ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৮:০২ পূর্বাহ্ন
মস্কোয় বৈঠক, বিপুল মানবিক ত্রাণ পাঠাতে আগ্রহী ভারত, তালিবানের জন্য দরজা খুলছে?
এনবিএস ওয়েবডেস্ক :

মস্কোয় বৈঠক, বিপুল মানবিক ত্রাণ পাঠাতে আগ্রহী ভারত, তালিবানের জন্য দরজা খুলছে?

 মস্কোয় তালিবানের (taliban) সঙ্গে বৈঠক ভারতীয় প্রতিনিধিদলের (Indian delegation)। উচ্চ পর্যায়ের তালিবান প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন তাদের ডেপুটি প্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফি। অন্তর্বর্তী সরকারের এই শীর্ষ মন্ত্রীকে ভারতীয় প্রতিনিধিদল বলেছে, সন্ত্রাসবাদী দল শাসিত যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে বড়সড় মানবিক সহায়তা (humanitarian assistance) দিতে তৈরি নয়াদিল্লি (new delhi)। তবে কি তালিবানের জন্য দরজা খুলছে নয়াদিল্লির?

ভারতীয় প্রতিনিধিদলের মাথায় রয়েছেন জেপি সিং। তিনি বিদেশমন্ত্রকের পাকিস্তান-আফগানিস্তান-ইরান ডিভিশনের যুগ্ম সচিব। রাশিয়ার আমন্ত্রণেই মস্কো ফর্ম্যাট (moscow format) বৈঠকে যোগদান করেছে ভারতীয় দলটি। সেই সম্মেলনের ফাঁকেই তালিবান নেতাদের সঙ্গে বৈঠক হয় তাঁদের। যদিও ভারত সরকারের তরফে আনুষ্ঠানিক ভাবে এই বৈঠক সম্পর্কে কিছু বলা হয়নি।

ভারত অতীতেও আফগানিস্তানকে মানবিক ত্রাণ, পরিকাঠামোগত সহায়তা, দুই-ই পাঠিয়েছে। তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদকে উদ্ধৃত করে তোলো নিউজ বলেছে, ভারতের তরফে ব্যাপক পরিমাণে মানবিক ত্রাণ, সহায়তা পাঠানোর আগ্রহ দেখানো হয়েছে বৈঠকে। পাশাপাশি দুপক্ষ পরস্পরের উদ্বেগ, স্বার্থ মাথায় রেখে কূটনৈতিক, আর্থিক সম্পর্ক উন্নত করার প্রয়োজনীয়তায় জোর  দিয়েছে বলেও জানান মুজাহিদ।


হানাফি আন্তর্জাতিক মহলকে আবেদন করেন, নতুন আফগান অন্তর্বর্তী সরকারকে স্বীকৃতি দেওয়া উচিত। যদিও সেই সরকারে আছেন পরিচিত তালিবান নেতারা, এমনকী রাষ্ট্রপুঞ্জের কালো তালিকায় থাকা নেতারাও। তাঁকে উদ্ধৃত করে খামা প্রেস বলেছে, আফগানিস্তানকে বিচ্ছিন্ন করে রাখাটা কারও স্বার্থেই ভাল নয়। এটা অতীতেও প্রমাণিত হয়েছে। আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাঙ্কে যে ৯.৪ বিলিয়ন মার্কিন ডলার সঞ্চিত আছে, তা বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত তুলে নিতেও আমেরিকাকে আবেদন করেন তিনি।

গত ৩১ আগস্ট তালিবানের সঙ্গে দোহায় প্রথম বৈঠক হয় ভারতের। তবে তালিবান গত মাসে অন্তর্বর্তী সরকার ঘোষণা করার পর এই প্রথম তাদের মুখোমুখি হল নয়াদিল্লি।

মস্কো ফর্মাট তৈরি হয় ২০১৭য়। ৬টি দেশের বিশেষ দূতদের নিয়ে একটি আলোচনার মঞ্চ হিসাবে গঠিত হয়েছে তা। রাশিয়া, আফগানিস্তান,  ভারত, পাকিস্তান, চিন, ইরানের প্রতিনিধিরা আফগান ইস্যুতে সেখানে আলোচনা করেন। মস্কোয় একাধিক বৈঠক করেছেন তাঁরা।। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *