ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ১২:০৬ পূর্বাহ্ন
জ্বালানির দাম বেড়েই চলেছে, পেট্রোলের লিটার ১০৭.৪৪ টাকা! মাথায় হাত সাধারণের
এনবিএস ওয়েবডেস্ক :

জ্বালানির দাম বেড়েই চলেছে, পেট্রোলের লিটার ১০৭.৪৪ টাকা! মাথায় হাত সাধারণের

 কলকাতায় পেট্রোল ও ডিজেলের (petrol-diesel) দামে ফের রেকর্ড। এই নিয়ে পরপর তিন দিন। তার আগে দু’দিনের বিরতি থাকলেও, আবার যেন নতুন উদ্যোগে বাড়তে লেগেছে দাম।


আজ কলকাতায় পেট্রোলের দাম লিটার-প্রতি ৩৩ পয়সা বেড়েছে। একইসঙ্গে ডিজেলের দাম বেড়েছে লিটার-প্রতি ৩৫ পয়সা। ফলে কলকাতায় পেট্রোলের দাম দাঁড়াল ১০৭ টাকা ৪৪ পয়সা। সেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে ডিজেলও, ৯৮ টাকা ৭৩ পয়সা প্রতি লিটার।

সদ্য পেরিয়েছে দুর্গাপুজো, লক্ষ্মীপুজো। কালীপুজো, দীপাবলি আসছে সামনেই। তার মধ্যে এই নিত্যপণ্য জ্বালানির দামের ঊর্ধ্বশ্বাস গতি মানুষের নাভিশ্বাস তুলে ছেড়েছে। এই উৎসবের মাসেই ডিজেল ও পেট্রোলের দাম প্রায় ৫ টাকা করে বেড়েছে প্রতি লিটারে। আর এই জ্বালানির দাম বাড়া মানে বাজারের সব জিনিসেরই দাম বাড়া। সব মিলিয়ে মধ্যবিত্তর কপালে হাত।


জ্বালানির দাম নিয়ে কেন্দ্র প্রতিনিয়ত সমালোচনার মুখে। বিরোধী নেতা রাহুল গাঁধী টুইট করেন, আমজনতার সঙ্গে নিষ্ঠুর পরিহাস করছে কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে লেখেন, জ্বালানি লুঠ করতে মোদি সরকার নতুন এক শব্দ এনেছে ফিলিওনেয়ার, অর্থাৎ যে ফুল ট্যাঙ্ক তেল ভরতে পারে।

এদিকে এমনই সময়ে এক বিতর্কিত মন্তব্য করে বসেছেন উত্তরপ্রদেশের ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী উপেন্দ্র তিওয়ারি। তিনি বলেন, “দেশের ৯৫% মানুষের পেট্রোল-ডিজেলের প্রয়োজন নেই। যাঁদের অবস্থা ভাল, তাঁরাই চার চাকা ব্যবহার করেন।”

কেন্দ্র অবশ্য একই কথা বলে আসছে প্রথম থেকে। তাদের দাবি, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূলব্যৃদ্ধির জন্যই এই পরিস্থিতি। কিন্তু সে পরিস্থিতির বদল কবে হবে, কবেই বা কেন্দ্রের তরফে কোনও পদক্ষেপ করা হবে, সাধারণ মানুষের এই নাজেহাল দশা কবে বদলাবে, সেটাই এখন প্রশ্ন।খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: