ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৯:০৫ পূর্বাহ্ন
ভেঙে গেছে ভেনিজুয়েলার সংকট নিরসনের আলোচনা
এনবিএস ওয়েবডেস্ক :

ভেঙে গেছে ভেনিজুয়েলার সংকট নিরসনের আলোচনা

ভেনিজুয়েলার চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনের আলোচনা ভেঙে গেছে। মেক্সিকোর একজন দূতকে আটক এবং আমেরিকায় পাঠানোর ঘটনাকে কেন্দ্র করে এই অচলাবস্থা সৃষ্টি হয়েছে।

গত কয়েক বছর ধরে ভেনিজুয়েলার নিকোলাস মাদুরোর সরকার এবং বিরোধী নেতা হুয়ান গুয়াইডোর মধ্যে রাজনৈতিক বিরোধের জের ধরে দেশটিতে নানামুখী সংকট সৃষ্টি হয়েছে। এই সংকট নিরসনের জন্য বেশ কয়েক দফা বৈঠকের আয়োজন করা হলেও দুপক্ষ মতৈক্যে পৌঁছাতে পারে নি।

এরপরও গত আগস্ট মাসে ভেনিজুয়েলার সরকার এবং বিরোধী পক্ষ মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতে নতুন করে আলোচনা শুরু করে। নরওয়ের মধ্যস্থতায় এ আলোচনা চলছিল। কিন্তু সম্প্রতি আলোচনায় ছেদ পড়েছে। ভেনিজুয়েলার আলেক্স সাবকে মানি লন্ডারিংয়ের অভিযোগে আটক করে আমেরিকায় পাঠানোর পর ভেনিজুয়েলার সরকার এই আলোচনা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

২০২০ সালের জুন মাসে আলেক্স সাবের বিরুদ্ধে আমেরিকা গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। সেই পরোয়ানা অনুসারে তাকে কেপভার্দে আটক করেছে। আলেক্স সাবকে বহনকারী বিমান জ্বালানি নেয়ার জন্য কেপ ভার্দেতে থামলে তাকে আটক করা হয়। ভেনিজুয়েলার সরকার এই ঘটনাকে অপহরণ বলে অভিহিত করেছে ​। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *