ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৯:৩৫ পূর্বাহ্ন
একান্ত স্বার্থে হাত দিতে আসবেন না: আমেরিকাকে চীনের হুঁশিয়ারি
এনবিএস ওয়েবডেস্ক :

একান্ত স্বার্থে হাত দিতে আসবেন না: আমেরিকাকে চীনের হুঁশিয়ারি


বেইজিং-এর ‘এক চীন’ নীতি মেনে চলার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন শুক্রবার এক সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তাইওয়ানের ব্যাপারে আমেরিকা যেন ‘এক চীন’ নীতি মেনে চলে; কারণ, নিজের একান্ত স্বার্থের স্থানে কোনো ধরনের আপোস করবে না বেইজিং।

চীন তাইওয়ানে হামলা করলে ওয়াশিংটন তাইপের সমর্থনে এগিয়ে আসবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুমকি দেয়ার পর চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন। বাইডেন দাবি করেছিলেন, তার প্রশাসন তাইওয়ানকে রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এর জাবে ওয়াং ওয়েনবিন আরো বলেন, তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ। এটি পুরোপুরি চীনের অভ্যন্তরীণ বিষয় এবং এখানে কোনো বিদেশি হস্তক্ষেপ সহ্য করা হবে না। তিনি বলেন, চীন নিজের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করবে এবং বেইজিং-এর এই অধিকারকে কেউ যেন অবজ্ঞা না করে।

ওয়াং হুঁশিয়ারি উচ্চারণ করে আরো বলেন, আমেরিকা যেন স্বায়ত্বশাসিত তাইওয়ানের ‘বিচ্ছিন্নতাবাদী’ অংশের কাছে ভুল বার্তা না পাঠায় এবং তাইওয়ান প্রণালির শান্তি ও স্থিতিশীলতা যেন বিপন্ন না করে।

এর আগে বৃহস্পতিবার রাতে সিএনএন টেলিভিশন চ্যানেলের সাংবাদিক অ্যান্ডারসন কুপার প্রেসিডেন্ট জো বাইডেনকে জিজ্ঞেস করেন, আপনি কী বলছেন যে, চীন হামলা করলে তাইওয়ানের সার্বভৌমত্ব রক্ষা করার জন্য মার্কিন সেনারা এগিয়ে যাবে? জবাবে প্রেসিডেন্ট বাইডেন বলেন- "হ্যাঁ, তাইওয়ানের নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে আমাদের অঙ্গীকার রয়েছে ​।খবর পার্সটুডে/এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *