ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:৩২ পূর্বাহ্ন
পররাষ্ট্রনীতিতে নিষেধাজ্ঞা আরোপ থাকবে তবে..
এনবিএস ওয়েবডেস্ক :

পররাষ্ট্রনীতিতে নিষেধাজ্ঞা আরোপ থাকবে তবে…


সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান বিরোধী নিষেধাজ্ঞা আরোপের নীতি ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল। দৈনিকটি লিখেছে, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই নীতি সীমিত করার চিন্তাভাবনা করছেন।

ওয়াল স্ট্রিট জার্নালের বর্ণনামতে, মার্কিন অর্থ মন্ত্রণালয় গত নয় মাসের পর্যালোচনা শেষে এই সিন্ধান্ত জানিয়েছে যে, রাজনৈতিক হাতিয়ার হিসেবে নিষেধাজ্ঞা আরোপের নীতি অব্যাহত থাকবে; তবে এ ব্যাপারে একটি মাপকাঠি রাখতে হবে। বাইডেন প্রশাসনের অর্থ মন্ত্রণালয় আরো জানিয়েছে, এমনভাবে নিষেধাজ্ঞা প্রয়োগ করতে হবে যাতে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জিত হয়।

মার্কিন সাম্রাজ্যবাদ বিরোধী বিশ্বের বহু দেশের বিরুদ্ধে এ পর্যন্ত অসংখ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। ওয়াল স্ট্রিট জার্নাল লিখেছে, মার্কিন অর্থ মন্ত্রণালয় যে সুপারিশ করা হয়েছে তা বাস্তবায়ন করা হলে তা হবে মার্কিন পররাষ্ট্রনীতির ক্ষেত্রে একটি বৈপ্লবিক পরিবর্তন।

ইরানসহ বিশ্বের বহু দেশের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা আরোপের ঘটনা গত দুই দশকে ১০ গুণ বেড়েছে। নিষেধাজ্ঞা আরোপের দিক দিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অতীতের সব রেকর্ড অতিক্রম করেন। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: