ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৯:১৩ পূর্বাহ্ন
আফগান জাতীয় মহিলা ভলিবল টিমের সদস্যের মুণ্ডচ্ছেদ তালিবানের, ভয়ে বলতে পারেনি পরিবার
এনবিএস ওয়েবডেস্ক :


আফগান জাতীয় মহিলা ভলিবল টিমের সদস্যের মুণ্ডচ্ছেদ তালিবানের, ভয়ে বলতে পারেনি পরিবার

তালিবানি নৃশংসতার (taliban cruelty) আরেক নজির প্রকাশ্যে এল, দুনিয়ার সামনে স্পষ্ট, তারা এতটুকুও বদলায়নি। তারা আফগানিস্তানের জাতীয় মহিলা ভলিবল টিমের (afghan national women volleyball team) সদস্য মাহজুবিন হাকিমির মুণ্ডচ্ছেদ (beheading) করেছে। নিরাপত্তার স্বার্থে নিজের আসল নাম গোপন রেখে এখবর দিয়েছেন সুরাইয়া আফজলি। তিনি আফগান মহিলা ভলিবল টিমের কোচেদের অন্যতম। মাহজুবিনের পরিবার বাদে আর কেউই কবে এ ঘটনা ঘটেছে, কীভাবে তাঁকে খুন করা হয়েছে, এতদিন জানত না। একটি বিদেশি পত্রিকাকে সাক্ষাত্কারে সুরাইয়া খবরটা প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, সম্ভবতঃ অক্টোবরের শুরুতে মাহজুবিনকে খুন করে তালিবান, কিন্তু তাঁর পরিবারকে শাসানি (threat)  দেওয়া হয়, কাউকে জানালে ফল ভাল হবে না।


মাহজুবিন কাবুল পুরসভার ভলিবল ক্লাবের হয়ে খেলতেন, আগের আফগান সরকারের  পতন ঘটার আগে। ক্লাবের সবচেয়ে সফল খেলোয়াড়দের অন্যতম ছিলেন তিনি।

আফজলি জানিয়েছেন, আগের সরকারের পতনের পর থেকে মহিলা অ্যাথলেটরা  বিপন্নতায় দিন কাটাচ্ছেন, তালিবান নানা শহরে তাদের পিছু নিয়েছে, কোথায় বাড়ি, খোঁজ নিচ্ছে। বিদেশি প্রতিযোগিতা, টুর্নামেন্টে খেলা মহিলা অ্যাথলেট, ভলিবল প্লেয়াররা মারাত্মক ভয়ে ভয়ে রয়েছেন। মহিলা ভলিবল টিমের মাত্র ২ জন দেশ ছাড়তে পেরেছেন নিজেদের চেষ্টায়, বাকিরা দেশেরই কোথাও না কোথাও গা ঢাকা দিয়ে রয়েছেন। হতাশা, ভীতি তাঁদের নিত্যসঙ্গী।


মাহজুবিনের মৃত্যুর খবর শোনার পর তাঁরাও শঙ্কিত, এবার আমার পালা নয় তো!। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *