ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ১০:২৭ অপরাহ্ন
সবার সঙ্গে যোগাযোগ রাখছে ইরান
এনবিএস ওয়েবডেস্ক :

সবার সঙ্গে যোগাযোগ রাখছে ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, আফগানিস্তানের চলমান সংকটের মূল সমাধান হচ্ছে দেশটির সব রাজনৈতিক দল ও গোষ্ঠীর সমন্বয়ে একটি অংশগ্রহণমূলক সরকার গঠন। এজন্য তেহরান তালেবানসহ আফগানিস্তানের সমস্ত প্রতিবেশী দেশের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে।

তেহরান সফররত পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশীর সঙ্গে গতকাল (মঙ্গলবার) যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন আমির আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, "আফগানিস্তানের ঘটনাবলী অত্যন্ত ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে ইরান এবং আমরা বিশ্বাস করি যে, দেশের সমস্ত নৃগোষ্ঠীর অংশগ্রহণে সরকার গঠনের মধ্যে রয়েছে সবচেয়ে ভালো সমাধান।"

আমির আব্দুল্লাহিয়ান আরো বলেন, সমস্ত দিক দিয়ে আফগানিস্তানের সঙ্গে যোগাযোগ রাখছে ইরান এবং তার সীমান্ত দিয়ে ব্যবসা-বাণিজ্য এবং মানবিক ত্রাণ পাঠানোর সর্বোচ্চ ক্ষমতা ব্যবহারের চেষ্টা চালাচ্ছে। তিনি বলেন, আফগানিস্তানের অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটাতে পারলে এদেশ থেকে প্রতিবেশী দেশগুলোতে শরণার্থীর ঢল থামবে।

আমির আব্দুল্লাহিয়ান আরো বলেন, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারকে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠান ব্যাপারে উৎসাহিত করা এবং তার দায়িত্ব পালনের ব্যাপারে সতর্ক করা সবার উচিত।

সংবাদ সম্মেলনে তিনি জানান, ইরান এবং পাকিস্তান সীমান্ত, অর্থনীতি ও বাণিজ্য সহযোগিতা বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: