ঢাকা, বুধবার ০১ ডিসেম্বর ২০২১, ০৬:৫৭ অপরাহ্ন
মমতার প্রশাসনে এবার বেসরকারি পেশাদার
এনবিএস ওয়েবডেস্ক :

মমতার প্রশাসনে এবার বেসরকারি পেশাদার

কয়েক বছর আগে একটি ফোনের নেটওয়ার্ক সংস্থা একটি বিজ্ঞাপনী ট্যাগ লাইন বাজারে এনেছিল। অভিষেক বচ্চন ছিলেন তাঁদের মুখ। অমিতাভ পুত্র বলতেন, ‘অ্যান আইডিয়া ক্যান চেঞ্জ ইওর লাইফ!’

নবান্নও যেন সেই পথেই হাঁটতে চাইল। বিভিন্ন বিষয়ে পরিকল্পনা করা, কাজ দ্রুত বাস্তবায়িত করার অভিনব ভাবনা পেতে এবার বেসরকারি সংস্থার পেশাদারদের নিয়োগ করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।
সূত্রের খবর, বিভিন্ন দফতরের জন্য ৩০ জন এমন বেসরকারি পেশাদার নিয়োগ করছে নবান্ন। তাঁদের বিশেষ সচিব (স্পেশাল সেক্রেটারি) পদে নিয়োগ করবে সরকার। সূত্রের খবর, এঁদের মাসিক মাইনে হবে আনুমানিক দু’লক্ষ টাকা।

এই বিশেষ সচিব পদপর্যাদার আধিকারিকরা সচিবের অধীনে কাজ করবেন। তাঁদের কাজ কী হবে? এ ব্যাপারে নবান্নের এক আধিকারিক বলেন, মূলত প্রকল্প সংক্রান্ত অভিনব ভাবনা দেওয়া, সরকারের যে প্রকল্পগুলি চলছে সেগুলি যাতে মসৃণ ভাবে বাস্তবায়িত হতে পারে তার জন্য বিকল্প উপায় বের করা—ইত্যাদি প্রভৃতি কাজ করার জন্যই এই বেসরকারি সংস্থার উচ্চপদস্থ আধিকারিকদের নেওয়া হবে।


তবে এ ব্যাপারে চূড়ান্ত অনুমোদন দেবে মন্ত্রিসভা। আগামী ৩০ অক্টোবর চার কেন্দ্রে উপনির্বাচন রয়েছে। সূত্রের খবর তারপর যে মন্ত্রিসভার বৈঠক হবে সেখানে এই নিয়োগের বিষয়টিতে সিলমোহর দেওয়া হবে।

কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার আসার পর একাধিক দফতরে বেসরকারি পেশাদার নিয়োগ করেছেন। বিশেষ করে রেল, তথ্যসম্প্রচার, পর্যটনের মতো দফতরে বিভিন্ন ক্ষেত্রের পেশাদারদের নিয়োগ করেছিল মোদীর টিম। বিজেপি শাসিত বিভিন্ন রাজ্যেও এই বন্দোবস্ত চালু হয়ে গিয়েছে। এবার বাংলাতেও সেই পথে হাঁটছে মমতা সরকারও। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: