ঢাকা, বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১, ০৬:০৬ অপরাহ্ন
২০১৯ এর ৫ আগস্ট সন্ত্রাস, দুর্নীতি, স্বজনপোষণ বন্ধের শুরু, জম্মু কাশ্মীর সফরে দাবি শাহের  
এনবিএস ওয়েবডেস্ক :

২০১৯ এর ৫ আগস্ট সন্ত্রাস, দুর্নীতি, স্বজনপোষণ বন্ধের শুরু, জম্মু কাশ্মীর সফরে দাবি শাহের  

 ৩৭০ ধারার (article 370) অবলুপ্তির (abrogation) পর প্রথম জম্মু কাশ্মীর (jammu kashmir) সফরে উপত্যকায় পা রেখেই কেন্দ্রের সেই পদক্ষেপের হয়ে খোলাখুলি সওয়াল করলেন অমিত শাহ (amit shah)। তিনদিনের সফরে আজ প্রথমে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী গত জুনে সন্ত্রাসবাদী হামলার শহিদ পুলিশ ইনস্পেক্টক পারভেজ আহমেদের নওগামের বাড়ি গিয়ে তাঁকে শ্রদ্ধা জানান, মানবিকতার খাতিরে তাঁর স্ত্রী ফতিমা আখতারের সরকারি চাকরির নিয়োগের কাগজপত্র তুলে দেন। মসজিদে সন্ধ্যার নমাজ সেরে ফেরার পথে খুন হয়েছিলেন পারভেজ।

পুলিশকর্তার বাড়ি থেকে বেরিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী উপত্যকার নিরাপত্তা পরিস্থিতি ও কাশ্মীরে সন্ত্রাসবাদ (terror) মোকাবিলায় গৃহীত পদক্ষেপ খতিয়ে দেখেন। বিশেষতঃ সংখ্যালঘু ও অ-কাশ্মীরী পরিযায়ী শ্রমিকদের টার্গেট করে হত্যার পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে এই বৈঠক। বিহারের মতো হিন্দি বলয়ের রাজ্যের পরিযায়ী শ্রমিকদের রক্তে ভিজেছে উপত্যকার মাটি।

সন্ধ্যায় জম্মু কাশ্মীর ইউথ ক্লাবে স্থানীয় যুবসমাজের সঙ্গে বৈঠকে শাহ বলেন, ২০১৯ এর  ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পদক্ষেপ  উপত্যকায় সন্ত্রাসবাদ, দুর্নীতি ও স্বজনপোষণের অবসানের সূচনা করেছে। বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর জম্মু কাশ্মীরে কী বদল ঘটেছে, ব্যাখ্যা করে তিনি দাবি করেন, ওই দিনটা সোনার অক্ষরে লেখা থাকবে।  গত ২ বছরে সন্ত্রাসবাদ কমেছে, পাথরবাজি বলতে গেলে আর হয়ই না। জম্মু কাশ্মীরে উন্নয়ন, শান্তির পথে যারা বাধা দিতে চাইছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার হুঁশিয়ারি দেন তিনি।


স্থানীয় যুবকদেরও জম্মু কাশ্মীরের উন্নয়নে অবদান রাখার দায়িত্ব আছে বলে অভিমত জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অতীতে জম্মু কাশ্মীরের কোনও সাধারণ ঘরের ছেলে মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার কথা কল্পনাই করতে পারত না। গুটিকয়েক পরিবারের গন্ডীর মধ্যে তা সীমাবদ্ধ ছিল বলে মন্তব্য করে তিনি নিশানা করেন ন্যাশনাল কনফারেন্স, পিডিপিকে। দাবি করেন, আজ যে কোনও সাধারণ যুবকও বিধায়ক, সাংসদ, মুখ্যমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখতে পারেন। এটা সম্ভব করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গণতন্ত্রকে তৃণমূল স্তরে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। খবর দ্য ওয়ালের/২০২১/এনবিএস/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: