ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:৪৪ পূর্বাহ্ন
ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে গ্রোসির সঙ্গে কথা বললেন ব্লিঙ্কেন
এনবিএস ওয়েবডেস্ক :

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে গ্রোসির সঙ্গে কথা বললেন ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইরানের পরমাণু কর্মসূচির বিষয়ে জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ’র মহাসচিব রাফায়েল গ্রোসির সঙ্গে আলোচনা করেছেন।ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরে অনুষ্ঠিত এ সাক্ষাতে ব্লিঙ্কেন বলেছেন, ইরানে আইএই’র চলমান কার্যক্রমের প্রতি ওয়াশিংটনের সমর্থন রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশের বেরিয়ে যাওয়ার বিষয়টি চেপে গিয়ে বলেন, ইরানকে এই সমঝোতা মেনে চলতে এবং ‘উসকানিমূলক’ পরমাণু তৎপরতা বন্ধ করতে হবে। তিনি ইরানকে ভিয়েনা সংলাপে ফিরে যাওয়ারও আহ্বান জানান।

এদিকে ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতের পর ফিনান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে গ্রোসি বলেছেন, ইরানের পরমাণু স্থাপনাগুলোতে তার সংস্থার নজরদারি ‘ভঙ্গুর’ অবস্থায় রয়েছে এবং বিষয়টি নিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে তার আলোচনা জরুরি হয়ে পড়েছে। তিনি নভেম্বরে ভিয়েনায় আইএইএ’র নির্বাহী বোর্ডের বৈঠকের আগেই আরেকবার ইরান সফরের আশা প্রকাশ করেন।

ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার লক্ষ্যে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে ইরানের এ পর্যন্ত ছয় দফা আলোচনা হয়েছে। দু’পক্ষ এ আলোচনায় অগ্রগতি হয়েছে বলে খবর দিলেও এখনও মৌলিক কিছু বিষয়ে মতপার্থক্য রয়ে গেছে।

পরমাণু সমঝোতায় ফেরার পরও ট্রাম্পের শাসনামলে ইরানের ওপর আরোপিত কিছু নিষেধাজ্ঞা বহাল রাখতে চায় ওয়াশিংটন। এছাড়া, পরবর্তী মার্কিন প্রশাসনগুলো আবার এ সমঝোতা থেকে বেরিয়ে যাবে না এমন কোনো গ্যারান্টিও মার্কিন প্রেসিডেন্ট বাইডেন দিতে অপারগতা প্রকাশ করেছেন। ভিয়েনা সংলাপে আমেরিকার এই নীতি-অবস্থান ইরানের পক্ষে মেনে নেয়া সম্ভব নয়। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: