ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:২২ পূর্বাহ্ন
“IOW” মানে কি? এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন? | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


হ্যালো টেকটিউনস জনগণ, কেমন আছেন আপনারা সবাই? আশাকরি সবাই ভাল আছেন। এখন থেকে নিয়মিত আবার নতুন টিউন নিয়ে আমরা হাজির হলাম আপনাদের কাছে। আর টেকটিউনসের নিত্যনতুন টপিক আর সার্ভিস নিয়ে ভালো না থেকে আর উপায় আছে? আর এই নিত্যনতুন টপিক আর সার্ভিসের ধারা বজায় রাখার নিমিত্তে, আজকে আমি আপনাদের সাথে একদম নতুন একটি টপিক নিয়ে হাজির হলাম। আর আপনারা এই টিউনের মাধ্যমে জানতে পারবেন অনেক নতুন নতুন সব তথ্য।

আপনি ইংরেজিতে কনভারসেশন করার সময় বা চ্যাটিং করার জন্য এমন কোন শব্দ ব্যবহার করেন অথবা অপরপ্রান্ত থেকে এমন সব জার্গন ব্যবহার করে যা সত্যই বোঝা কঠিন হয়ে যায়? হতে পারে কেউ আপনার সাথে চ্যাটিং করার সময় আপনাকে পরামর্শ দিলো যে, “IOW” ব্যবহার করতে পার। তো স্বভাবতই এই শব্দটিকে আপনার কাছে খানিকটা অপরিচিত লাগছে? তাই নয় কি? যদি উত্তর হ্যাঁ হয় তাহলে টিউনের পরবর্তী অংশ পড়ার অনুরোধ রইল, আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় আসা যাক।

In Other Words

IOW হচ্ছে “in other words” এর সংক্ষিপ্তরূপ। আক্ষরিক অর্থে, কোন কিছুকে ভিন্নভাবে প্রকাশ করাকে বোঝান হয়ে থাকে। উদাহরণস্বরূপ, “My serotonin levels have risen significantly. IOW, I’m pleased about this.”

উপস্থিত সবাইকে কোন কঠিন বিষয়কে আরও সহজ ভাবে বোঝানোর ক্ষেত্রে সাধারণত IOW ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি একজন কম্পিউটার টেকনিশিয়ান হন আর কাউকে নষ্ট হওয়া কম্পিউটারের ব্যাখ্যা করেন, তাহলে আপনি বলতে পারেন, “আপনার কম্পিউটারের বুট ড্রাইভ নষ্ট হয়েছে, এবং আপনার সমস্ত ফাইল কারাপ্টেড হয়েছে। IOW, এটা সম্পূর্ণ ভাবে নষ্ট হয়ে গেছে আর ঠিক করা সম্ভব নয়”

আপনি যখন আপনার চিন্তাকে অন্যভাবে প্রকাশ করতে চাচ্ছেন যা শুনে অন্য সবার কাছে সেই বিষয়টির ব্যাপারে ভিন্ন দৃষ্টিভঙ্গির সূচনা হতে পারে তখন এই IOW শব্দটি ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি বলতে পারেন, আমি মনে করি এখন বাড়ি ভাড়া বেশ সস্তা। IOW, আমি মনে করি আমাদের এখন বাড়ি কেনার চিন্তা ভাবনা বন্ধ রাখা উচিত। ” এই বাক্যে IOW এর ব্যবহার করা হয়েছে উপসংহার উপস্থাপনের জন্য এবং প্রথম সেই তথ্যকে ভিন্নভাবে প্রকাশ করতে।

আপনি চাইলে বড় হাতের IOW এবং ছোট হাতের iow উভয় সংক্ষিপ্তরূপ ব্যবহার করতে পারেন। সাধারণত মানুষ খুব কমই উচ্চস্বরে কথা বলে। আর তাই তারা বড় হাতের IOW এর পরিবর্তে ছোট হাতের iow ই বেশি ব্যবহার করে তারা তাদের চিন্তাকে ভিন্নভাবে প্রকাশ করে থাকে।

IOW এর ইতিহাস

“in other words” শব্দটি সাহিত্যকর্ম এবং বক্তৃতা উভয় ক্ষেত্রেই দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে। সর্বকালের অন্যতম জনপ্রিয় মিউজিক, “ফ্লাই মি টু দ্য মুন” এই গানে বহুবার “in other words” ব্যবহার করা হয়েছে।

ধারণা করা হয় এটি প্রথম ২০০৪ সালের দিকে জনপ্রিয় হতে শুরু করে, যখন Urban Dictionary এই শব্দটিকে প্রথম তাদের ডাটাবেজে যুক্ত করেছিল। তা যাইহোক, সম্ভবত এটির ব্যবহার ২০০৪ সালেরও আগে হয়েছিল বলে ধারণা করা হয়। অনলাইন কনভারসেশনকে দ্রুততর করার জন্য ১৯৯০ এর দশকে চ্যাটরুম এবং ম্যাসেজে বোর্ডের ইউজার’রা অনেক সংক্ষিপ্ত ইন্টারনেট স্ল্যাং শব্দ আবিষ্কার করেছিল।

মূলত Reddit এর মতো বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য অনলাইন স্পেস প্রতিষ্ঠার কারণে, IOW শব্দটি ২০১০ এর দশকে ব্যাপক ব্যবহার করা হয়েছিল। আর এই অনলাইন কমিউনিটি গুলোতে নতুনদের কাছে অপরিচিত বিষয়গুলো ব্যাখ্যা করার বিষয়টি সাধারণ ব্যাপার ছিল। তাছাড়া IOW এর মাধ্যমে নতুন ইউজারদের কাছে জটিল বিষয়গুলোকে আরও সহজ ভাবে উপস্থাপন করা যায়।

কঠিন বিষয়কে সহজ করা

মানুষ সাধারণত কোন ধরনের কন্টেন্টকে সহজ করার চেষ্টা করে? সাধারণ পরিস্থিতিতে আপনি যখন কোন বিষয়ে একজন এক্সপার্ট হন, কিন্তু আপনাকে সেই কঠিন বিষয়টিকে সাধারণ মানুষের কাছে ব্যাখ্যা করতে হয় তখন এই ধরনের টার্ম ব্যবহার করতে পারেন। আর এই শব্দগুলোর ব্যবহার অনলাইনে খুবই সাধারণ। অনেক ক্ষেত্রে কম্পিউটারের প্রসেসিং পাওয়ার এবং কম্পিউটিং ইউনিট সম্পর্কে কথা বলা খুবই জটিল হয়ে উঠতে পারে – আর তাই “IOW” জার্গন বা শব্দটি ব্যবহার করে খুব সহজেই জটিল সব প্রযুক্তিগত ধারণা ব্যাখ্যা করতে পারবেন।

আপনি যখন যুক্তি দেওয়ার চেষ্টা করছেন বা আপনি কোন বিষয় সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি ব্যক্ত করছেন তখনও এই জার্গনটি ব্যবহার করতে পারেন। আর “IOW” এখন বলতে গেলে “in conclusion” শব্দটির সমার্থক শব্দ হয়ে উঠেছে। কেননা আপনি আপনার যুক্তি প্রমাণের সাপেক্ষে অনেক পয়েন্ট এবং প্রমাণের তথ্য তুলে ধরেছেন, যাতে করে আপনার যুক্তিটি সবার কাছে সহজবোধ্য হয়। তাছাড়া আপনার যুক্তিতে IOW জার্গনটি থাকলে আপনি যা বলেছিলেন তা আরও শক্তিশালী হতে পারে।

পরিশেষে, IOW তখন খুবই কাজে লাগে যখন আপনি একটি অস্পষ্ট চিন্তাকে অন্যদেরকে সহজ করে বোঝানোর চেষ্টা করছেন। আর তাই আপনি যখন অপ্রস্তুত অবস্থায় কোন বক্তৃতা দিচ্ছেন তখন পারফেক্ট শব্দটি মনে নাও আসতে পারে তখন আপনি IOW শব্দটি ব্যবহার করেত পারেন।

যেভাবে IOW ব্যবহার করবেন

আপনি যদি সচারচরই “in other words” শব্দটি ব্যবহার করে থাকেন তাহলে এর সংক্ষিপ্তরূপ “IOW” ব্যবহার করতে পারেন। আর যখন আপনি একটি অতি জটিল তথ্যকে সহজ করার চেষ্টা করছেন তখন এটি ব্যবহার করুন যাতে আপনি আপনার বক্তব্যকে অন্যদের কাছে সহজভাবে উপস্থাপন করতে পারেন। তাছাড়া আপনি এটি ব্যবহার করতে পারেন একটু বিরাম নেয়ার জন্য, কিছুটা চিন্তা করার জন্য বা কোন পরিস্থিতি সম্পর্কে আপনার ভিন্ন দৃষ্টিকোণ শেয়ার করতে পারেন।

নিম্নে কয়েকটি উদাহরণ দেওয়া হল, যা আপনি আপনার টিউনে এবং ম্যাসেজে ব্যবহার করতে পারবেনঃ

  • “আমি প্রি-প্যাকেজড ডাইহাইড্রোজেন মনোক্সাইড কিনেছি। IOW, আমি কিছু বোতলজাত পানি কিনেছি। “
  • “এমন কোন সুনির্দিষ্ট প্রমাণ ছিল না যা প্রমাণ করে যে সে এটা করেছে। IOW, আমি মনে করি সে নির্দোষ। “
  • “তোমার কর্মকান্ডে আমি কতটা হতাশ তা বর্ণনা করার জন্য কোনও শব্দ আমার জানা নেই। IOW, আমি তোমার উপর ক্ষিপ্ত। “

শেষ কথা

আপনি আপনার যৌক্তিক চিন্তাধারাকে অন্যের কাছে গ্রহণযোগ্য করে তোলার জন্য এমন কিছু শব্দ ব্যবহার করতে পারেন যার মাধ্যমে অন্যরা আপনার কথাগুলো সহজে বুঝতে পারে এবং তা গ্রহণযোগ্য মনে করে। আশাকরি এই টিউনের মাধ্যমে আপনাদের কিছুটা হলেও উপকার হবে। যদি একজনও এই টিউনের মাধ্যমে উপকৃত হন তাহলেই আমার টিউন করা সার্থক হবে।

টিউন জোসস করুন, আমার টিউন শেয়ার করুন, টেকটিউনসে আমাকে ফলো করুন, আপনাদের মতামত জানান

আমি এরকম নিত্যনতুন কাজের সফটওয়্যার নিয়ে টেকটিউনসে হাজির হবো নিয়মিত। তবে সে জন্য আপনার যা করতে হবে তা হলো আমার টেকটিউনস প্রোফাইলে আমাকে ফলো করার জন্য ‘Follow’ বাটনে ক্লিক করুন। আর তা না হলে আমার নতুন নতুন টিউন গুলো আপনার টিউন স্ক্রিনে পৌঁছাবে না।

আমার টিউন গুলো জোসস করুন, তাহলে আমি  টিউন করার আরও অনুপ্রেরণা পাবো এবং ফলে ভবিষ্যতে আরও মান সম্মত টিউন উপহার দিতে পারবো।

আমার টিউন গুলো শেয়ার বাটনে ক্লিক করে সকল সৌশল মিডিয়াতে শেয়ার করুন। নিজে প্রযুক্তি শিখুন ও অন্য প্রযুক্তি সম্বন্ধে জানান টেকটিউনসের মাধ্যমে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: