ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ১২:০০ পূর্বাহ্ন
ইউটিউব এখন আরও আকর্ষণীয়! ছোট ভিডিও প্ল্যাটফর্মের দরজা খুলে যাচ্ছে শীঘ্রই
এনবিএস ওয়েবডেস্ক :

ইউটিউব এখন আরও আকর্ষণীয়! ছোট ভিডিও প্ল্যাটফর্মের দরজা খুলে যাচ্ছে শীঘ্রই

 ছোট ভিডিও-র (Short Video) প্ল্যাটফর্ম হিসেবে জনপ্রিয় টিকটিক (TikTok)। ২০১৮ সালে জন্ম নেওয়া টিকটক মুহূর্তে জনপ্রিয় হয়ে যায় মানুষের মনে। বিশেষত তরুণ প্রজন্মের কাছে। ২০২০ সালের রিপোর্টে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় শীর্ষে উঠে আসে টিকটিক। ফেসবুক (Facebook) ও গুগলের (Google) মতো সংস্থাকে পিছনে ফেলে এগিয়ে যায় এই টিকটিক।


ছোট ভিডিওর জনপ্রিয়তা দেখে ফেসবুক ও গুগলও ইনস্টাগ্রাম ও ইউটিউবে নিয়ে আসে রিল ও শর্টস। ধীরে ধীরে টিকটিকের জনপ্রিয়তার সঙ্গে পাল্লা দিতে থাকে এই দুই প্ল্যাটফর্মও। যখন টিকটিককে ভারত সরকারের মতো বহু দেশ বাতিলের খাতায় ঠেলে দেয় তখন রিল ও শর্টস তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় হয়ে ওঠে।

এবার সেই তালিকায় যুক্ত হচ্ছে নতুন এক নাম। ‘নিউ টু ইউ’ নামে একটি আধুনিক ও আকর্ষণীয় ছোট ভিডিও বানানোর প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের জন্য ইউটিউবে নিয়ে আসল গুগল। এই নতুন প্ল্যাটফর্মটি মোবাইলের পাশাপাশি কম্পিউটার ও টিভিতেও পাওয়া যাবে।

ইউটিউবের কমিউনিটি ম্যানেজার মিগানের কথায়, “আমরা আগেই বলেছিলাম আপনাদের সুপারিশে আমরা নতুন কিছুর সন্ধানে ছিলাম। আশা করি এই নতুন প্ল্যাটফর্মটি অন্যান্য প্ল্যাটফর্মের থেকে একেবারেই নতুন। যা নতুন ব্যবহারকারীকে আরও বেশি আকর্ষণ করবে।”

কিভাবে আপনি ইউটিউবে এই নতুন ফিচারটি পাবেন-

ইউটিউবের হোমপেজের মাথাতেই আপনি পাবেন ‘নিউ টু ইউ’ ট্যাবটি। তবে মনে রাখতে হবে, ইউটিউবে সাইন ইন করার পরেই আপনি এই প্ল্যাটফর্মটির সঙ্গে যুক্ত হতে পারবেন।

রিপোর্ট অনুযায়ী, প্রতিমাসে ২৩০ কোটির বেশি মানুষ ইউটিউব সার্চ করে গুগলে। ইউটিউবের সবচেয়ে বড় বাজার আছে ভারতে। সাড়ে ২২ কোটি মানুষ ইউটিউব ব্যবহার করে। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: