ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৯:২১ পূর্বাহ্ন
আফগান বন্দির আটক আদেশ অবৈধ ঘোষণা করল মার্কিন আদালত
এনবিএস ওয়েবডেস্ক :

আফগান বন্দির আটক আদেশ অবৈধ ঘোষণা করল মার্কিন আদালত

কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগার ১৪ বছর জেল খাটার পর আফগানিস্তানের এক নাগরিকের আটকাদেশ অবৈধ ঘোষণা করেছে মার্কিন ফেডারেল আদালত।

আমেরিকার জেলা জজ আদালতের বিচারক অমিত পি. মেহতা শুনানিতে বলেছেন, আফগান নাগরিক আব্দুল্লাহ হারুন গুল যেহেতু আল-কায়েদা সন্ত্রাসী গোষ্ঠীর কোনো অংশ ছিলেন না সে কারণে আমেরিকা তাকে গুয়ান্তানামো কারাগারে বন্দী রাখতে পারে না।

২০০৭ সালের জুন মাসে আবদুল্লাহ হারুন গুলকে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহর থেকে সন্ত্রাসী হিসেবে আটক করা হয়। কিন্তু আল-কায়েদা অথবা এর সঙ্গে সংশ্লিষ্ট কোনো গোষ্ঠীর সঙ্গে আব্দুল্লাহ হারুন গুলের কোনো সম্পর্ক পাওয়া যায় নি।এই কারণে মার্কিন বিচারক অমিত মেহেতা আফগান এ নাগরিকের আটকাদেশকে অবৈধ ঘোষণা করেছে।

তবে খুব শিগগিরই আব্দুল্লাহ হারুন গুল মুক্তি পাচ্ছেন না। আফগান বন্দির আইনজীবী জানিয়েছেন, আদালতের এই রুলিংয়ের অর্থ হচ্ছে শুধুই আবদুল্লাহ হারুন গুলের আটকাদেশকে অবৈধ ঘোষণা করা।

আইনজীবী তারা প্লোচোকি বলেন, আদালতের বিচারক আবদুল্লাহ হারুনকে বিমানে তুলে কাবুলে পাঠানোর জন্য মার্কিন সরকারকে নির্দেশ দিতে পারেন না, তবে মার্কিন সরকারের উচিত আদালতের এই রুলিংকে আমলে নিয়ে তা বাস্তবায়নে সহযোগিতা করা, তাকে অবশ্যই মুক্তি দেয়া উচিত।

আইনজীবী তারা বলেন, আদালতের এই রুলিংয়ের মধ্যদিয়ে আইনের শাসনের ঐতিহাসিক বিজয় হয়েছে। এই রুলিংয়ের মাধ্যমে একথাও পরিষ্কার করে দেয়া হয়েছে যে, ন্যাশনাল সিকিউরিটি আইনের নামে মার্কিন সরকার যা করেছে তার মধ্যে অনেক সীমাবদ্ধতা ছিল ​।খবর পার্সটুডে/এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *