ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৮:৫৭ পূর্বাহ্ন
শুয়োরের কিডনি বসল মানুষের শরীরে, দিব্যি কাজ করছে, অসাধ্য সাধন করলেন বিজ্ঞানীরা
এনবিএস ওয়েবডেস্ক :

শুয়োরের কিডনি বসল মানুষের শরীরে, দিব্যি কাজ করছে, অসাধ্য সাধন করলেন বিজ্ঞানীরা


এই প্রথমবার শুয়োরের শরীর থেকে কিডনি নিয়ে প্রতিস্থাপন করা হল মানুষের শরীরে। আর অস্ত্রোপচারও প্রায় একশো শতাংশ সফল। ব্রেন ডেথ হয়ে যাওয়া এক শরীরের সঙ্গে যুক্ত করা হয়েছে শুয়োরের কিডনি (Kidney)। সেটি মানব শরীর গ্রহণও করেছে। কিডনি তার কাজকর্ম করাও শুরু করেছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

নিউ ইয়র্কে এই অস্ত্রোপচার করেছেন ডাক্তাররা। এনওয়াইইউ ল্যানগন হেলথে ৫৪ বছরের এক ব্রেন ডেথ হয়ে যাওয়া রোগীর শরীরে বসানো হয়েছে কিডনি। এখনও অবধি কিডনি তার কাজ করা বন্ধ করেনি। বরং কিডনি ফাংশন স্বাভাবিক।

এনওয়াইইউ ল্যানগন ট্রান্সপ্লান্ট ইনস্টিটিউটের ডিরেক্টর ডাঃ রবার্ট মন্টগোমারি বলছেন, শুয়োরের শরীরে হার্ট, কিডনি, ফুসফুসের মতো অঙ্গের স্বাভাবিক বৃদ্ধি ঘটানো হচ্ছে জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রক্রিয়ায়। এইসব অঙ্গ যাতে মানুষের শরীরেও কাজ করতে পারে সে জন্যই এই গবেষণা চলছিল বিগত কয়েক বছর ধরে। প্রাথমিকভাবে শুয়োরের শরীরের হার্ট ও কিডনি মানুষের শরীরে বসানোর প্রক্রিয়া শুরু হয়েছে। গবেষকরা বলছেন, কিডনি প্রতিস্থাপনে পুরোপুরি সাফল্য এলে পরে হৃদযন্ত্র প্রতিস্থাপন করে দেখা হবে।

Swine Of The Times: Pig-to-Human Organ Transplants On Track For 2021 |  Hackaday

জন হপকিনস স্কুল অব মেডিসিনের অধ্যাপক ডাঃ ডোরি সেগেভ বলছেন, আমেরিকায় লক্ষাধিক মানুষ কিডনির সমস্যায় ভোগেন। কিডনি প্রতিস্থাপনের দরকার পড়লে উপযুক্ত অঙ্গ খুঁজে পাওয়া যায় না। তাই মানুষের শরীরে হার্ট, কিডনি বা ফুসফুস যেমন হয় ঠিক সেভাবেই কৃত্রিম পদ্ধতিতে জিনবিদ্যার সাহায্যে অঙ্গ বানিয়ে তা শুয়োরের শরীরে তার বৃদ্ধি ঘটানো হচ্ছে। গবেষণাগারে বিশেষ প্রক্রিয়ায় পালন করা হবে এই শুয়োরদের। প্রয়োজনে এই অঙ্গ ব্যবহার করা হবে মানুষের শরীরে। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *