ঢাকা, বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ০৭:০৭ অপরাহ্ন
ইনস্টাগ্রাম নিয়ে শুনানিতে জুকারবার্গকে তলব
এনবিএস ওয়েবডেস্ক :

ইনস্টাগ্রাম নিয়ে শুনানিতে জুকারবার্গকে তলব

 ফের বিপাকে ফেসবুকের কর্মকর্তা মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)। শিশুকিশোরের ওপর ইনস্টাগ্রামের (Instagram) কু-প্রভাব নিয়ে এবার জুকারবার্গকে তলব করল মার্কিন সেনেট। গতকাল মার্কিন সেনেটের রিচার্ড ব্লুমেনথাল একটি চিঠি দিয়ে ফেসবুক সিইও ও ইনস্টাগ্রাম প্রধানকে ডেকে পাঠিয়েছেন।


চিঠিতে শিশুকিশোরের ওপর ইনস্টাগ্রামের প্রভাব নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য গোপন করে বিভ্রান্তি সৃষ্টি করার অভিযোগ এনেছেন রিচার্ড ব্লুমেনথাল। তিনি বলেন, ‘গত অগাস্ট মাসে ইনস্টাগ্রাম ও শিশু মনের ওপর তার প্রভাব নিয়ে যে তথ্য চেয়েছিলাম তা ফেসবুক বিভ্রান্ত সৃষ্টি করেছে।’

ইনস্টাগ্রাম কিভাবে অল্প বয়সীদের মানসিক চাপে ফেলছে, তা নিয়ে গত তিন বছর গবেষণা চলছে। ফেসবুকের গবেষকরা এই নিয়ে গবেষণা চালাচ্ছিল। সেই গবেষণাতেই উঠে এসেছে এই প্ল্যাটফর্মটি বিশেষ করে টিনেজারদের মানসিক স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।


আরও পড়ুনঃ বাংলা নববর্ষের আগেই খুলতে পারে নতুন টালা ব্রিজ

সেই গবেষণার ভিত্তিতেই ১৩ বছর কম বয়সীদের ইনস্টাগ্রাম ছাড়ানোর পরিকল্পনা ছিল। কিন্তু বর্তমানে সেই কাজ বন্ধ আছে। তবে শুনানিতে এই পরিকল্পনা লুকিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ তোলেন ব্লুমেনথাল।

শুনানিতে ফেসবুকের হেড অব সেফটি অ্যান্টিগন ডেভিস এই পরিকল্পনার কথা অস্বীকার করে জানিয়েছিলেন যে, তাঁর জামানাতে এই রকম কোনও পরিবর্তন আসেনি। সেই কথা চিঠিতে উল্লেখ করেন ব্লুমেনথাল। সেই পরিপ্রেক্ষিতেই ফের ফেসবুক সিওকে তলব করলেন তিনি। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: