ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৮:২৮ পূর্বাহ্ন
ফেসবুকের বড় বদল আসন্ন, পাল্টে যাচ্ছে নাম
এনবিএস ওয়েবডেস্ক :

ফেসবুকের বড় বদল আসন্ন, পাল্টে যাচ্ছে নাম

নাম বদলের পথে ফেসবুক (Facebook)! এবং তা শিগগিরই হতে চলেছে বলে জানিয়েছে ‘দ্য ভার্জ।’ এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত এক উচ্চপদস্থ কর্তাকে উদ্ধৃত করে দাবি করা হয়েছে, ফেসবুক ইনকর্পোরেশন তাদের নাম বদল করতে চলেছে।


আগামী ২৮ অক্টোবর ফেসবুকের বার্ষিক সম্মেলন। সেখানেই সংস্থার কর্ণধার মার্ক জুকারবার্গ নাম বদলের বিষয়টি আনুষ্ঠানিক ভাবে নাম বদলের কথা ঘোষণা করতে পারেন। তবে তার আগেও কী হতে চলেছে নাম তা জানা যেতে পারে।

২০১৫ সালে গুগলও তাদের নাম বদল করেছিল। আগে মূল সংস্থার নাম ছিল গুগল। বছর ছয়েক আগে তা বদল করে করা হয় অ্যালফাবেট ইনকর্পোরেশন। বাণিজ্যিক কারণেই এই সিদ্ধান্ত নিয়েছিল গুগল। তাই বলে গুগল উবে যায়নি। অ্যালফাবেট ইনকর্পোরেশনের আধীনে অনেক পণ্যের মধ্যে গুগল একটি। কর্পোরেটের ভাষায় এটাকে বলা হয় রিব্র্যান্ডিং। ফেসবুকও একই ভাবে রিব্র্যান্ডিংয়ের পথে হাঁটছে।


সাধারণ ভাবে বলা হয়, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের মতো আরও কয়েকটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এখন ফেসবুকেরই নিয়ন্ত্রণাধীন। কিন্তু এবার আর তা থাকবে না। একটি বড় ছাতা টাঙাবেন জুকারবার্গ। তার একটা নাম হবে। সেই ছাতার তলায় থাকবে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টা। যেমন অ্যালফাবেট ইনকর্পোরেশনের ছাতার তলায় রয়েছে গুগল। একেবারেই বাণিজ্যিক কারণে এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

গত কয়েক বছরে ফেসবুক বিপুল অঙ্কের আর্থিক মুনাফা করেছে। সমীক্ষা বলছে, আগামী পাঁচ বছরে ফেসবুকের আর্থিক মুনাফা আরও বাড়বে। কোভিডের সময়েও ফেসবুকের লক্ষ্মীর ভাণ্ডার ছিল পরিপূর্ণ। এবার নাম বদল করে কর্পোরেট ধাঁচাকে আরও পোক্ত করার পথে হাঁটছেন জুকারবার্গ। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *