ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ১১:৪৬ অপরাহ্ন
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দক্ষিণ আফ্রিকার প্রথম জয়
এনবিএস ওয়েবডেস্ক :

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দক্ষিণ আফ্রিকার প্রথম জয়

অস্ট্রেলিয়ার কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করলেও দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় দক্ষিণ আফ্রিকা। আজ (মঙ্গলবার) বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়ে প্রথম জয় তুলে নিল প্রোটিয়ারা।

তবে লক্ষ্য তাড়ায় অবশ্য সূচনাটা ভালো ছিল না দক্ষিণ আফ্রিকার। শুরুতেই টেম্বা বাভুমার উইকেট হারায় দলটি। মিডঅন থেকে রাসেলের দারুণ থ্রোতে আউট হন এ ওপেনার। এরপর আরেক ওপেনার রিজা হ্যান্ড্রিকসকে নিয়ে দলের হাল ধরেন রাসি ভ্যান ডার ডুসেন। গড়েন ৫৭ রানের এ জুটি। 

এ জুটিও ভাঙে আরও একটি অসাধারণ ফিল্ডিংয়ে। সামনের দিকে ঝাঁপিয়ে দারুণ এক নিচু ক্যাচ লুফে নেন হেটমায়ার। এরপর এইডেন মার্করামকে নিয়ে বাকি কাজ শেষ করেন ডুসেন। গড়েন ৮৩ রানের অসাধারণ এক জুটি। তাতেই জয় নিশ্চিত হয় দলটির। 

দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রানের ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন মার্করাম। ২৬ বলের ইনিংসটি সাজাতে ২টি চারের সঙ্গে ৪টি ছক্কা মেরেছেন তিনি। ডুসেনের ব্যাট থেকে হার নামা ৪৩ রান। ৫১ বলে ৩টি চারের সাহায্যে এ রান করেন তিনি। 

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে সূচনাটা ভালো ছিল ক্যারিবিয়ানদের। এভিন লুইস ও লেন্ডল সিমন্সের ওপেনিং জুটিতেই আসে ৭৩ রান। কিন্তু এ জুটির সিংহভাগ রানই আসে লুইসের ব্যাট থেকে। একাদশ ওভারে লুইস যখন আউট হন সিমন্সের রান তখন ২৮ বলে মাত্র ১৩। 

এদিন বেশ ধীর গতিতে ব্যাট করেন সিমন্স। ৩৫ বলে করেন ১৬ রান। এই পরিমাণ বল খেলে বিশ্বকাপে তারচেয়ে কম রান করেছেন কেবল অলক কাপালি। বাংলাদেশের এ ব্যাটার ২০০৭ বিশ্বকাপে ৩৫ বলে ১৪ রান করেছিলেন। 

তবে সিমন্সের ধীর গতির ইনিংসের পরও রানির গতিটা সচল রেখেছিলেন লুইস। অপর প্রান্তে আগ্রাসনটা চালিয়ে খেলেন ৫৬ রানের ইনিংস। ৩২ বলে ফিফটি স্পর্শ করা এ ব্যাটার নিজের ইনিংসটি খেলতে বল খেলেন ৩৫টি। মারেন ৩টি চার ও ৬টি ছক্কা। 

ওপেনিং জুটি ভাঙতেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। গড়ে ওঠেনি বলার মতো কোনো জুটি। পাঁচ নম্বরে নামা অধিনায়ক কাইরন পোলার্ড কিছুটা চেষ্টা করেছিলেন। তবে সতীর্থদের ব্যর্থতায় জুটি হয়নি। লেজের দিকের ব্যাটসম্যানরাও পারেননি সহায়তা করতে। ৪ রান তুলতেই হারায় ৪ উইকেট। 

২০ বলে ২টি চার ও ১টি ছক্কায় ২৬ রানের ইনিংস খেলেন অধিনায়ক পোলার্ড। দক্ষিণ আফ্রিকার পক্ষে ২ ওভার বল করে ১৭ রানের খরচায় ৩টি উইকেট পান ডোয়াইন প্রিটোরিয়াস। ২টি শিকার কেশভ মহারাজের। ৪ ওভার বল করে মাত্র ১৪ রান খরচ করে ১টি উইকেট নে আনরিচ নরকিয়া। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: