ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৮:৫৫ পূর্বাহ্ন
১০টি সেরা মজার ও সেইফ ভিডিও সাইট Kids দের জন্য | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


হ্যালো টেকটিউনস জনগণ, কেমন আছেন আপনারা সবাই? আশাকরি সবাই ভাল আছেন। এখন থেকে নিয়মিত আবার নতুন টিউন নিয়ে আমরা হাজির হলাম আপনাদের কাছে। আর টেকটিউনসের নিত্যনতুন টপিক আর সার্ভিস নিয়ে ভালো না থেকে আর উপায় আছে? আর এই নিত্যনতুন টপিক আর সার্ভিসের ধারা বজায় রাখার নিমিত্তে, আজকে আমি আপনাদের সাথে একদম নতুন একটি টপিক নিয়ে হাজির হলাম। আর আপনারা এই টিউনের মাধ্যমে জানতে পারবেন অনেক নতুন নতুন সব তথ্য।

বাচ্চারা ইন্টারনেটে কোন ওয়েব সাইটে ব্রাউজ করছে তা ট্র্যাক রাখা অত্যন্ত কঠিন। সুতরাং, আপনার ঘরের ছোট্ট সদস্যের বিনোদনের জন্য এই টিউনে দশটি বেস্ট ভিডিও সাইট নিয়ে আলোচনা করা হল।

বর্তমানে অনলাইন দুনিয়ায় আগের চেয়ে অনেক বেশি ভিডিও সাইট রয়েছে। সেই সকল ভিডিও সাইটগুলোতে বিভিন্ন ক্যাটাগরিতে কন্টেন্ট রয়েছে, একই সাইটে আপনি প্রাপ্তবয়স্ক বিষয়ভিত্তিক কন্টেন্ট পাচ্ছেন আবার বাচ্চাদের ভিডিও কন্টেন্ট পাচ্ছেন এবং পরিবার নিয়ে দেখার মতও কন্টেন্ট সেখানে রয়েছে।

কিন্তু এমন ভিডিও সাইটে যেকোন কন্টেন্ট দেখার স্বাধীনতা আছে সেক্ষেত্রে আপনার বাচ্চারা প্রাপ্তবয়স্ক কন্টেন্ট দেখবে না সে সম্পর্কে আপনি কিভাবে নিশ্চিত থাকতে পারেন। এই টিউনে এমন ভিডিও সাইটগুলোর লিস্ট দেওয়া হয়েছে যা আপনার বাচ্চাদের চোখ অনুপযুক্ত কন্টেন্ট থেকে নিরাপদ থাকবে।

০১. YouTube Kids

YouTube Kids হচ্ছে YouTube সাইটের একটি স্পিনঅফ সাইট। এই ভিডিও ওয়েব সাইটটি অনুপযুক্ত কন্টেন্টকে ফিল্টার করার মাধ্যমে তৈরি করা হয়েছে ফলে এটি খারাপ কন্টেন্টগুলো বাচ্চাদের থেকে দূরে রাখে।

আপনি যখন এই সাইটিতে ভিজিট করবেন (Android এবং iOS অ্যাপ রয়েছে), তখন আপনি প্রি-স্কুলার (চার বছরের কম), ছোট বাচ্চাদের (পাঁচ থেকে আট) অথবা বড় বাচ্চাদের (নয় থেকে ১২ বছরের) ভিডিও দেখতে চান কিনা তা সিলেক্ট করে নিতে পারবেন।

এছাড়াও আপনি সার্চ ফিচারটি এনাবল অথবা ডিজেবল করার অপশন পাবেন। আর যখন সার্চ ফিচার বন্ধ থাকবে তখন কন্টেন্ট নির্দিষ্ট সংখ্যক চ্যানেলের মধ্যে সীমাবদ্ধ থাকবে যা YouTube বাচ্চাদের জন্য উপযুক্ত বলে মনে করছে।

YouTube Kids এর আলাদা অ্যাপ থাকা সত্ত্বেও, এটি উপলব্ধি করা গুরুত্বপূর্ণ যে এখনও YouTube লাইব্রেরি থেকে কন্টেন্ট লোড করে। তাছাড়া কন্টেন্ট ক্রিয়েটররা YouTube Kids এর আলাদা সার্ভিসে কন্টেন্ট আপলোড করছেন না। ফলে YouTube-এর ফিল্টারগুলি কাজ করবে না এবং কিছু অনুপযুক্ত কন্টেন্টে দেখা যাবে, বিশেষ করে আপনি যদি সার্চ ফিচারটি এনাবল করে রাখেন তাহলে এমনি হতে পারে।

০২. KidzBop

বাচ্চাদের দিয়ে বিখ্যাত চার্ট গান গাওয়ার ধারণা নতুন কিছু নয়। যাইহোক, KidzBop পরবর্তীতে Britney Spears এবং Justin Biebers এর প্রতিভা প্রদর্শনের জন্য ডেডিকেটেড প্ল্যাটফর্ম করার সিদ্ধান্ত নিয়েছে।

KidzBop সাইটটি এক দশকেরও বেশি সময় ধরে অনলাইনে সার্ভিস দিচ্ছে এবং আগের মতোই জনপ্রিয়তা বাড়ছে। তাছাড়া প্রাপ্তবয়স্করা তাদের জানা গানগুলো গাইতে পারবে আর বাচ্চারা মিউজিক, ফেন্সি গ্রাফিক্স এবং মাঝে মাঝে ফানি মুহূর্তগুলোর সংমিশ্রণে বিনোদন পাবেন।

এমনকি KidzBop বেশ কয়েকটি সিডি প্রকাশ করেছে। তারা প্রতি বছর তিনটি নতুন অ্যালবাম প্রকাশ করেন এবং যারা এই অ্যালবাম পাওয়ার পরেও আরও কিছু আশা করেন তাদের জন্য সেরা হিট রেকর্ডের অ্যালবাম প্রকাশ করে থাকে।

০৩. PBS Kids

PBS Kids হচ্ছে মার্কিন ন্যাশনাল ব্রডকাস্টার এর শিশুকেন্দ্রিক পোর্টাল।

এই সাইটটি দুটি ভাগে বিভক্ত, একটি হচ্ছে গেমস আর অন্যটি হচ্ছে ভিডিও। ওয়েব সাইটের ভিডিও সেকশনে আপনি বাচ্চাদের জনপ্রিয় সব শো গুলো পাবেন। এই টিউনটি লেখার সময় ওয়েব সাইটে, Elinor Wonders Why, Daniel Tiger, Wild Kratts, Odd Squad, Hero Elementary, Xavier Riddle, এবং আরও অনেক অনেক এপিসোড রয়েছে।

PBS Kids শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে দেখতে পাবেন, আর যদি আপনার বর্তমান লোকেশন যুক্তরাষ্ট্রে বাইরে হয় তাহলে ভিপিএন ব্যবহার করে তা উপভোগ করতে পারবেন।

০৪. KidTube

KidTube হচ্ছে একটি ভিডিও সাইট যা ১২ বছর বা তার কম বয়সী শিশুদের অন্য ফোকাস করে ডেভেলপ করা হয়েছে। ওয়েবের যেকোন জায়গায় বাচ্চাদের ভিডিও আপলোড করার জন্য তাদের কঠোর নীতি রয়েছে। এবং এটা নিশ্চিত করার জন্য তারা ইতিমধ্যে শক্তিশালী ফিল্টার সিস্টেম তৈরি করেছে ফলে কোন অনুপযুক্ত ভিডিও আসার সম্ভাবনা নেই, তাছাড়া সাইটের প্রতিটি ভিডিও লাইভ হওয়ার আগে সেটি উপযুক্ত কিনা তা নিশ্চিত করার জন্য একজন দক্ষ লোক দ্বারা পরীক্ষা করা হয়।

রান্না, বিজ্ঞান, চারু ও কারুশিল্প, ভাষা শিক্ষা, এবং প্রাণী এবং অন্যান্য অনুরূপ বিষয় কেন্দ্রিক প্রচুর কন্টেন্ট সহ বিভিন্ন শিক্ষামূলক ভিডিও এই ওয়েব সাইটে উপভোগ করতে পারবেন। আর কার্টুন এবং কমেডি শোগুলোর জন্য রয়েছে আলাদা শো তাই আপনার সন্তানেরা ফ্রি টাইমে তা উপভোগ করতে পারবে।

০৫. Cartoon Network

অবশ্যই, বেশিরভাগ বড় বাচ্চাদের টিভি নেটওয়ার্কগুলোর নিজস্ব ওয়েব সাইট রয়েছে, সেখানে তারা তাদের ভিডিওগুলো হোস্ট করে। আর Cartoon Network ও এর ব্যতিক্রম নয়।

এই সাইটটিতে ভিডিও ক্লিপ, ফুল এপিসোড, গেম এবং ফ্যান আর্টের মত বিভিন্ন প্রোগ্রাম অফার করে। এমনকি আপনি তাদের সার্ভিসে সাবস্ক্রাইব না করলেও এমন অনেক ভিডিও কন্টেন্ট রয়েছে যা ফ্রিতেই উপভোগ করতে পারবেন। তাছাড়া যারা ক্যাবল প্ল্যান ব্যবহার করছেন তারা Cartoon Network টিভি চ্যানেলটি লাইভ স্ট্রিম করতে পারবেন।

০৬. Toddler Fun Learning

Toddler Fun Learning হচ্ছে একটি শিক্ষামূলক ভিডিও শেখার সাইট যা তিন বছরের কম বয়সী শিশুদের টার্গেট করে ডেভেলপ করা হয়েছে। আপনি সরাসরি ওয়েব সাইট ভিজিট করে বা iOS অ্যাপের মাধ্যমে দেখতে পারবেন। তবে দুঃখের বিষয়, Android এর জন্য কোন অ্যাপ নেই।

এই ওয়েব সাইটের ভিডিও গুলো সাধারণত বাস্তব জীবনের উপর ভিত্তি করে একটি ফানি চরিত্র রাখে। উদাহরণস্বরূপ, এই টিউনটি লেখার সময় সবচেয়ে জনপ্রিয় শোগুলোর মধ্যে একটিতে কার্টুন গেকো এবং তার বন্ধুরা হচ্ছে একটি গাড়ির মেকানিক। ফলে বাচ্চারা প্রতিটি পর্বে তাদের অভিনয় থেকে দৈনন্দিন জীবনের একটি গাড়ির মৌলিক কাজ সম্পর্কে শিখতে পারে। তাছাড়া প্রতি সপ্তাহে তারা নতুন নতুন ভিডিও প্রকাশ করে থাকে।

আর অভিভাবকরাও এই সাইটের রাত ৭ টার প্রোগ্রাম সেকশনকে প্রশংসা করেন। কেননা এই প্রোগ্রামের মাধ্যমে কিভাবে আরও ভাল বাবা/মা হওয়া যায় সেই সম্পর্কে বিভিন্ন টিপস দেয়া হয়।

০৭. Nickelodeon

Cartoon Network এর মত, Nickelodeon এরও ভিডিও হোস্ট করার জন্য সাইট রয়েছে যা সব বয়সের শিশুদের লক্ষ্য করে ডেভেলপ করা হয়েছে। আপনি Android এবং iOS স্মার্টফোন অ্যাপের মাধ্যমে কন্টেন্টগুলো উপভোগ করতে পারবেন।

আপনি Nickelodeon এর ওয়েব সাইট ব্যবহার করে যেকোন কন্টেন্টের সম্পূর্ণ পর্ব এবং স্বতন্ত্র ক্লিপ উভয়ই দেখতে পারবেন। আপনার বাচ্চাকে সপ্তাহ ধরে বিনোদন দেওয়ার জন্য এখানে যথেষ্ট পরিমাণ ভিডিও কন্টেন্ট রয়েছে।

০৮. Cakey Village

Cakey Village হল YouTube Kids বিকল্প অনলাইন ভিডিও সার্ভিস। এটি মূলত YouTube এর লাইব্রেরি ব্যবহার করে তার কন্টেন্ট সংগ্রহ করে, তবে এর লিমিটেশন এবং অনুমোদিত চ্যানেলগুলোর তালিকা YouTube Kids অ্যাপের মতো সীমাবদ্ধ নয়।

আর যদি আপনার বাচ্চারা একটু বড় হয় বা অন্যান্য ছোট বাচ্চাদের তুলনায় বেশি ইন্টারনেটে থাকতে পছন্দ করে তাহলে Cakey Village অরিজিনাল ইউটিউব এবং YouTube Kids এর ভার্সনের মধ্যে একটি বিরাট পার্থক্য গড়ে তুলে।

০৯. Netflix

জনপ্রিয় স্ট্রিমিং অ্যাপগুলোকে উপেক্ষা করা উচিত নয়। Netflix আপনার বাচ্চাদের জন্য ইউজার প্রোফাইল ক্রিয়েট করার অপশন দেয়, তাই তারা প্রাপ্তবয়স্কদের শোগুলোতে অ্যাক্সেস করতে পারে না (যতক্ষণ না তারা আপনার প্রোফাইলে চুপিচুপি লগইন করে)।

একটি বাচ্চার দৃষ্টিকোণ থেকে Netflix এর সেরা দিকগুলির মধ্যে একটি হল এর ডাউনলোড ফিচার। যখন আপনি দীর্ঘ ভ্রমণে থাকবে বা প্লেনের ফ্লাইটের মধ্যে থাকবেন তখন আপনার ডিভাইসে আপনার পছন্দের ভিডিও কন্টেন্ট লোড করাতে পারবেন এবং আপনার বাচ্চারা গন্তব্যে না আসা পর্যন্ত বিনোদিত থাকবে ফলে বাচ্চারা সোরগোল ও করবে না।

১০. Amazon Prime Video

Netflix এর মতো, Amazon Prime বাচ্চাদের জন্য ভিডিও কন্টেন্টের বিশাল লাইব্রেরি বিল্ট করেছে। এবং আবারও Netflix-এর মতো, আপনার বাচ্চাদের জন্য ইউজার প্রোফাইল ক্রিয়েট করার অপশন পাচ্ছেন, যাতে তারা প্ল্যাটফর্মে থাকা প্রাপ্তবয়স্কদের শো না দেখতে পারে।

এমনকি আপনি যদি বাচ্চাদের প্রোফাইল ক্রিয়েট করার ঝামেলায় না যেতে চান (যদিও আপনার এটাই করা উচিত), তাহলে আপনি এখনও ভিডিও কন্টেন্টের জেনার অনুযায়ী কনটেন্ট খুঁজে পাবেন।

শেষ কথা

বর্তমানে আগের তুনলায় বাচ্চাদের জন্য অনেক বেশি পরিমাণে ভিডিও কন্টেন্ট বাড়ছে। আপনাকে নিশ্চিত করতে হবে আপনি আপনার সাধারণ জ্ঞান প্রয়োগ করার মাধ্যমে আপনার ল্যাপটপ বা ট্যাবলেটে ফ্রিতেই বাচ্চাদেরকে উপযুক্ত বিনোদনের সুযোগ তৈরি করা, ফলে আপনি নিশ্চিত থাকতে পারবেন যে তারা অনুপযুক্ত কন্টেন্টে অ্যাক্সেস করতে পারছে না।

টিউন জোসস করুন, আমার টিউন শেয়ার করুন, টেকটিউনসে আমাকে ফলো করুন, আপনাদের মতামত জানান

আমি এরকম নিত্যনতুন কাজের সফটওয়্যার নিয়ে টেকটিউনসে হাজির হবো নিয়মিত। তবে সে জন্য আপনার যা করতে হবে তা হলো আমার টেকটিউনস প্রোফাইলে আমাকে ফলো করার জন্য ‘Follow’ বাটনে ক্লিক করুন। আর তা না হলে আমার নতুন নতুন টিউন গুলো আপনার টিউন স্ক্রিনে পৌঁছাবে না।

আমার টিউন গুলো জোসস করুন, তাহলে আমি  টিউন করার আরও অনুপ্রেরণা পাবো এবং ফলে ভবিষ্যতে আরও মান সম্মত টিউন উপহার দিতে পারবো।

আমার টিউন গুলো শেয়ার বাটনে ক্লিক করে সকল সৌশল মিডিয়াতে শেয়ার করুন। নিজে প্রযুক্তি শিখুন ও অন্য প্রযুক্তি সম্বন্ধে জানান টেকটিউনসের মাধ্যমে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *