ঢাকা, বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১, ০৬:৩৯ অপরাহ্ন
উৎসবের মরশুমে বাড়ছে করোনা, অনলাইন শপিংয়ের ওপর জোর কেন্দ্রের
এনবিএস ওয়েবডেস্ক :

উৎসবের মরশুমে বাড়ছে করোনা, অনলাইন শপিংয়ের ওপর জোর কেন্দ্রের

শেষ হয়েছে দুর্গাপুজো। সামনে কালীপুজো, দীপাবলী, দিওয়ালির উৎসবে (Festivals) মাতবে দেশবাসী। আছে ছটপুজো, ইদ। এই উৎসবের মরশুমে করোনার গ্রাফ বাড়ার সম্ভাবনা থাকে পুরোমাত্রায়। তাই রাজ্যগুলোকে কঠোরভাবে করোনা দমনের জন্য বিধি মানার নির্দেশ দিয়েছে কেন্দ্র (Central Government)।

উৎসবের মরশুমে কেনাকাটার মতো দরকারি কাজ মেটাতে রাস্তায় নামেন মানুষ। আর সেই থেকেই বাড়তে পারে করোনা। এমনই আশঙ্কা করছে কেন্দ্রীয় সরকার। তাই রাজ্যগুলোকে উৎসবের মরশুমে অনলাইন শপিংয়ের প্রতি মানুষকে উৎসাহ করার কথা জানিয়েছে। পাশাপাশি, অহেতুক মানুষ যাতে রাস্তায় না বেরোয় বা বাস, ট্রেন, অটোর মতো পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার না করে সেই দিকে নজর রাখার নির্দেশ দিয়েছে।

উৎসবের মরশুমে করোনা রোধে সরকারের তরফে কিছু জিনিস মনে রাখার প্রস্তাব দিয়েছে-

অনলাইন সেলিব্রেশনের ওপর জোর দিতে হবে, যেমন অনলাইন শপিং, অহেতুক যাতায়াত না করা।
উৎসব মরশুমে কঠোরভাবে করোনা বিধি মেনে চলা।
কোনও কন্টেনমেন্ট জোনে কোনও রকম জন সমাবেশ এড়িয়ে চলা এবং যেসব জেলায় ৫ শতাংশের বেশি মানুষের মধ্যে করোনা আক্রান্তের প্রবণতা দেখা যাবে সেইসব জায়গাতেও সমাবেশে নিষেধাজ্ঞা।
রাজ্য সরকার উচিৎ আগাম পর্যাপ্ত নির্দেশিকা জারি করা।
আগাম অনুমতি সাপেক্ষেই জন সমাবেশ করা যাবে
শপিং মল, মার্কেট ও ধর্মীয় স্থানে যাতে করোনা বিধি মানা হয় সেই দিকে নজর রাখতে হবে।
কোভিড ব্যবস্থাপনার পাঁচটি স্তম্ভ সবসময় মনে রাখতে হবে- পরীক্ষা করো, পর্যবেক্ষণ করো, চিকিৎসা করো, ভ্যাকসিন দাও ও করোনা বিধি মেনে চলো।
বাংলায় দুর্গাপুজো চলে গেছে। উৎসবের মরশুমের পরেই বাংলায় করোনার গ্রাফ ঊর্দ্ধমুখী। দ্বিতীয় ডোজ নেওয়া থাকলেও রক্ষা নেই করোনা থেকে। যেভাবে কমেছিল আক্রান্তের সংখ্যা সেই হারেই বাড়তে শুরু করেছে। এমন পরিস্থিতিতে আগামী উৎসবে যাতে আরও খারাপ অবস্থা না হয় সেদিকে নজর রাখা উচিৎ বলে মত চিকিৎসক মহলের। খবর দ্য ওয়ালের/২০২১/এনবিএস/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: