ঢাকা, বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১, ০৭:৫০ অপরাহ্ন
প্রশান্ত মহাসাগরে প্রথমবারের মতো নৌ মহড়া চালালো চীন ও রাশিয়া
এনবিএস ওয়েবডেস্ক :

প্রশান্ত মহাসাগরে প্রথমবারের মতো নৌ মহড়া চালালো চীন ও রাশিয়া

রাশিয়া এবং চীন প্রশান্ত মহাসাগরের পশ্চিমাংশে যৌথভাবে নৌ মহড়া চালিয়েছে। এতে দুই দেশের যুদ্ধজাহাজ অংশ নেয় এবং তারা সমুদ্রে টহল অনুশীলন পরিচালনা করে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় খবরটি নিশ্চিত করেছে।

মহড়ায় চীন এবং রাশিয়া প্রত্যেক দেশের পক্ষ থেকে পাঁচটি করে যুদ্ধজাহাজ অংশ নেয়। টিসুগারু প্রণালীতে এই মহড়া পরিচালিত হয়। এই প্রণালী জাপান সাগরকে পশ্চিম প্রশান্ত মহাসাগরের সঙ্গে যুক্ত করেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, টহলের অংশ হিসেবে প্রথমবারের মতো এসব জাহাজ টিসুগারু প্রণালি অতিক্রম করে।

বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়া এবং চীনের রাষ্ট্রীয় শক্তি প্রদর্শনের লক্ষ্য নিয়ে এই মহড়া পরিচালনা করা হয়। এছাড়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে রাশিয়া এবং চীন শান্তি ও স্থিতিশীলতা রক্ষা এবং নিজেদের স্বার্থ সমুন্নত রাখতে পারে- এই বার্তা দেয়া ছিল মহড়ার অন্যতম লক্ষ্য।

মহড়ায় অংশ নেয়া নৌ-সেনারা বেশ কয়েক দফা সামরিক মহড়াও চালায়।

আমেরিকা, ভারত, জাপান এবং অস্ট্রেলিয়া যখন দক্ষিণ চীন সাগর এবং প্রশান্ত মহাসাগরে অকাস নামে একটি সামরিক চুক্তির আওতায় জোট বদ্ধ হয়েছে তখন রাশিয়া ও চীন এই সামরিক মহড়া চালালো। দেশ দুটি প্রথম থেকেই বলে আসছে- মার্কিন নেতৃত্বাধীন চার দেশের এই জোট চীন এবং রাশিয়াকে লক্ষ্য করে গঠিত হয়েছে। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: