ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৮:৪৩ পূর্বাহ্ন
কম্পিউটার প্রোগ্রামিং ফ্রিতে শেখার জন্য ১৪টি বেস্ট ওয়েব সাইট | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


হ্যালো টেকটিউনস জনগণ, কেমন আছেন আপনারা সবাই? আশাকরি সবাই ভাল আছেন। এখন থেকে নিয়মিত আবার নতুন টিউন নিয়ে আমরা হাজির হলাম আপনাদের কাছে। আর টেকটিউনসের নিত্যনতুন টপিক আর সার্ভিস নিয়ে ভালো না থেকে আর উপায় আছে? আর এই নিত্যনতুন টপিক আর সার্ভিসের ধারা বজায় রাখার নিমিত্তে, আজকে আমি আপনাদের সাথে একদম নতুন একটি টপিক নিয়ে হাজির হলাম। আর আপনারা এই টিউনের মাধ্যমে জানতে পারবেন অনেক নতুন নতুন সব তথ্য।

আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো, এমন ১৪টি ওয়েব সাইট নিয়ে যেখান থেকে আপনি ফ্রিতে কম্পিউটারের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে পারবেন।

প্রথমেই জেনে নেই, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কি কাজে লাগে? যেকোনো প্রোগ্রাম তৈরি করার জন্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করে তা তৈরি করতে হয়। বর্তমানে ডিজিটাল সব পণ্যে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহৃত হচ্ছে। এছাড়াও ডেটা সায়েন্স, মেশিন লার্নিং, ওয়েব ডেভেলপমেন্ট, সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন ইত্যাদি সেক্টরে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর ব্যবহার সবথেকে বেশি।

এই টিউনে আমি আপনাদের সাথে শেয়ার করবো এমন ১৪টি বেস্ট ওয়েব সাইট যার মাধ্যমে আপনি ফ্রিতে কম্পিউটারের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে পারবেন। আর ১৪টি ওয়েব সাইট ই বেস্ট ওয়েব সাইট যদিও টিউন করার সুবিধার্থে আমি ক্রমানুসারে আলোচনা করবো।

এই ১৪টি ওয়েব সাইটের মধ্যে কোনটি বেস্ট ওয়েব সাইট তা আপনারাই সিদ্ধান্ত করে বের করবেন। কেননা আপনার ক্যারিয়ার বা কোনটা শিখার আগ্রহ রয়েছে তা জানা আমাদের পক্ষে আদও সম্ভব না। আর আমাদের প্রত্যেকেই ভিন্ন ভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ পছন্দ করি। তাহলে প্রথম দিয়ে আমরা এমন সব প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে আলোচনা করবো যা আপনি সচারচর কম শুনেছেন বা তা সম্পর্কে কম জানেন এবং ধীরে ধীরে জনপ্রিয় সব প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে আলোচনা করবো।

১. Kaggle

যদি আপনার ডেটা সায়েন্স শেখার প্রতি আগ্রহ থাকে তাহলে Kaggle ওয়েব সাইটে ডেটা সায়েন্সের উপর একটি মাইক্রো কোর্স রয়েছে, আশাকরি আপনার কাছে এই কোর্সটি ভালো লাগবে এবং ডেটা সায়েন্টিস্ট হওয়ার জন্য আপনি আরও একধাপ এগিয়ে যাবেন। এই ওয়েব সাইটে প্রায় ১৪টি সিরিজ ক্লাস রয়েছে আর প্রত্যেকটি সিরিজে ৫-১০টি লেসন রয়েছে। আর ফ্রিতে শিখতে পারা ছাড়াও এর আরেকটি ভাল দিক হচ্ছে, কোন অতিরিক্ত সফটওয়্যার ইন্সটল না করেই আপনি এই কোর্সটি করতে পারবেন।

Kaggle এর বিল্ট ইন নোটবুকে আপনার সমস্ত প্রোগ্রামিং এবং টেস্টিং করতে পারবেন। Python, SQL, Machine Learning এবং অন্যান্য ডেটা সায়েন্স স্কিল শেখার জন্য এর থেকে আরও ভাল উপায় আছে কী?

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
ব্রাউজার দিয়েই কোডিং চর্চা করতে পারবেন শুধু ১৫টি কোর্স Python
সংযুক্ত কোর্স ডেটা সায়েন্স এই সীমাবদ্ধ SQL
প্রোগ্রেস মিটার TensorFlow
বিজ্ঞাপণ নেই Keras

২. Stanford University

Stanford University এর ওয়েব সাইটে সবকিছুই যে ফ্রিতে পারবেন তা কিন্তু নয়, তাদের Stanford Engineering Everywhere (SEE) থেকে আপনারা বিভিন্ন কোর্স ফ্রিতে করতে পারবেন। আর এই কোর্সটি ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের এর অধীনে প্রকাশিত হয়েছে, আর SEE এর সমস্ত ম্যাটেরিয়াল হচ্ছে ফ্রি এবং পুনরায় ব্যবহারের জন্য উন্মুক্ত। যদি আপনি আরও ডিটেইলস জানতে চান তাহলে ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স চেক করুন।

Stanford University এর কম্পিউটার প্রোগ্রামিং ক্লাসগুলি বিশ্ববিদ্যালয় এর নিয়মানুসারে করা হয় এবং ক্লাসগুলো খুবই বিস্তারিত আলোচনা করা হয়।  আপনি যদি কম্পিউটার সায়েন্স এর উপর ডিগ্রি নিতে চান কিন্তু কিভাবে কি করবেন তা সম্পর্কে যদি নিশ্চিত না হন তাহলে এই কোর্সগুলো করে দেখুন আশা করছি এটা আপনার জন্য বেশ উপকারীই হবে।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
বিশ্ববিদ্যালয় মানের কোর্স IDE সফটওয়্যার ইন্সটল করতে হবে জাভা
ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স কারও কারও কাছে এটি খুব ফর্মাল মনে হবে মেশিন লার্নিং
ভিডিও এবং ট্রান্সক্রিপ
ডাউনলোড যোগ্য

৩. Dash by General Assembly

General Assembly হচ্ছে একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম যেখানে বেশির ভাগ কোর্সই হচ্ছে পেইড কোর্স। কিন্তু এই অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের একটি কোর্স আছে যেটি সম্পূর্ণ ফ্রিতেই করতে পারবেন। আপনি ওয়েব ডেভেলপমেন্ট শুরু করতে চাইলে Dash কোর্সটি ফ্রিতে করতে পারেন।

এই কোর্সটি স্লাইড শো এবং Q&A ফোরামের সমন্বয়ে তৈরি করা হয়েছে এবং প্রজেক্ট স্টাইল ফলো করে কোর্স গুলো সাজানো হয়েছে। যত সামনের দিকে অগ্রসর হবেন আপনি তত নতুন নতুন স্কিল অর্জন করতে পারবেন, এটাকে ভিডিও গেমের সাথে তুলনা করলে মনে হয় খারাপ হয় না। এই কোর্সে আপনি ৫টি প্রজেক্ট এবং ১টি সাইড প্রজেক্ট রয়েছে যার মাধ্যমে আপনি ওয়েব ডেভেলপমেন্ট এর ৮২টি বিভিন্ন স্কিল অর্জন করতে পারবেন।

যদিও এই কোর্স করার পরে আপনি ওয়েব ডেভেলপার হিসেবে উচ্চ বেতনে চাকরি পাবেন না, এই কোর্সটি এন্ট্রি লেভেলের কোর্স এগুলো শেখার পাশাপাশি আপনাকে আরও কোর্স করতে হবে যাতে করে আপনি আরও ভাল বেতনে চাকরি পেতে পারেন।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
প্রজেক্ট ভিত্তিক লিমিটেড কন্টেন্ট HTML
ব্রাউজার ব্যবহার করেই কোডিং এন্ট্রি লেভেল কোর্স CSS
Q&A ফোরাম JavaScript
Jquary

৪. StudyTonight

যদি আপনার প্রচুর পড়ার অভ্যাস থাকে তাহলে StudyTonight হচ্ছে আপনার জন্য উপযুক্ত একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম। আপনি যে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে চান না কেন, এই প্ল্যাটফর্মে সেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সম্পর্কিত কোর্স আপনি পেয়ে যাবেন। এই অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের প্রত্যেকটি কোর্সে অনেক অনেক টেক্সট রয়েছে (যেহেতু যারা পড়তে ভালবাসে তাদের কে টার্গেট করে তৈরি করা হয়েছে) এবং কিছুটা একাডেমিক মনে হবে।

যদিও, StudyTonight এর ইউটিউব চ্যানেল রয়েছে, সেখান থেকে আপনি চাইলে ভিডিও দেখেও প্রোগ্রামিং শিখতে পারবেন। তবে যারা পড়তে ভালবাসে এই ওয়েব সাইট তাদের জন্য উপযুক্ত, কেননা তারা পড়ার পাশাপাশি এখান থেকে অনেক অনেক রিসোর্স কালেক্ট করতে পারবে। আর এই ওয়েব সাইট-এ অ্যাড রয়েছে যা খুবই বিরক্তিকর মনে হয়েছে আমার কাছে।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
ব্রাউজার ব্যবহার করেই কোডিং অ্যাড Java
কলেজ লেভেল কোর্স টেক্সট ভিত্তিক কোর্স C এবং C+
ইউটিউব চ্যানেল Python
অ্যান্ড্রয়েড অ্যাপ CSS
SQL
JavaScript

৫. JavaTPoint

StudyTonight এর মত JavaTPoint ও একই ধরনের অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্মে কয়েক ডজন টেকনোলোজি এবং প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর কোর্স রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য DevOps, drafting, AI, blockchain, data mining, soft skills এবং আরও অনেক কোর্স রয়েছে।

এই ওয়েব সাইটের কোর্স গুলো খুবই সাজানো ঘোছানো তবে এই ওয়েব সাইটেও অ্যাড রয়েছে। আর বেশির ভাগ অ্যাডে অ্যানিমেশন ব্যবহার করার ফলে তা খুবই দৃষ্টিকটু লাগছে। এছাড়া এর ভাল দিক হিসেবে রয়েছে, ব্রাউজার ভিত্তিক IDE এবং এমনকি এতে রয়েছে ব্রাউজার ভিত্তিক কম্পাইলার। তবে আশার কথা হচ্ছে, আপনি যে কোর্সটি করতে চান তা যদি কোথাও খুঁজে না পান তাহলে আশা করা যায় এই ওয়েব সাইটে তা পেয়ে যাবেন।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
বেশ সাজানো ঘোছানো কন্টেন্ট বিরক্তিকর অ্যাড এছাড়াও আরও অনেক কোর্স রয়েছে
অনেকগুলো কোর্সের সমাহার C এবং C+
ব্রাউজার ভিত্তিক IDE Python
ব্রাউজার ভিত্তিক কম্পাইলার CSS
টেক্সট এবং ভিডিও SQL
JavaScript
PHP
C#
Java

৬. Mozilla

Mozilla হচ্ছে একটি সংস্থা যারা আমাদের কাছে ফায়ারফক্স ব্রাউজার এবং অন্যান্য ওয়েব প্রযুক্তি নিয়ে এসেছে। যারা ওয়েব ডেভেলপার হতে চায় তারা যেন তাদের স্কিলকে আরও উন্নত করতে পারে সে জন্য developer.mozilla.org তৈরি করা হয়েছে। আর মোজিলা বলে যে, “ডেভেলপারদের দ্বারা, ডেভেলপারদের জন্যই সমস্ত রিসোর্স”

এই ওয়েব সাইটটি যেহেতু মজিলার তাই স্বভাবতই এটি খুবই সাজানো ঘোছানো, খুব সহজেই পড়া যায় যা আপাকে প্রথমে HTML ট্যাগ থেকে শুরু করে front-end এবং back-end ওয়েব ডেভেলপার হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে। কেননা এটি হচ্ছে মজিলা, এখান থেকে আপনি কিভাবে কি করবেন তার সুনির্দিষ্ট গাইড লাইন পাবেন।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
মেজর অথোরিটি ওয়েব ডেভেলপমেন্টের মধ্যেই সীমাবদ্ধ HTML
ব্রাউজার ভিত্তিক IDE বেশির ভাগই কন্টেন্ট-ই টেক্সট ভিত্তিক CSS
বিগিনার থেকে এডভান্সড মজিলা কেন্দ্রিক JavaScript
প্রচুর রিসোর্স Python/Django
ডেভেলপার কমিউনিটি node.js

৭. W3schools

W3schools চিনে না এমন ডেভেলপার খুঁজে পাওয়া যাবে কিনা সন্ধেয়, আর এজন্যই অনেকেই এই ওয়েব সাইটকে সমস্ত অনলাইন ওয়েব ডেভেলপমেন্ট এর দাদা হিসেবে বিবেচনা করে। এছাড়াও W3schools নিজেদেরকে বিশ্বের বৃহত্তম ওয়েব ডেভেলপার সাইট হিসেবে দাবি করছে। আরেকটি কথা, W3schools থেকে কিছুই শিখেনি এমন কোন ডেভেলপার আপনি খুঁজে পাবেন না যে কিনা সন্দেহ, কেননা প্রত্যেক ডেভেলপার-ই কিছু না কিছু শিখেছে এই ওয়েব সাইট থেকে।

এই ওয়েব সাইট যে কেবল ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে সীমাবদ্ধ তা কিন্তু নয়। আপনি এই ওয়েব সাইট থেকে সার্ভার সাইড টেকনোলোজি, C+ এর মত ক্লাসিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, এবং কিভাবে Raspberry Pi দিয়ে ডেভলমেন্ট করবেন তাও শিখতে পারবেন এই ওয়েব সাইট থেকে। W3schools ওয়েব সাইটটি খুবই সাজানো ঘোছানো, প্রচুর ব্রাউজার ভিত্তিক রিসোর্স রয়েছে এবং বিগিনার থেকে এক্সপার্ট যেকোনো লেভেলের ডেভেলপার’রা এই ওয়েব সাইট থেকে উপকৃত হতে পারবে। তবে এই ওয়েব সাইটটিতে বিজ্ঞাপণ রয়েছে, তবে এই ওয়েব সাইটের বিজ্ঞাপণ গুলো অন্য ওয়েব সাইটের মত ততটা (অ্যানিমেশন-যুক্ত বিজ্ঞাপণ নয়) বিরক্তিকর নয়।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
খুবই সাজানো ঘোছানো নাই এছাড়াও আরও অনেক কোর্স রয়েছে
ব্রাউজার ভিত্তিক IDE HTML ও CSS
C+
Raspberry Pi

৮. Google

গুগলের নাম দেখে কি ভরকে গেলেন নাকি? না, আমি আপনাদেরকে বলছি না যে গুগলে সার্চ করে ফ্রি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ওয়েব সাইট খুঁজে বের করেন। আমি এখানে গুগলের আলোচনা এজন্যই করতেছে যে, তারা মজিলার মতোই নতুন ডেভেলপার ট্রেনিং দেওয়া এবং আগের ডেভেলপারদের (যারা বর্তমানে প্রোগ্রামার রয়েছে) স্কিল বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। তবে গুগল মজিলার মত শুধু ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করে না, বরং গুগলে ওয়েব ডেভেলপমেন্ট থেকে শুরু করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মধ্যে যত ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ রয়েছে তার সবকিছুরই কোর্স রয়েছে।

গুগলের ইকো-সিস্টেমের মধ্যে এমন অনেক গুলো কোর্স রয়েছে যেখান থেকে আপনি যা ইচ্ছা তাই শিখতে পারবেন। আর গুগলের রয়েছে অনেকগুলো প্ল্যাটফর্ম যেমনঃ Google Digital Garage,  Google for Education,  Google Developers,  Android Developers, এবং আরও অনেক থাকতে পারে যা হয়তো আমার জানা নাই। এখন আপনারা গুগলে গিয়ে সব কোর্স গুলো থেকে বাছাই করে আপনার পছন্দের কোর্সটি করে ফেলুন। এখান থেকে আপনি নতুন অনেক কিছুই শিখতে পারবেন, আর সম্ভবত এখান আপনি কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর কোর্সও খুঁজে পেতে পারেন।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
মেজর অথোরিটি আপনি যে কোর্স চান তা খুঁজে নাও পেতে পারেন এছাড়াও আরও অনেক কোর্স রয়েছে
ব্রাউজার ভিত্তিক IDE গুগল কেন্দ্রিক Python
বিগিনার থেকে মিড লেভেল AI
ফ্রি সার্টিফিকেশন Flutter
Kotlin
HTML

৯. Microsoft

আমরা গুগল কে নিয়ে আলোচনা করেছি তো কেনইবা মাইক্রোসফট এই আলোচনা থেকে বাদ যাবে তাই আমরা মাইক্রোসফট এর ফ্রি কোর্স নিয়ে আলোচনা করবো। আপনারা জানেন যে গুগলের মতো মাইক্রোসফটের ও অনেক ফ্রি ট্রেনিং কোর্স রয়েছে। তাহলে এখনই মাইক্রোসফট লার্নিং থেকে ট্রেনিং টা করে ফেলুন।

আর আর মাইক্রোসফট লার্নিং প্ল্যাটফর্মে-এ প্রোগ্রামিং থেকে শুরু করে অফিস অ্যাপ্লিকেশন এর ট্রেনিং কোর্স কয়েছে। সুতরাং আপনি খুঁজছেন তা খুঁজে পেতে কিছুটা বেগ পেতে পারেন তবে একটু সময় নিয়ে খুঁজলে তা পেয়েও যেতে পারেন, কেননা এখানে অনেক অনেক কোর্স রয়েছে। এছাড়াও আপনি যখনই কোন কোর্স করবেন তখন XP (experience points) এবং virtual badges এবং trophies আনলক করতে থাকবেন।

নিচের স্ক্রিনশট এর মত হুবহু আপনার মাইক্রোসফট প্রোফাইল ডিসপ্লে হবে এবং আপনি যে স্কিল অর্জন করেছেন তা আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে শেয়ার করতে পারবেন।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
মেজর অথোরিটি মাইক্রোসফট কেন্দ্রিক C#
সার্টিফিকেট নিতে পারবেন আলাদা IDE সফটওয়্যার ইন্সটল করতে হবে .NET
অনেক অনেক কোডিং স্যাম্পল বেশির ভাগই টেক্সট ভিত্তিক কোর্স Python
ফ্রি Azure sandbox Sandbox শুধুমাত্র ডেক্সটপ থেকে শিখতে পারবেন SQL
XP, Badges, Trophies অর্জন করতে পারবেন Azure
GitHub

১০. edX

এখন আমরা এমন একটি ওয়েব সাইট নিয়ে আলোচনা করবো যেখানে রয়েছে অনেক অনেক অনলাইন কোর্স। এই ওয়েব সাইট থেকে আপনারা সার্টিফিকেট নিতে এবং অল্প টাকা দিয়ে ডিগ্রি করতে পারবেন। আর পেইড কোর্স ছাড়াও edX থেকে অনেকগুলি কোর্স ফ্রিতেই করতে পারবেন।

আর হ্যাঁ, আপনি ফ্রিতে কোর্স করতে পারবেন ঠিকই কিন্তু সার্টিফিকেট বা ডিগ্রি পাবেন না, তবে হয়তো আপনার এগুলো না হলেও হবে। আর আপনি যদি সার্টিফিকেট বা ডিগ্রি নিতে চান তাহলে আগে ফ্রি কোর্সটি করে তারপরে সেই কোর্সটিকে পেইড কোর্সে রূপান্তর করলেই আপনি সার্টিফিকেট বা ডিগ্রি অর্জন করতে পারবেন।

তাছাড়া এই ওয়েব সাইটের কোর্স গুলোর ট্রেইনার হচ্ছে বিশ্বমানের স্কোলার যারা বিশ্বমানের প্রতিষ্ঠান থেকে ডিগ্রি নিয়ে বের হয়েছেন। এখানের কোর্স গুলো অনেকটা ক্লাস রুমে শেখার মতো, তবে স্কুলের চেয়ার আরও আরামদায়ক চেয়ারে বসে আপনি এই কোর্স করতে পারবেন।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
ইউনিভার্সিটি লেভেল কোর্স কোর্স করতে হলে আপনাকে অবশ্যই আগের কোন কোর্সের সম্পর্কে জ্ঞান থাকা লাগবে সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর কোর্স রয়েছে
সার্টিফিকেট এবং ডিগ্রির জন্য ফি দিতে হবে আর ডিগ্রি নিতে হলে অনেক প্রিরিকুইসিট কোর্স আপনাকে করতে হতে পারে এবং এটা একটা প্রসেস এর মধ্যে দিয়ে যাবে Python
টেক্সট এবং ভিডিও মিলিয়ে কোর্স Java
সমস্ত রিসোর্স ডাউনলোড করতে পারবেন AI
কোর্স এর ফোরাম রয়েছে Machine Learning
অ্যান্ড্রয়েড এবং আইওএস এর জন্য অ্যাপ্লিকেশন রয়েছে

১১. Coursera

বলা যায় একদমই edX ওয়েব সাইটের মতই অনলাইনে কোর্স করায় এই ওয়েব সাইট। আমি এই ওয়েব সাইট থেকে কিছু কোর্স করেছিলাম এবং edX ও Coursera সাথে তাই কম্পেয়ার করে দেখলাম যে আমার কাছে Coursera তে কোর্স এর প্রেজেন্টেশন স্টাইল কিছুটা ভিন্ন মনে হল, এমনি এখানে যারা কোর্স এর ইন্সট্রাক্টর রয়েছে তারা ভাল ভাল ইন্সটিটিউটের প্রোফেসর হিসেবে কর্মরত রয়েছেন।

আমার ছোট্ট অভিজ্ঞতা থেকে বলতে পারি যে, Coursera এর কোর্স গুলো edX এর কোর্সের থেকে কিছুটা বেশি তথ্যবহুল মনে হয়েছে আমার কাছে কিন্তু আপনার অভিজ্ঞতা আমার থেকে ভিন্ন হতেই পারে। আবার, আপনি চাইলে সম্পূর্ণ কোর্সটি ফ্রিতেই করতে পারবেন তবে সার্টিফিকেট বা ডিগ্রি নিতে হলে আপনাকে অবশ্যই পেমেন্ট করতে হবে। আর যদি আপনার সার্টিফিকেট বা ডিগ্রি না লাগে তাহলে ফ্রিতেই কোর্স করতে পারবেন।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
ইউনিভার্সিটি লেভেল কোর্স কোর্স করতে হলে আপনাকে অবশ্যই আগের কোন কোর্সের সম্পর্কে জ্ঞান থাকা লাগবে সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর কোর্স রয়েছে
সার্টিফিকেট এবং ডিগ্রির জন্য ফি দিতে হবে আর ডিগ্রি নিতে হলে অনেক প্রিরিকুইসিট কোর্স আপনাকে করতে হতে পারে এবং এটা একটা প্রসেস এর মধ্যে দিয়ে যাবে Data Science
টেক্সট এবং ভিডিও মিলিয়ে কোর্স Python
সমস্ত রিসোর্স ডাউনলোড করতে পারবেন AI
কোর্স এর ফোরাম রয়েছে Ruby on Rails
অন্য ভাষাতেও ভিডিওর সাবটাইটেল রয়েছে C+
অ্যান্ড্রয়েড এবং আইওএস এর জন্য অ্যাপ্লিকেশন রয়েছে

১২. freeCodeCamp

freeCodeCamp দাবি করে যে, ২০১৪ সাল থেকে, ৪০, ০০০ এর অধিক মানুষ যারা freeCodeCamp থেকে গ্রাজুয়েট করেছিল তারা সবাই বিভিন্ন টেক কোম্পানিতে চাকুরী পেয়েছিল এর মধ্যে উল্লেখযোগ্য Apple, Google, Amazon, Microsoft এবং Spotify ইত্যাদি।

আপনি এই ওয়েব সাইট থেকে ৫, ০০০ টিউটোরিয়াল এর বিশাল রিসোর্স পাবেন এবং সব রিসোর্সই কম্পিউটার সায়েন্স, প্রোগ্রামিং এবং আইটি রিলেটেড কোর্স। আর ফ্রিতে প্রোগ্রামিং শেখার যত ওয়েব সাইট রয়েছে তার মধ্যে freeCodeCamp রয়েছে সবার উপরে।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
উন্নত মানের কোর্স নাই অনেক অনেক কোর্স রয়েছে
সার্টিফিকেশন Web design
লেকচার এবং IDE পাশাপাশি APIs
প্রত্যেক লেকচারেই পরীক্ষা রয়েছে Microservices
অ্যালুমনি নেটওয়ার্ক Npm
MongoDB
JavaScript

১৩. The Odin Project

The Odin Project হচ্ছে একটি প্ল্যাটফর্ম যেখান ওয়েব ডেভেলপমেন্ট এর উপরে সমস্ত কোর্স রয়েছে মানে আপনি ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপার হতে যা যা লাগে তা সবই এই ওয়েব সাইটে পাবেন। আর এই ওয়েব সাইটের সমস্ত কোর্স ওপেন সোর্স এবং আপনি তা Github থেকে কালেক্ট করতে পারবেন। তাছাড়া এই ওয়েব সাইটটি ডেভেলপারদের কমিউনিটি মিলে পরিচালনা করা হয়, মূলত যারা এখান থেকে প্রোগ্রামিং শিখেছিল তারাই এটা পরিচালনা করে থাকে।

freeCodeCamp এর মত, এখান থেকে কোর্স করার পরেই অনেক ডেভেলপার তাদের প্রথম চাকুরী পেয়েছিল। এছাড়াও”Getting Hired” নামে তাদের একটা কোর্সই রয়েছে।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
উন্নত মানের কোর্স নাই HTML + CSS
ব্রাউজারের মধ্যেই IDE JavaScript
পোর্টফলিও ভিত্তিক লার্নিং ব্যবস্থা GIT
বড় কমিউনিটি Databases
Ruby
node.js

১৪. SkillShare

SkillShare হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম যেখানে সর্ট এবং লং ডিউরেশনে অনলাইন কোর্স রয়েছে, আর এই কোর্স গুলো আমার আপনার মত সাধারণ লোকেরাই যারা তাদের স্কিল শেয়ার করতে চায় তারা তৈরি করে থাকে। তবে এটি Coursera বা edX এর মত হাই প্রোফাইল প্রোফেসর দিয়ে কোর্স কন্টেন্ট তৈরি করে না। আর এই কারণেই এই ওয়েব সাইটে আপনি বিভিন্ন মানের কম্পিউটার প্রোগ্রামিং কোর্স খুঁজে পাবেন। আর এই ওয়েব সাইটে আপনি আপনার স্কিল রিলেটেড কোর্স আপলোড করতে পারবেন।

আর এই ওয়েব সাইটে অনেক অনেক ফ্রি কোর্স রয়েছে, এবং SkillShare এ অনেক প্রিমিয়াম কোর্সও রয়েছে যা করতে হলে আপনাকে অবশ্যই ফি প্রদান করতে হবে। তাছাড়া ওয়েব ডেভেলপমেন্ট এর উপর ফ্রি কোর্সগুলো এই ওয়েব সাইটের একদম মাঝেই ডিসপ্লে করে। এই ওয়েব সাইটের মাধ্যমে প্রোগ্রামার হিসেবে ক্যারিয়ার শুরু করতে চাইলে তা ভুল হবে আপনি এখান থেকে বড়জোর আপনি আপনার প্রোগ্রামিং জ্ঞানকে আরও ঝালাই করতে পারবেন।

সুবিধা অসুবিধা ল্যাংগুয়েজ /টেকনোলজি
বিভিন্ন ধরনের কোর্স রয়েছে বিভিন্ন ধরনের কোয়ালিটি অনেক কোর্স রয়েছে
ভিডিও নির্ভর কোর্স কোন ট্রান্সক্রিটশন নেই UML
সমস্ত রিসোর্স ডাউনলোড করতে পারবেন HTML and CSS
আপনার ক্যালেন্ডারে কোর্স অ্যাড করতে পারবেন JavaScript
PHP

শেষ কথা

উপরে অনেক গুলো ফ্রি রিসোর্স নিয়ে আলোচনা করলাম যেখান থেকে আপনি ফ্রিতেই বিভিন্ন কোর্স করতে পারবেন, তো নিজের মত করে কোর্স গুলো করেন আর আপনাকে তো কোন টাকা খরচ করতে হবে না। তাহলে আপনাকে আর ঠেকায় কে প্রোগ্রামিং হওয়া থেকে। অল্প অল্প করে শিখতে থাকুন দেখবেন কিছু দিন বাদেই আপনার কাছে প্রোগ্রামিং সহজ হয়ে উঠেছে।

টিউন জোসস করুন, আমার টিউন শেয়ার করুন, টেকটিউনসে আমাকে ফলো করুন, আপনাদের মতামত জানান

আমি এরকম নিত্যনতুন কাজের সফটওয়্যার নিয়ে টেকটিউনসে হাজির হবো নিয়মিত। তবে সে জন্য আপনার যা করতে হবে তা হলো আমার টেকটিউনস প্রোফাইলে আমাকে ফলো করার জন্য ‘Follow’ বাটনে ক্লিক করুন। আর তা না হলে আমার নতুন নতুন টিউন গুলো আপনার টিউন স্ক্রিনে পৌঁছাবে না।

আমার টিউন গুলো জোসস করুন, তাহলে আমি  টিউন করার আরও অনুপ্রেরণা পাবো এবং ফলে ভবিষ্যতে আরও মান সম্মত টিউন উপহার দিতে পারবো।

আমার টিউন গুলো শেয়ার বাটনে ক্লিক করে সকল সৌশল মিডিয়াতে শেয়ার করুন। নিজে প্রযুক্তি শিখুন ও অন্য প্রযুক্তি সম্বন্ধে জানান টেকটিউনসের মাধ্যমে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *