চ্যানেলটি উপভোগ করতে চাইলে France 24 এর অফিসিয়াল ওয়েব সাইটে অথবা তাদের ইউটিউব চ্যানেল দেখতে পারেন।

০৮. CNN

অনেকেই ধারণা করে থাকে যে, CNN চ্যানেলটি ফ্রিতে দেখা অসম্ভব। তবে অবশ্য, ক্যাবল অপারেটররা যে CNN চ্যানেল দেখাচ্ছে তা প্রিমিয়াম প্যাকেজের অংশ।

কিন্তু হ্যাঁ, এটি ফ্রিতে দেখা সম্ভব তা আবারও Pluto TV প্রমাণ করে দেখিয়েছে। আপনার বর্তমান লোকেশন যদি মার্কিন যুক্তরাষ্ট্র হয়, তাহলে আপনি এই চ্যানেলের ডোমেস্টিক ভার্সনটি ফ্রিতেই দেখতে পারবেন। আর মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে থেকে দেখতে হলে অবশ্যই ভিপিএন ব্যবহার করতে হবে।

০৯. ITV Channels

ITV হচ্ছে আরেকটি ব্রিটিশ মালিকানাধীন টিভি নেটওয়ার্ক। তবে BBC মত নয়, ITV এর স্বাধীনভাবে মালিকানাস্বত্ব রয়েছে। এই টিভি নেটওয়ার্কটি ইউকের আইপি অ্যাড্রেস সহ যে কেউ ফ্রিতে অনলাইনে উপভোগ করতে পারবে। আর তাদের সবগুলো টিভি নেটওয়ার্ক হচ্ছে ITV 1, ITV 2, ITV 3, ITV 4, CITV এবং ITVBe।

তাছাড়া অনলাইনের ফ্রি চ্যানেলগুলোতে সাধারণত নিউজ, নাটক, টক শো এবং শিশুদের বিভিন্ন প্রোগ্রাম সম্প্রচার করা হয়ে থাকে।

আর এই টিভি চ্যানেলটি ইন্টারন্যাশনাল cord-cutters সম্প্রচারের পাশাপাশি বিভিন্ন ধরনের স্পোর্টস সম্প্রচার করে থাকে। এই টিভি নেটওয়ার্কটি লা লিগা, উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ, ফিফা বিশ্বকাপ, রাগবি বিশ্বকাপ, সিক্স নেশনস, ফ্রেঞ্চ ওপেন, ট্যুর ডি ফ্রান্স এবং চেল্টেনহাম ফেস্টিভাল সম্প্রচার করে থাকে।

১০. Nick Jr.

FOX Sports চ্যানেলের মতো, Nick Jr. চ্যানেলটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি বা অস্ট্রিয়ায় বসবাসকারী যেকেউ এই চ্যানেলটি অনলাইন ভার্সনটি ফ্রিতে দেখতে পারবে।

Nick Jr. চ্যানেলে বাচ্চাদের প্রোগ্রামগুলোর মধ্যে রয়েছে Dora the Explorer, Wallykazam, Peppa Pig, Bubble Guppies, এবং Nella the Princess Knight।

১১. Fubo Sports Network

Fubo Sports Network চালু হয়েছিল ২০১৯ সালের জুন মাসে। এই টিভি নেটওয়ার্কটি শুধুমাত্র Fubo অ্যাপের মাধ্যমেই উপভোগ করা যেত, তবে বর্তমানে এটি Plex, Pluto, এবং The Roku Channel এ ফ্রিতেই ৭৫ মিলিয়ন ডিভাইসে ফ্রিতে দেখছে প্রতিনিয়ত।

এছাড়াও আপনি Samsung এবং Vizio এর কিছু মডেলে স্মার্ট টিভিতে বিল্ট-ইন ভাবেই এই চ্যানেলটি উপভোগ করতে পারবেন।

এই টিভি নেটওয়ার্কটি লাইভ স্পোর্টস, প্যানেল শো, এনালাইসিস এবং আরও অনেক প্রোগ্রাম উপভোগ করতে পারবেন।

১২. Channel 4

Channel 4 হচ্ছে যুক্তরাজ্যের আরেকটি জনপ্রিয় টিভি নেটওয়ার্ক। এই চ্যানেলে Black Mirror, The Inbetweeners, Peep Show, The IT Crowd, Da Ali G Show থেকে শুরু করে আরও অনেক সিরিজের সম্প্রচার করে আসছে যা যুক্তরাষ্ট্রে খুবই জনপ্রিয় হয়েছে।

আপনি Channel 4 অন্যান্য চ্যানেলগুলো যেমনঃ E4, More4, এবং Film4 সরাসরি তাদের অফিসিয়াল ওয়েব সাইট থেকে স্ট্রিম করতে পারবেন। আর এই চ্যানেলগুলো দেখতে আপনাকে যুক্তরাজ্য থেকে অ্যাক্সেস করতে হবে তবে আমরা যারা যুক্তরাজ্যের বাইরে আছি তারা সহজেই ভিপিএন এর মাধ্যমে অ্যাক্সেস করতে পারবেন।

১৩. CBC News

 

CBC News হচ্ছে কানাডার বৃহত্তম টিভি নেটওয়ার্ক। আর এর নাম দেখেই আপনারা হয়তো বুঝে গিয়েছেন এটি হচ্ছে একটি নিউজ চ্যানেল, যা সবচেয়ে বেশি দেখা টিভি নেটওয়ার্কের মধ্যে একটি।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের ক্যাবল গ্রাহকরা তাদের টিভি চ্যানেলগুলো খুঁজে দেখলেই চ্যানেলটি পেয়ে যাবেন। তা যাইহোক, এই চ্যানেলটি দেখার জন্য আপনাকে ব্যয়বহুল কোন টিভি প্যাকেজে সাবস্ক্রাইব করার প্রয়োজন নেই।

CBC News চ্যানেলটির অফিসিয়াল ওয়েব সাইটে গিয়ে ফ্রিতেই তাদের প্রোগ্রাম উপভোগ করতে পারবেন। আর আপনার বর্তমান লোকেশন যদি কানাডার বাহিরে হয় তাহলে এই চ্যানেলটি দেখতে আপনাকে অবশ্যই ভিপিএন ব্যবহার করতে হবে।

১৪. NFL Channel

আপনি যদি NFL এর ফ্যান হয় তাহলে Pluto তে NFL Channel টি দেখতে পারেন।

তবে অনলাইনে লাইভ স্ট্রিমিং দেখাবে না (লাইভ স্ট্রিমিং দেখতে হলে আপনাকে অবশ্যই সাবস্ক্রিপশন বা একটি টিভি প্যাকেজের প্রয়োজন হবে, যদিও ক্যাবল নেটওয়ার্ক ছাড়াও NFL Network দেখার কিছু উপায় রয়েছে), কিন্তু এই চ্যানেলটি তাদের NFL Films এবং NFL Media উভয় টিভি নেটওয়ার্কে এখনও কোয়ালিটি কন্টেন্ট প্রচার করছে। উদাহরণস্বরূপ, আপনি এই চ্যানেলে পুরস্কার বিজয়ী Hard Knocks, dozens of team এবং replays of classic matches সিরিজগুলো দেখতে পারবেন।

সর্বোপরি, আমাদের মতে, ফ্রিতে NFL এর কন্টেন্ট উপভোগ করার জন্য এটি হচ্ছে সেরা উপায়।

১৫. PBS Kids

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন, তাহলে আপনি Locast সার্ভিসের মাধ্যমে ফ্রিতেই PBS Kids চ্যানেলটি দেখতে পারবেন। PBS Kids চ্যানেলের নাম শুনেই আপনারা নিশ্চই বুঝে ফেলেছেন এটির সমস্ত কন্টেন্ট বাচ্চাদেরকে নিয়ে, ফলে আপনার ঘরে যদি ছোট্ট বাচ্চা থাকে তাহলে এই চ্যানেলটি হতে পারে বাচ্চার বিনোদনের উৎস।

আর মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে বসে সম্পূর্ণ ফ্রিতে এই টিভি নেটওয়ার্ক এর সার্ভিস উপভোগ করতে পারবেন। এছাড়াও এই চ্যানেলের আরও কয়েকটি সার্ভিসের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে Comet, CW, NBC, Univision, এবং ABC। আপনার বর্তমান লোকেশন মার্কিন যুক্তরাষ্ট্রে বাহিরে হলে ভিপিএন ব্যবহার করে এই চ্যানেলগুলো ফ্রিতে উপভোগ করতে পারবেন।

আর আপনি চাইলে PBS Kids এর অফিসিয়াল ওয়েব সাইট থেকেও সরাসরি লাইভ স্ট্রিমিং উপভোগ করতে পারবেন।

শেষ কথা

যদিও অনলাইনে লাইভ টিভি এবং অন-ডিমান্ড টিভি শো ফ্রিতে দেখা সম্ভব, তবে আপনি যদি প্রিমিয়াম নেটওয়ার্কগুলো উপভোগ করতে চান তাহলে আপনাকে নিম্নে প্রদত্ত লাইভ টিভি স্ট্রিমিং অ্যাপগুলোর মধ্যে যেকোনো একটিতে সাবস্ক্রাইব করতে হবে। অ্যাপগুলো হচ্ছে Sling, Hulu + Live TV, DirecTV, এবং YouTube TV ইত্যাদি।

টিউন জোসস করুন, আমার টিউন শেয়ার করুন, টেকটিউনসে আমাকে ফলো করুন, আপনাদের মতামত জানান

আমি এরকম নিত্যনতুন কাজের সফটওয়্যার নিয়ে টেকটিউনসে হাজির হবো নিয়মিত। তবে সে জন্য আপনার যা করতে হবে তা হলো আমার টেকটিউনস প্রোফাইলে আমাকে ফলো করার জন্য ‘Follow’ বাটনে ক্লিক করুন। আর তা না হলে আমার নতুন নতুন টিউন গুলো আপনার টিউন স্ক্রিনে পৌঁছাবে না।

আমার টিউন গুলো জোসস করুন, তাহলে আমি  টিউন করার আরও অনুপ্রেরণা পাবো এবং ফলে ভবিষ্যতে আরও মান সম্মত টিউন উপহার দিতে পারবো।

আমার টিউন গুলো শেয়ার বাটনে ক্লিক করে সকল সৌশল মিডিয়াতে শেয়ার করুন। নিজে প্রযুক্তি শিখুন ও অন্য প্রযুক্তি সম্বন্ধে জানান টেকটিউনসের মাধ্যমে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: