ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৮:১৩ পূর্বাহ্ন
অন্যের বিরুদ্ধে আফগানিস্তানের ভূমি ব্যবহার করতে দেব না: তালেবান
এনবিএস ওয়েবডেস্ক :

অন্যের বিরুদ্ধে আফগানিস্তানের ভূমি ব্যবহার করতে দেব না: তালেবান


আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেছেন, তারা অন্য কোনো দেশের বিরুদ্ধে হামলা চালানোর কাজে আফগানিস্তানের ভূমি ব্যবহার করতে দেবেন না।

তিনি বুধবার মস্কোয় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক বৈঠকে বলেন, তালেবান তাদের প্রতিশ্রুতিতে অটল রয়েছে; আফগানিস্তানের চলমান পরিস্থিতির অপব্যবহার করে অন্য কোনো দেশকে হুমকিগ্রস্ত করতে দেবে না কাবুল।

বৈঠকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আফগানিস্তানের ভূমি প্রতিবেশী দেশগুলোতে হামলা চালানোর কাজে যাতে ব্যবহৃত না হয় সে ব্যবস্থা নিতে তালেবানের প্রতি আহ্বান জানানোর পর মুত্তাকি এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আফগানিস্তানের রাজনৈতিক ও সামরিক পরিস্থিতি, দেশটিতে ব্যাপকভিত্তিক সরকার গঠন এবং আফগানিস্তানে সম্ভাব্য মানবিক সংকট প্রতিহত করা নিয়ে মস্কো বৈঠকে আলোচনা হয়েছে।

বৈঠকে আফগানস্তান ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের একটি প্রতিনিধিদল বর্তমানে মস্কো সফর করছে। প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সিনিয়র তালেবান নেতা মোল্লা আব্দুস সালাম হানাফি।তালেবান প্রতিনিধিদল মস্কো সফর করলেও রাশিয়া বলেছে, এখনই তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা তাদের নেই। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *