ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৯:০৭ পূর্বাহ্ন
জনগণের মতপ্রকাশের অধিকার হরণ করা চলবে না
এনবিএস ওয়েবডেস্ক :

জনগণের মতপ্রকাশের অধিকার হরণ করা চলবে না

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয় এবং সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স আজ ২১ অক্টোবর সংবাদপত্রে প্রকাশের জন্য এক যুক্ত বিবৃতিতে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী সহ তিনজন লেখক ও সাংবাদিকদের বিরুদ্ধে মামলা দায়েরের অপচেষ্টার তীব্র নিন্দা জানান।

নেতৃবৃন্দ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক, বামপন্থী প্রগতিশীল বুদ্ধিজীবী সিরাজুল ইসলাম চৌধুরী সারাজীবন ধরে জাতির মনন তৈরী ও বুদ্ধিবৃত্তিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। প্রাণ পরিবেশ রক্ষায়, মানুষের মুক্তি আন্দোলনে,অন্যায় ও নিপীড়নের বিরুদ্ধে তার কন্ঠ সদা উচ্চকিত। তার লেখনীতে বরাবর উঠে এসেছে পুঁজিবাদী সমাজের যত অন্যায় অসংগতি এবং সামাজিক মালিকানার মানবিক সমাজতান্ত্রিক বিশ্বব্যবস্থা গড়ে তোলার আকুতি। গত ২০ অক্টোবর চট্রগ্রাম আদালতে ক্ষমতাসীনদের ছত্রছায়ায় গজিয়ে ওঠা এক ব্যক্তি অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর সহ তিনজনের বিরুদ্ধে ২০০৬ সালে তার লেখা একটি নিবন্ধ খুঁজে বের করে সেখানে শেখ মুজিবকে নিয়ে কটূক্তি করা হয়েছে এই তথাকথিত অভিযোগে মামলা দায়ের এর আবেদন করেছে। এই ঘৃণ্য অপচেষ্টা এদেশের মুক্তচিন্তা এবং মতপ্রকাশের স্বাধীনতার ওপরই চপেটাঘাত। এই অপচেষ্টা একইসাথে ঘৃণ্য রাজনৈতিক উদ্দেশ্যে প্রণোদিত।

নেতৃবৃন্দ আরও বলেন, দেশের একজন প্রতিযশা লেখক এবং একজন ইমেরিটাস অধ্যাপকের বিরুদ্ধে এই আক্রমণ লজ্জাজনক যা কোনভাবেই কাম্য নয়। অবিলম্বে এই ঘৃণ্যচেষ্টা বন্ধ ও মানুষের মতপ্রকাশের অধিকার রক্ষায় আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান নেতৃবৃন্দ।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *