ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ১১:৫৫ অপরাহ্ন
অমিত শাহের সফরের আগে নিরাপত্তার ঘেরাটোপ উপত্যকায়, উড়ছে ড্রোন, মোতায়েন স্নাইপার, শার্প শ্যুটার
এনবিএস ওয়েবডেস্ক :

অমিত শাহের সফরের আগে নিরাপত্তার ঘেরাটোপ উপত্যকায়, উড়ছে ড্রোন, মোতায়েন স্নাইপার, শার্প শ্যুটার

জম্মু-কাশ্মীরে জঙ্গি নাশকতা বেড়েছে। জঙ্গিদের গুলিতে প্রাণ হারিয়েছেন ৩২ জন সাধারণ মানুষ। সন্ত্রাস বেড়ে চলেছে উপত্যকায়। পরিস্থিতি খতিয়ে দেখতে আজ থেকে তিনদিনের সফরে জম্মু-কাশ্মীর যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তাঁর সফরের আগেই নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা উপত্যকা। প্রায় ২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠিয়েছে সরকার। উড়ছে নজরদারি ড্রোন, মোতায়েন করা হয়েছে দক্ষ স্নাইপার, শার্প শ্যুটারদের।


উপত্যকায় সংখ্যালঘু হিন্দু ও শিখ সমাজের সদস্যদের হত্যা করে কাশ্মীরে নতুন করে অশান্তি তৈরি করার কৌশল নিয়েছে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিরা। গত কয়েকদিনে লাগাতার সেনা-জঙ্গি গুলির লড়াই চলছে কাশ্মীরে। উপত্যকার কাশ্মীরি পণ্ডিতরা জঙ্গিদের নিশানায় রয়েছেন বলে খবর দিয়েছে গোয়েন্দারা। স্থানীয়দের ওপর হামলার ছক কষছে জঙ্গিরা। যা রুখতে স্বরাষ্ট্র মন্ত্রকের শীর্ষ কর্তা ও গোয়েন্দা কর্তাদের সঙ্গে ইতিমধ্যেই বৈঠক সেরেছেন শাহ। সূত্রের মতে, ওই বৈঠকের নির্যাস ও আগামী দিনে উপত্যকায় জঙ্গি সমস্যা মেটানোর রূপরেখা কী হতে চলেছে, তা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনাও করেন শাহ।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পরে এই প্রথমবার সেখানে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। শাহ নিজে শেষ বার কাশ্মীরে গিয়েছিলেন ২০১৯ সালের জুনে। এর মাস দুয়েক পরেই ৩৭০ ধারা বাতিল করা হয়। তার পর কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরে এটিই অমিত শাহের প্রথম সফর। বস্তুত, কাশ্মীরের উত্তপ্ত পরিস্থিতিতে এই সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।


প্রাথমিকভাবে জানা গেছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে যাবেন শ্রীনগরে, তার পরে যাবেন জম্মুতে। দিল্লি ফিরে যাওয়ার আগে আবার কাশ্মীরে যাবেন তিনি। প্রথম শ্রীনগর-শারজাহ সরাসরি বিমান যাত্রার উদ্বোধন করবেন।উধমপুর এবং হান্দওয়ারার জন্য দুটি নতুন সরকারি মেডিকেল কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। উপত্যকার নিরাপত্তা নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকও করবেন।

৫ পরিযায়ী শ্রমিক গত কয়েকদিনে জঙ্গি সন্ত্রাসের বলি হওয়ায় আতঙ্কের স্রোত বইছে ভিন রাজ্যের  লোকজনের মনে। পরিযায়ী শ্রমিকরা উপত্যকা ছাড়তে শুরু করেছেন। সাম্প্রতিক ১০টি এনকাউন্টারে ১৭ সন্ত্রাসবাদী খতম হয়েছে বলে জানিয়েছে জম্মু ও কাশ্মীর পুলিশ। এক সেনা জওয়ানও নিহত হয়েছেন। সূত্রের খবর, কেন্দ্রের মন্ত্রীরা দেশের নানা প্রান্তে জনসংযোগের যে কর্মসূচি নিয়েছেন, শাহের এই সফর তারই অঙ্গ, যেখানে উন্নয়নমূলক প্রকল্পগুলির অগ্রগতি খতিয়ে দেখবেন তিনি।খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: