ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ১০:১৯ অপরাহ্ন
সিবিআই তদন্তের অনুমতি দেওয়া বা বন্ধ করার এক্তিয়ার নেই রাজ্যের, সুপ্রিম কোর্টকে বলল কেন্দ্র
এনবিএস ওয়েবডেস্ক :

সিবিআই তদন্তের অনুমতি দেওয়া বা বন্ধ করার এক্তিয়ার নেই রাজ্যের, সুপ্রিম কোর্টকে বলল কেন্দ্র

 ভোট পরবর্তী হিংসা মামলায় ফের রাজ্যের সিদ্ধান্তের বিরোধিতা করল কেন্দ্রীয় সরকার। শুক্রবার সুপ্রিম কোর্টে এই মামলা সংক্রান্ত বিষয়ে কেন্দ্র জানায়, সিবিআই তদন্তের অনুমোদন দেওয়া বা তদন্ত প্রক্রিয়া বন্ধ করার কোনও এক্তিয়ার রাজ্য সরকারের নেই।


ভোট পরবর্তী হিংসার মামলার তদন্ত করছে সিবিআই। ইতিমধ্যেই এই মামলায় একাধিক চার্জশিট পেশ করা হয়েছে। জেলায় জেলায় ঘুরে তল্লাশি চালাচ্ছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। সিবিআই রাজ্যের অনুমতি না নিয়েই তদন্ত শুরু করেছে বলে অভিযোগ তুলেছিল রাজ্য সরকার। শীর্ষ আদালতে এই মর্মে পিটিশনও দাখিল হয়। সেখানে সরকারের পক্ষ থেকে জানানো হয়, রাজ্য সরকারের অনুমতি বিনাই ভোট পরবর্তী হিংসার ঘটনাগুলির তদন্ত প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে সিবিআই। তদন্তে স্থগিতাদেশ চেয়ে আবেদনও করা হয়েছিল। সেই মামলার শুনানিতেই এদিন কেন্দ্রের তরফে বলা হয়, সিবিআই তদন্তে হস্তক্ষেপ করার অধিকার রাজ্যের নেই।

ভোট পরবর্তী হিংলা মামলায় সিবিআইকে তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের সিবিআই তদন্তের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। শীর্ষ আদালতের বিচারপতি বিনীত সরণ ও বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চে হয় শুনানি। রাজ্যের হয়ে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল। আদালতের কাছে তিনি আবেদন করেন, এখন রাজ্যে তদন্ত জারি রেখেছে সিবিআই। এই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা তদন্ত বন্ধ রাখুক। এবং তারা যাতে কোনও ব্যবস্থা না নেয় সেই নির্দেশও দিক আদালত। কিন্তু এই আবেদনের বিরোধিতা করে কেন্দ্র।


এদিন ৬০ পাতার হলফনামা পেশ করা হয়েছে সুপ্রিম কোর্টে। বিচারপতি এল নাগেশ্বর রাও ও বিচারপতি বিএল গাভাইয়ের বেঞ্চে চলছে এই মামলার শুনানি। সেই হলফনামায় বলা হয়েছে, কেন্দ্রীয় তদন্ত সংস্থা যদি কোনও তদন্তভার নেয় তাতে গণতন্ত্রের কোনও ক্ষতি হয় না। সিবিআই তদন্তের অনুমোদন পেলে তা বন্ধ করার ক্ষমতাও রাজ্যের নেই।খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: