ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৩০ অপরাহ্ন
কাশ্মীরে নিরাপত্তা বাহিনী ও গেরিলাদের মধ্যে সংঘর্ষ চলাকালে বেসামরিক ব্যক্তি নিহত
এনবিএস ওয়েবডেস্ক :

কাশ্মীরে নিরাপত্তা বাহিনী ও গেরিলাদের মধ্যে সংঘর্ষ চলাকালে বেসামরিক ব্যক্তি নিহত

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে আধাসামরিক বাহিনী ‘সিআরপিএফ’ এবং গেরিলাদের মধ্যে গুলি বিনিময়ের সময়ে ক্রসফায়ারে এক বেসামরিক ব্যক্তির মৃত্যু হয়েছে। আজ (রোববার) দক্ষিণ কাশ্মীরের শোপিয়ানের জৈনপোরায় ওই ঘটনা ঘটেছে।

আজ হিন্দি গণমাধ্যম ‘এনডিটিভি সূত্রে প্রকাশ, রোববার সকাল সাড়ে ১০ টা নাগাদ সিআরপিএফ এবং পুলিশের দল যৌথভাবে টহল দিতে যাচ্ছিল। এ সময়ে আচমকা গেরিলারা টহলরত বাহিনীর ওপরে গুলিবর্ষণ করে হামলা চালায়। সিআরপিএফের পক্ষ থেকেও পাল্টা গুলিবর্ষণের মধ্য দিয়ে জবাব দেওয়া হয়। উভয়পক্ষের গোলাগুলির মধ্যে পড়ে একজন বেসামরিক ব্যক্তি গুলিবিদ্ধ হন। পরে ওই ব্যক্তি মারা যান। সিআরপিএফ এবং পুলিশ গোটা এলাকা ঘিরে রেখেছে এবং হামলাকারীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে

গণমাধ্যমে প্রকাশ, গুলিতে নিহত ব্যক্তির নাম শাহীদ এজাজ, তিনি একজন আপেল বিক্রেতা ছিলেন। তার মৃত্যু নিয়ে বিভিন্ন বক্তব্য আসছে। পুলিশ বলছে যে তারা বিষয়টি খতিয়ে দেখছে এবং প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, ক্রস ফায়ারিংয়ে এজাজের মৃত্যু হয়েছে। 

সম্প্রতি গেরিলারা উপত্যকায় বেশ কয়েকবার বেসামরিক মানুষকে লক্ষ্যবস্তু করেছে। বিশেষকরে বেশ কয়েকজন অ-কাশ্মীরিকে হত্যা করা হয়েছে। বিহার ও উত্তর প্রদেশের অভিবাসী শ্রমিক বা দোকানদারকে গুলি করার ঘটনার কারণে সেখানে উত্তেজনা রয়েছে। কিছুদিন আগে গেরিলারা শ্রীনগরে কাশ্মীরি পণ্ডিত ও ওষুধ ব্যবসায়ী মাখন লাল বিন্দরুকেও গুলি করে হত্যা করে।

এদিকে, আজ সকালে নিরাপত্তা বাহিনী জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলার ভাটাদুরিয়ান জঙ্গলে তল্লাশি অভিযান চালানোর সময়ে গেরিলারা নিরাপত্তা বাহিনীর উপরে গুলিবর্ষণ করে। এতে তিন জওয়ান আহত এবং জিয়া মুস্তাফা নামে এক গেরিলা নিহত হয়েছে। নিহত জিয়া মুস্তাফা পাকিস্তানের বাসিন্দা বলে কর্মকর্তারা বলছেন। সংশ্লিষ্ট এলাকায় নিরাপত্তা বাহিনীর অভিযান চলছে। আহত জওয়ানদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।  

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বর্তমানে জম্মু-কাশ্মীর সফরে রয়েছেন। সেজন্য সেখানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কিন্তু এ সবের মধ্যে স্বয়ং স্বরাষ্ট্রমন্ত্রী সেখানে থাকাকালীন পর পর দু’টি গেরিলা হামলার ঘটনায় সরকার কার্যত কিছুটা বিব্রত বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: