ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৯:৩৪ পূর্বাহ্ন
আইসিএসই ও আইএসসি পরীক্ষার প্রস্তুতি শুরু, কোভিড বিধি মেনে পরিকল্পনায় ব্যস্ত স্কুল
এনবিএস ওয়েবডেস্ক :

আইসিএসই ও আইএসসি পরীক্ষার প্রস্তুতি শুরু, কোভিড বিধি মেনে পরিকল্পনায় ব্যস্ত স্কুল

 ঘোষণা আগেই হয়ে গিয়েছিল, এবার সেই মতোই আইসিএসই (ICSE) ও আইএসসি (ISC) প্রথম সেমিস্টারের পরীক্ষার প্রস্তুতি শুরু হয়ে গেল কলকাতার স্কুলগুলোতে। অনলাইনে নয়, পরীক্ষা হবে অফলাইনে। কোভিড বিধি মেনে সেই পরীক্ষা নেওয়ার ব্যবস্থার করার নির্দেশ দিয়েছে আইসিএসই কাউন্সিল (CICSE)।


আইসিএসই কাউন্সিলের জারি করা বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে, পরীক্ষার আগে পরীক্ষককে সমস্ত স্কুল ভিজিট করতে হবে। স্কুলের ল্যাবরেটরির আকার আকৃতি সম্পর্কে যাবতীয় তথ্য নিয়ে স্কুল প্রধানের সঙ্গে আলোচনা করতে হবে। যাতে পরীক্ষা দিতে আসা পড়ুয়া যাতে নির্দিষ্ট সামাজিক দুরত্ব মেনে পরীক্ষা দিতে পারে সেইদিকে নজর রাখতে হবে।

সেইমতোই প্রস্তুতি নিতে শুরু করেছে শহরের বিভিন্ন স্কুলগুলো। একটি বড় পরীক্ষা হলের বদলে পরীক্ষার্থীর সংখ্যার বিচারে ছোট ছোট ঘরে ভাগ করে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা, স্কুলের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বৃত্ত কাটার কাজ, নজর রাখার জন্য প্রহরী বসানো পরিকল্পনা চলছে স্কুলগুলোতে। পাশাপাশি, দীর্ঘদিন লিখিত পরীক্ষার অভ্যাস থেকে বিরত থাকার কারণে পরীক্ষার্থীদের জন্য একটি প্রস্তুতিরও ব্যবস্থা করা হচ্ছে, যাতে পরীক্ষার সময় পরীক্ষার্থীরা কোনরকম অসুবিধার সম্মুখীন না হয়।

আগামী সপ্তাহতেই অনেক স্কুল খুলে যাচ্ছে। সেই এই পরীক্ষা পরিচালন পদ্ধতি নিয়ে স্কুল কর্তৃপক্ষ তাদের শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে বৈঠকে বসছে। বেশির ভাগ স্কুলই ছাত্রছাত্রীদের জন্য বেশি সংখ্যক ঘরে বসে পরীক্ষার ব্যবস্থা করছে। পাশাপাশি, অনেক স্কুলই পরীক্ষার আগে পরীক্ষার্থীদের অন্তত একবার স্কুলে আনানোর ভাবনা চিন্তা করছে। যাতে দীর্ঘ বিরতির পর স্কুল পরিবেশের সঙ্গে তারা মানিয়ে নিতে পারে।

আইসিএসই পরীক্ষা শুরু হচ্ছে নভেম্বরের ২৯ তারিখ থেকে। শেষ হচ্ছে ১৬ ডিসেম্বর। অন্যদিকে, আইএসসি পরীক্ষা ২২ নভেম্বর শুরু হয়ে শেষ হচ্ছে ডিসেম্বরের ২০ তারিখ। আইসিএসই ও আইএসসি পরীক্ষা একইদিনে থাকলে তা সকাল ও দুপুর দুই আলাদা সময়ে নেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। খবর দ্য ওয়ালের/ ২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *