ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৮:০৯ পূর্বাহ্ন
পরমাণু আলোচনায় প্রতিশ্রুতি ভঙ্গের মুখোমুখি হয়েছে ইরান’
এনবিএস ওয়েবডেস্ক :


ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান মোহাম্মাদ ইসলামি বলেছেন, তার দেশ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় প্রতিপক্ষের প্রতিশ্রুতি ভঙ্গ ও নিষ্ক্রিয় ভূমিকার মুখোমুখি হয়েছে। বুধবার তেহরানে নিযুক্ত অস্ট্রিয়ার রাষ্ট্রদূত উলফগ্যাং হাইমের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন তিনি।

আমেরিকা ও ইউরোপীয় দেশগুলোর নিষ্ক্রিয় অবস্থানের কথা তুলে ধরে ইসলামি বলেন, শুধুমাত্র ইরান দীর্ঘ সময় ধরে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছে এবং যারা এখন বড় বড় কথা বলছে তাদের পক্ষ থেকে প্রতিশ্রুতি ভঙ্গের সম্মুখীন হয়েছে। ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান বলেন, যারা প্রতিশ্রুতি ভঙ্গ করেছে তারা জবাবদিহী করার পরিবর্তে উল্টো উল্টো ইরানকে দোষারোপ করছে। তিনি ইউরোপীয় দেশগুলি ও আমেরিকাকে তাদের প্রতিশ্রুতি পালনে উদ্বুদ্ধ করার জন্য অস্ট্রিয়ার প্রতি আহ্বান জানান।

মোহাম্মাদ ইসলামি বলেন, সকল পক্ষ যদি তাদের প্রতিশ্রুতিতে ফিরে আসতে সম্মত হয় তাহলে ভিয়েনা সংলাপে প্রবল আগ্রহ নিয়ে অংশগ্রহণ করবে ইরান।

বৈঠকে ইরানের পরমাণু সংলাপের আয়োজক দেশ হতে পেরে সন্তোষ প্রকাশ করেন অস্ট্রিয়ার রাষ্ট্রদূত। তিনি বলেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট সংকট নিরসনে যেকোনো রকম ভূমিকা পালন করতে পারলে অস্ট্রিয় নিজেকে ধন্য মনে করবে।

গত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ভিয়েনায় পশ্চিমা দেশগুলোর সঙ্গে ছয় দফা আলোচনা করেছে ইরান। ২০১৮ সালে আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে সৃষ্ট অচলাবস্থা নিরসন করে ওই সমঝোতাকে আবার কার্যকর করার লক্ষ্যে ভিয়েনা সংলাপের আয়োজন করা হয়। কিন্তু ইরান বলছে, যেসব দেশ প্রতিশ্রুতি ভঙ্গ করেছে তাদের পক্ষ থেকে পাওনাদারের মতো আচরণ করা অব্যাহত রাখলে ভিয়েনা সংলাপ চালিয়ে গিয়ে কোনো লাভ হবে না। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *