ঢাকা, বৃহস্পতিবার ০২ ডিসেম্বর ২০২১, ০৫:৫৪ অপরাহ্ন
ফের বাড়ছে করোনা চোখরাঙানি! বড় বিপর্যয়ের আশঙ্কায় জনসচেতনতার অভাবকেই দুষছেন হু প্রধান
এনবিএস ওয়েবডেস্ক :

ফের বাড়ছে করোনা চোখরাঙানি! বড় বিপর্যয়ের আশঙ্কায় জনসচেতনতার অভাবকেই দুষছেন হু প্রধান

বাংলার পাশাপাশি করোনা ভাইরাস নিয়ে উদ্বেগ বাড়ছে গোটা দেশেই। অন্যদিকে চিন্তা বাড়ছে অন্যান্য দেশের সংক্রমণ নিয়েও। এমতাবস্থায় এবার ফের করোনা নিয়ে সতর্কবার্তা শোনাতে দেখা গেল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর প্রধান টেড্রস আধানমকে। তাঁর স্পষ্ট কথা, করোনা এখনও শেষ হয়নি, তাই সকলকেই মানুষকে সতর্ক থাকতে। করোনা বিধিতে ঢিলেমি দিলে তার ফল হবে মারাত্মক। রাজ্যে বেড়েই চলেছে করোনা সংক্রমণের হার, আতঙ্কিত বঙ্গবাসী কী বললেন হু প্রধান হু প্রধানের মতে, এত সহজে করোনা আমাদের পিছু ছাড়বে না। 

একমাত্র তখনই করোনা গ্রাফে বেড়ি পড়ানো সম্ভব হবে যখন গোটা বিশ্ব এটিকে শেষ করতে চাইবে। এটা পুরোটাই এখন আমাদের হাতে। আমাদের প্রয়োজনীয় সব ব্যবস্থাই জানা আছে। শুধু তার যথাযথ প্রয়োগ করতে ববে। বার্লিনে বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে ভাষণ দিতে গিয়ে এ কথা বলেন তিনি। সেই সঙ্গে করোনা বৃদ্ধির পিছনে জনসচেতনাতর অভাবকেই বারেবারে কাঠগড়ায় তোলেন তিনি। জি-২০ দেশগুলিকে এগিয়ে আসার আহ্বান অন্যদিকে করোনাকে বাগে আনতে টিকাকরণে গতি আনার কথাও ফের বলেন হু প্রধান। 

আর এর আগে জি-২০ এগিয়ে আসার আহ্বান জানান তিনি। সেই সঙ্গে কোভ্যাক্স মেকানিজম এবং আফ্রিকান ভ্যাকসিন অধিগ্রহণ ট্রাস্টে (এভ্যাট) সক্রিয়ভাবে যুক্ত করারও আহ্বান জানিয়েছেন ট্রেডস। ভ্যাকসিনের সমবন্টন নিয়ে জোরালো প্রশ্ন তোলেন তিনি। পাশাপাশি করোনা যুদ্ধে প্রথমবিশ্বের দেশগুলির আর্থিক সহায়তা ও টিকা প্রদানের কথাও মনে করিয়ে দিতে ভোলেনি তিনি। ১০০ কোটির মাইলস্টোন পার করে ফেলেছে ভারত এই ক্ষেত্রে বলে রাখা ভালো, ভারত ইতিমধ্যেই করোনা টিকাকরণে ১০০ কোটির মাইলস্টোন পার করে ফেলেছে। 

আর তাতেই নতুন আশার আলো দেখা যাচ্ছে গোটা দেশজুড়েই। যদিও এখনও সিংহভাগ প্রাপ্তবয়ষ্ক করোনা টিকার একটি ডোজ পেলেও সম্পূর্ণ ডোজ পেয়েছে মাত্র ২২ শতাংশ মানুষ। আর এখানেই থেকে যাচ্ছে উদ্বেগের মেঘ। যদিও ভারত ও চিন বাদে এখনও কোনও দেশই এই বিশাল টিকা কর্মযজ্ঞের ধারেকাছে যে পারেনি। যদিও ভারতের এই দারুণ সাফল্যে যে বিশ্বস্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীরাও খুশি হয়েছে তা জানান হু প্রধান। প্রধানমন্ত্রীকেও শুভেচ্ছা বার্তা এদিকে ভারতের কৃতিত্বের জন্য দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর প্রধান টেড্রস আধানম। 

বৃহস্পতিবারই এই প্রসঙ্গে একটি টুইটও করতে দেখা যায় তাঁকে। সেখানেই হু প্রধান লেখেন, "টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ এবং এত বিশাল জনসংখ্যাকে অতিমারির হাত থেকে রক্ষা করার জন্য ভারতকে ধন্যবাদ। এই বিশাল প্রচেষ্টার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মী এবং দেশের সমস্ত জনগণকেও শুভেচ্ছা । খবর  ওয়ান ইন্ডিয়া/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: