ঢাকা, বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১, ০৭:৫৫ অপরাহ্ন
বিদায় নিচ্ছে বৃষ্টি, হেমন্তের হাওয়ায় শীতের আমেজ আসছে শহরে
এনবিএস ওয়েবডেস্ক :

বিদায় নিচ্ছে বৃষ্টি, হেমন্তের হাওয়ায় শীতের আমেজ আসছে শহরে

: নিম্নচাপের কালো মেঘ কাটছে (Weather Forecast)। বৃষ্টির দাপট কমেছে দক্ষিণবঙ্গে। শুষ্ক হাওয়ায় শীত আসছে শহরে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, রাজ্যে আগামী কয়েকদিন হেমন্তের হাওয়া থাকবে। পাহাড়ি জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা আছে। কলকাতা সহ দক্ষিণে ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে।

বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমছে। শুষ্ক হাওয়ায় শীত আসছে রাজ্যে। হাওয়া অফিস বলছে, সকাল ও রাতের দিকে তাপমাত্রা নামছে। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। নিম্নচাপ বিহারের দিকে সরে যাওয়ার কারণে উত্তুরে হাওয়া ঢুকবে রাজ্যে। রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমবে বলে মনে করা হচ্ছে। কলকাতাতেও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমার সম্ভাবনা আছে। হাওয়া অফিস জানাচ্ছে, এতদিন নিম্নচাপের জন্য বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প ঢুকছিল স্থলভাগে। তাই আর্দ্রতাজনিত অস্বস্তি ছিল। এর পর থেকে আবহাওয়া অনেকটাই আরামদায়ক হবে বলে আশা করা যায়। শীত শীত ভাব থাকবে।

কলকাতায় আজ সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ। দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা আছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টি হয়েছে ১.৮ মিলিমিটার।


উত্তরবঙ্গে এখনই বৃষ্টি বিদায় নিচ্ছে না। দার্জিলিং, কালিম্পঙে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম উত্তরপ্রদেশে। তামিলনাড়ু উপকূলেও ঘূর্ণাবর্ত দানা বেঁধেছে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হতে পারে উত্তর-পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীর লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা আছে। বৃষ্টি হবে জম্মু কাশ্মীর, লাদাখ, পাঞ্জাব, হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে দক্ষিণ-পূর্ব বাংলাদেশে। কেরল উপকূলে দানা বেঁধেছে ঘূর্ণাবর্ত। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে একটি ঘূর্ণাবর্ত রয়েছে পাঞ্জাব ও রাজস্থানের ওপর। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ ভারতের কিছু অংশে অবস্থান করছে। সেখানে প্রভাব বিস্তার করবে উত্তর-পূর্ব মৌসুমি বায়ু। দক্ষিণের রাজ্যগুলিতেও তুমুল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। বৃষ্টি হবে তামিলনাড়ু, পুদুচেরী, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, কেরল ও করাইকালে। খবর দ্য ওয়ালের/ ২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: