ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৩৮ অপরাহ্ন
ভারতে বিএসএফের কর্তৃত্ব বাড়ানোর বিরুদ্ধে পাঞ্জাবে সর্বদলীয় বৈঠকে প্রস্তাব পাশ
এনবিএস ওয়েবডেস্ক :

ভারতে বিএসএফের কর্তৃত্ব বাড়ানোর বিরুদ্ধে পাঞ্জাবে সর্বদলীয় বৈঠকে প্রস্তাব পাশ

  
ভারতে সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) কর্তৃত্ব বাড়ানোর বিরুদ্ধে পাঞ্জাবে সর্বদলীয় বৈঠকে সর্বসম্মত প্রস্তাব পাশ হয়েছে। কেন্দ্রীয় সরকার বিএসএফের এখতিয়ার বৃদ্ধি বন্ধে রাজি না হলে খুব শীঘ্রই বিধানসভার অধিবেশন ডাকা হবে বলে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী জানিয়েছেন। ওই ইস্যুতে পাঞ্জাব সরকার ও কেন্দ্রীয় সরকারের মধ্যে দ্বন্দ্ব চলছে।

আজ (মঙ্গলবার) হিন্দি গণমাধ্যম দৈনিক ভাস্কর জানিয়েছে, গতকাল (সোমবার) এ ব্যাপারে  সর্বদলীয় বৈঠক ডেকেছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি। বৈঠক শেষে  মুখ্যমন্ত্রী বলেন,  বিএসএফের এখতিয়ার বাড়ানোর বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি। কিন্তু তার কোনো উত্তর পাওয়া যায়নি। সাক্ষাতের  সময়ও চেয়েও পাওয়া যায়নি। এ কারণেই আমরা একটি সর্বদলীয় বৈঠক ডেকেছিলাম, যেখানে বিএসএফের ৫০ কিলোমিটার এলাকা পর্যন্ত এখতিয়ার বৃদ্ধি অবিলম্বে  বাতিল করা উচিত বলে একটি সর্বসম্মত প্রস্তাব পাস হয়েছে। কেন্দ্রীয় সরকার এতে রাজি না হলে খুব শীঘ্রই বিধানসভার  অধিবেশন ডাকা হবে। এ ছাড়া সব দল বিষয়টি নিয়ে একসঙ্গে লড়বে এবং কেন্দ্রীয় সরকারকে যেকোনো মূল্যে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রত্যাহার করতে বাধ্য করা হবে। 

পাঞ্জাব কংগ্রেসের প্রধান নবজ্যোত সিং সিধু বলেন, কেন্দ্রীয় সরকার শুধু ফেডারেল কাঠামোকেই ক্ষতিগ্রস্ত করছে না, রাজ্যের মধ্যে একটি নয়া রাজ্যও তৈরি করছে। সিধুর প্রশ্ন- রাজ্যের ৫০ কিলোমিটারের মধ্যে কোন সীমান্ত? তিনি এটাকে রাজনৈতিক খেলা বলে অভিহিত করেছেন। বিজেপি অবশ্য সর্বদলীয় ওই বৈঠক বয়কট করে।  

পাঞ্জাবের প্রায় ৬০০ কিলোমিটার সীমান্ত পাকিস্তান সংলগ্ন। আগে ‘বিএসএফ’ সীমান্তে সীমাবদ্ধ  ছিল। এখন কেন্দ্রীয় সরকার তাদের  অধিকার সীমান্ত থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বাড়িয়েছে। এরফলে  পাঞ্জাবের মোট ৫০ হাজার বর্গকিলোমিটারের মধ্যে  কমপক্ষে ২৭ হাজার কিমি এলাকা বিএসএফের এখতিয়ারে চলে এসেছে।  পাঞ্জাবে প্রায় ৭টি জেলা বিএসএফের অধীনে এসেছে। যাতে তারা তল্লাশি, গ্রেফতার ও বাজেয়াপ্ত করার অধিকার পেয়েছে। এনডিপিএস, কাস্টমস ও পাসপোর্ট আইনে এসব অধিকার পেয়েছে। এরপরে পাঞ্জাব সরকার প্রতিবাদ করেছে। তারা বলেছে, যে পাঞ্জাব পুলিশ সন্ত্রাসবাদ নির্মূল করতে পারে, তারা এগুলোও  মোকাবেলা করতে পারবে। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: