ঢাকা, রবিবার ০৫ ডিসেম্বর ২০২১, ১১:৩১ অপরাহ্ন
কোভ্যাক্সিনের অনুমোদন মিলল না, আরও নিশ্চিত হতে চায় হু
এনবিএস ওয়েবডেস্ক :


কোভ্যাক্সিনের অনুমোদন মিলল না, আরও নিশ্চিত হতে চায় হু

 বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) এক আধিকারিকের কথায় মঙ্গলবার আশার আলো দেখেছিলেন কোভ্যাক্সিন প্রাপকরা। শোনা গিয়েছিল, সব কিছু ঠিকঠাক থাকলে ২৪ ঘণ্টার মধ্যেই ভারতে তৈরি কোভ্যাক্সিন টিকাকে সবুজ সংকেত দিয়ে দেবে হু। আর কোনও বাধা থাকবে না। কিন্তু ২৪ ঘণ্টা কাটল না। তার আগেই হু জানিয়ে দিল, এখনই এই ভ্যাক্সিনকে অনুমোদন দেওয়া হচ্ছে না। আরও কিছু বিষয়ে নিশ্চয়তা দরকার।


হু-এর একটি বিশেষজ্ঞ দল কোভ্যাক্সিনের কার্যকারিতা যাচাই করে দেখছিলেন মঙ্গলবার। কিন্তু তাঁরা সন্তুষ্ট হতে পারেননি। আরও একটি চূড়ান্ত পরীক্ষায় পাশ করতে হবে ভারত বায়োটেকের এই ভ্যাক্সিনকে। তবেই মিলবে অনুমোদন। জানা গেছে আগামী ৩ নভেম্বর হবে কোভ্যাক্সিনের সেই চূড়ান্ত পরীক্ষা। সেদিনই সিদ্ধান্ত নেওয়া হবে, আদৌ ভারতে তৈরি এই ভ্যাক্সিন হু-এর অনুমোদন পাবে কিনা।

কোভ্যাক্সিনকে অনুমোদন না দেওয়ার ফলে এদেশের নাগরিক যাঁরা এই ভ্যাক্সিন নিয়েছেন, তাঁরা বিদেশযাত্রার ক্ষেত্রে সমস্যায় পড়ছেন। হু-এর অনুমোদন ছাড়া বিদেশে যাওয়া যাচ্ছে না ওই ভ্যাক্সিন নিয়ে।


কোভ্যাক্সিন হু-এর অনুমোদন পেলেই যাঁরা যাঁরা এই ভ্যাক্সিন নিয়েছেন তাঁদের বিদেশযাত্রায় আর কোনও সমস্যা থাকবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার থেকে জরুরি ভিত্তিতে আবেদনের জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চালাচ্ছে ভারত বায়োটেক। গত জুলাই মাসের গোড়ার দিকে হু-র শীর্ষ বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছিলেন, চার থেকে ছয় সপ্তাহের মধ্যে অনুমোদন পেতে পারে কোভ্যাক্সিন। তিনি বলেছিলেন, অনুমোদন পাওয়ার জন্য কিছু নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয় ভ্যাকসিন নির্মাতা সংস্থাকে। সুরক্ষাজনিত তথ্য, সম্পূর্ণ ট্রায়ালের তথ্য পেশ করতে হয় , এমনকি অনুমোদন পাওয়ার জন্য উৎপাদনের গুণমান সংক্রান্ত তথ্যও দিতে হয়। ভারত বায়োটেক জানিয়েছিল, তারা ক্লিনিকাল ট্রায়ালের যাবতীয় তথ্য সহ ভ্যাকসিনের এফিকেসি সমস্তটাই পেশ করেছে। হু জানিয়েছে, ভারত বায়োটেকের পেশ করা সমস্ত তথ্য খতিয়ে দেখে খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত নেওয়া হবে। সব ঠিক থাকলে এক দিনের মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেতে চলেছে কোভ্যাক্সিন। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: