ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৯:০২ পূর্বাহ্ন
আয়ারল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে শ্রীলঙ্কা
এনবিএস ওয়েবডেস্ক :

আয়ারল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে শ্রীলঙ্কা


টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিকপর্বে আয়ারল্যান্ডকে ৭০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। আজ (বুধবার) আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৭১ রান করে লঙ্কানরা। জবাবে ৯ বল বাকি থাকে ১০১ রানেই গুটিয়ে যায় আইরিশরা।

লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো হয়নি আয়ারল্যান্ডের। দলীয় ৩২ রানেই টপ অর্ডারের তিন উইকেট হারায় দলটি। এরপর চতুর্থ উইকেটে কার্টিস চামফারকে নিয়ে দলের হাল ধরেন অধিনায়ক অ্যান্ডি বালবির্নে। গড়েন ৫৩ রানের জুটি। কিন্তু এ জুটি ভাঙতে যেন তাসের ঘরের মতো ভেঙে পড়ে আইরিশদের ব্যাটিং লাইন আপ। স্কোরবোর্ডে ১৬ রান যোগ করতেই বাকি ৭ উইকেট হারিয়ে অলআউট হয়ে যায় দলটি।

দলের পক্ষে সর্বোচ্চ ৪১ রানের ইনিংস খেলেছেন বালবির্নে। ৩৯ বলে ২টি করে চার ও ছক্কায় এ রান করেন অধিনায়ক। ২৮ বলে ২টি চারের সাহায্যে ২৪ রান আসে চামফারের ব্যাট থেকে। বালবির্নে ও চামফার ছাড়া আরও কোনো ব্যাটসম্যানই পারেননি দুই অঙ্ক স্পর্শ করতে।

শুরু থেকেই দারুণ নিয়ন্ত্রিত বোলিং করে ৪ ওভারে ১৭ রানের খরচায় ৩টি উইকেট পেয়েছেন মানিশ থিকশানা। ৪ ওভারে ২২ রানের বিনিময়ে ২টী উইকেট পেয়েছেন লাহিরু কুমারা। ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে ১টি উইকেট নেন হাসারাঙ্গা।


এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই জশুয়া লিটনের তোপে পড়ে শ্রীলঙ্কা। প্রথম দুই ওভারেই কুশল পেরেরা, দিনেশ চান্দিমাল ও আভিস্কা ফের্নান্ডোর মতো ব্যাটাররা ফিরে যান সাজঘরে। স্বাভাবিকভাবেই বড় চাপে পড়ে দলটি। কিন্তু সেখান থেকে নিসাঙ্কা ও হাসারাঙ্গা গড়েন অসাধারণ এক জুটি। ইনিংস মেরামতের পাশাপাশি রানের গতিও সচল রাখেন এ দুই ব্যাটার। আর শেষ দিকে অধিনায়ক দাসুন শানাকার ছোট এক ক্যামিও। তাতে শেষ পর্যন্ত লড়াকু সংগ্রহই পায় লঙ্কানরা।

তৃতীয় উইকেটে ১২৩ রানের জুটি গড়েন নিসাঙ্কা ও হাসারাঙ্গা। যা চলতি বিশ্বকাপের সর্বোচ্চ জুটিও বটে। দুইজন খেলেছেন সমান ৪৭টি করে বল। তবে হাসারাঙ্গার ব্যাট থেকে দলীয় সর্বোচ্চ ৭১ রান। নিজের ইনিংসটি সাজাতে ১০টি চার ও ১তি ছক্কা মারেন এ অলরাউন্ডার। ৬টি চার ও ১টি ছক্কায় ৬১ রান করেন নিসাঙ্কা। ১১ বলে ২টি চার ও ১টি ছক্কায় ২১ রান করেন শানাকা। ৪ ওভার বল করে ২৩ রানের খরচায় ৪তি উইকেট পান লিটল। ২টি শিকার মার্ক অ্যাডাইরের।

ব্যাটে বলে দুই বিভাগেই দারুণ জ্বলে ওঠা লঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা প্লেয়ার অব দ্য ম্যাচ পুরস্কার জিতেছেন। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *