ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ১১:৩৪ অপরাহ্ন
কান্দাহার হামলায় আহত ৩০ জনকে চিকিৎসার সুযোগ দিচ্ছে ইরান
এনবিএস ওয়েবডেস্ক :

কান্দাহার হামলায় আহত ৩০ জনকে চিকিৎসার সুযোগ দিচ্ছে ইরান

আফগানিস্তানের কান্দাহার প্রদেশের একটি শিয়া মসজিদে ভয়াবহ বোমা হামলায় যেসব মানুষ মারাত্মক আহত হয়েছেন তাদের মধ্যে ৩০ জনকে চিকিৎসা সুবিধা দিচ্ছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। গত শুক্রবার কান্দাহারের ‘বিবি ফাতেমা’ মসজিদে উগ্র সন্ত্রাসীরা বোমা হামলা চালায় যাতে অন্তত ৪৭ জন নিহত এবং ৮০ জন আহত হয়েছেন।

মারাত্মক আহত ৩০ ব্যক্তিকে বিমানে করে এরইমধ্যে ইরানে নেয়া হয়েছে। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ এই হামলার দায়িত্ব স্বীকার করেছে।

কান্দাহারের একজন কর্মকর্তা জানিয়েছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আহতদের চিকিৎসার জন্য পাঠানোর প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে।

কান্দাহারের বিবি ফাতেমা মসজিদে হামলার আগের সপ্তাহে জুমা নামাজের সময় কুন্দুজ শহরের খানাবাদ এলাকার একটি শিয়া মসজিদে একইভাবে ভয়াবহ বোমা হামলা চালানো হয় যাতে ১৫০ জন নিহত এবং দুই শতাধিক আহত হয়েছেন।


দুটি হামলার দায়িত্ব স্বীকার করেছে উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠীর দায়েশ। এই গোষ্ঠী দীর্ঘদিন থেকে আফগানিস্তানের বিভিন্ন শিয়া মসজিদে হামলা চালিয়ে আসছে।

এসব বোমা হামলার নিন্দা জানিয়ে আফগানিস্তানে ইরানের দূতাবাস থেকে টুইটার পোস্টে বলা হয়েছে, “আমরা আশা করি তালেবান নেতারা দুষ্কৃতকারীদের সন্ত্রাসী হামলার বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নেবেন।”

কুন্দুজ ও কান্দাহারের মসজিদে বোমা হামলায় ক্ষতিগ্রস্তদের জন্য ইরান এরইমধ্যে মানবিক ত্রাণ সহায়তা পাঠিয়েছে।

সম্প্রতি, তালেবান আফগানিস্তানের ক্ষমতা হাতে নেয়ার পর শিয়া মসজিদগুলোতে সন্ত্রাসীদের হামলা বেড়ে গেছে। ধারণা করা হচ্ছে- তালেবানের নতুন সরকারকে অস্থিতিশীল করার জন্য আমেরিকা উগ্র সন্ত্রাসীদের দিয়ে এই জঘন্য হামলা চালাচ্ছে। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: