ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৯:৩১ পূর্বাহ্ন
ভারতে ভুল তথ্য চালাচালি, উস্কানিমূলক ফেসবুক পোস্টে হিংসা ছড়াচ্ছে, মার্কিন রিপোর্টে দাবি
এনবিএস ওয়েবডেস্ক :

ভারতে ভুল তথ্য চালাচালি, উস্কানিমূলক ফেসবুক পোস্টে হিংসা ছড়াচ্ছে, মার্কিন রিপোর্টে দাবি

 ফেসবুকের (Facebook) বিরুদ্ধে ফের বড় অভিযোগ আনল মার্কিন গবেষণা সংস্থা।

এর আগেও বহুবার বিভিন্ন ফেসবুক পেজে উস্কানিমূলক মন্তব্য, গুজব ছড়ানোর অভিযোগ উঠেছিল। এবারে আমেরিকার কয়েকটি সংবাদমাধ্যম ও সাইবার গবেষণা সংস্থার রিপোর্টে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। দেখা গেছে, ফেসবুকে এমন কিছু পেজ খোলা হয়েছে যেখানে ভারতের বিরুদ্ধে ভুল তথ্যের আদানপ্রদান হচ্ছে। নানারকম গুজব ছড়ানো হচ্ছে। উত্তেজক ও মুসলিম বিরোধী পোস্ট করা হচ্ছে।

ফেসবুকে কীভাবে গুজব ছড়ানো হচ্ছে, আপত্তিকর খবর চালাচালি হচ্ছে তা জানতে একটি অ্যাকাউন্ট খোলা হয়েছিল। ২০১৯ সালের ৪ ফেব্রুয়ারি কেরলে থাকেন এমন এক ব্যক্তির নামে সেই প্রোফাইল খুলে নজরদারি শুরু হয়। ওই প্রোফাইল থেকে ফেসবুকের কয়েকটি পেজ ও গ্রুপে যোগ দেওয়া হয়। বিভিন্ন পাবলিক গ্রুপের মেমবারও হয়েছিল সেই প্রোফাইলটি। তাতেই ধরা পড়ে কীভাবে ভারত বিরোধী মন্তব্য ছড়িয়ে পড়েছে নানা গ্রুপে।


ফেসবুক নিজেও স্বীকার করেছে, ভারতের নানা রাজনৈতিক দলের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। বিদ্বেষমূলক খবর ও ভিডিও ছড়িয়ে দেওয়া হচ্ছে। ফেসবুকেরই কিছু ভুয়ো অ্যাকাউন্ট থেকে সেইসব উস্কামূলক মন্তব্য, পোস্ট, মিম ছড়িয়ে পড়েছে ফেসবুকের নিউজ ফিডে। সেইসব ভুয়ো অ্যাকাউন্ট ও পেজ চিহ্নিত করতে হিমশিম খেতে হচ্ছে ফেসবুককে।

ভারতীয় গ্রাহকদের তথ্য চুরির অভিযোগ আগেই উঠেছিল। বিশেষত গত কয়েক বছরে ভারতে সংখ্যালঘুদের বিরুদ্ধে লাগাতার যে সব উস্কানিমূলক বার্তা প্রচার হচ্ছে, তার পিছনে ফেসবুক-হোয়াটসঅ্যাপের ভূমিকা কতখানি, সে প্রশ্ন বার বার উঠছে। ফেসবুকে বিদ্বেষ-বার্তার প্রচার, এবং তার ফলে প্রাণহানি, সম্পত্তিনাশের অভিযোগ এই প্রথম নয়। এ কথাগুলো ফেসবুকের বিরুদ্ধে বলা হচ্ছে বেশ কয়েক বছর ধরে। তার একটা দৃষ্টান্ত মিলেছে মায়ানমারে। রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বার্তা ক্রমাগত ছড়িয়ে পড়েছিল মায়ানমার সামরিক বাহিনীর সঙ্গে সংযুক্ত বেশ কিছু পেজ এবং অ্যাকাউন্টে। মোদী সরকারের বিরুদ্ধেও নানা আপত্তিকর পোস্ট ছড়িয়েছিল গত বছরই। সেগুলো সামলাতে নাজেহাল হতে হয়েছিল। এখন আবারও সেই একই অভিযোগে ফের কাঠগড়ায় ফেসবুক। খবর দ্য ওয়ালের/ ২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *