ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৭:৪৬ পূর্বাহ্ন
ইরাক যুদ্ধে কলিন পাওয়েল বড় ভুল করেছিলেন’
এনবিএস ওয়েবডেস্ক :

ইরাক যুদ্ধে কলিন পাওয়েল বড় ভুল করেছিলেন’


মার্কিন সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের মৃত্যুর সংবাদ গুরুত্বসহকারে প্রচার করায় গণমাধ্যমের সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি এক বিবৃতিতে বলেছেন,"মৃত্যুর পরে কলিন পাওয়েলকে এত সুন্দরভাবে ভুয়া সংবাদ মাধ্যমগুলো তুলে ধরেছে যা দেখে চমৎকৃত হচ্ছি অথচ এই কলিন পাওয়েলই ইরাক যুদ্ধের ব্যাপারে অনেক বড় ভুল করেছেন এবং চমৎকারভাবে কথিত গণবিধ্বংসী অস্ত্রের বিষয়টি তুলে ধরেছিলেন। আশা করি একদিন আমার বেলায়ও এমনটি ঘটবে।"

কলিন পাওয়েলকে ট্রাম্প 'শুধু নামেই রিপাবলিকান' বলে অভিহিত করেন। তিনি আরো বলেন, “পাওয়েল অনেক ভুল করেছেন তবে যাই হোক তার আত্মা শান্তি পাক।"

গত কয়েক বছর ধরে ডোনাল্ড ট্রাম্প বারবার সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ এবং তার পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলকে ইরাক যুদ্ধের কারিগর বলে মন্তব্য করে আসছেন।

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত সোমবার ৮৪ বছর বয়সী কলিন পাওয়েল মারা যান। তিনিই আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তবে ইরাক যুদ্ধ শুরুর আগে তিনি ইরাক ইস্যুতে জাতিসংঘে গোপন রিপোর্ট তুলে ধরেন যা তিনি দাবি করেন সাদ্দাম সরকারের কাছে গণবিধ্বংসী মারণাস্ত্র রয়েছে। তার এই রিপোর্টের ওপর ভিত্তি করেই ইরাকে আগ্রাসন চালায় আমেরিকা, ব্রিটেন ও ন্যাটো জোট যার কারণে হাজার হাজার বেসামরিক মানুষের প্রাণ দিতে হয়েছে। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *