ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:০৫ অপরাহ্ন
শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ এমাসেই! সাড়ে তিনঘণ্টা আড়ালে থাকবে চাঁদ, কী বলছে নাসা
এনবিএস ওয়েবডেস্ক :

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ এমাসেই! সাড়ে তিনঘণ্টা আড়ালে থাকবে চাঁদ, কী বলছে নাসা

 শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ (Eclipse) হতে চলেছে এই মাসেই। ৩ ঘণ্টা ২৮ মিনিট চাঁদ আড়ালে থাকবে। এই গ্রহণ নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গেছে বিজ্ঞানীমহলে।


জানা গেছে আগামী ১৯ নভেম্বর এই চন্দ্রগ্রহণ হবে। দীর্ঘক্ষণ এই গ্রহণে চাঁদ ঢেকে থাকবে। তবে এটি চাঁদের পূর্ণগ্রাস গ্রহণ নয়। এতে আংশিক ঢাকা পড়বে চাঁদ। এই গ্রহণ ভালভাবে দেখা যাবে উত্তর আমেরিকা থেকে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, ২০০১ থেকে এত দীর্ঘস্থায়ী গ্রহণ আর হয়নি। ২১০০ সালের মধ্যেও তা হওয়ার সম্ভাবনা নেই। এই গ্রহণ চলাকালীন চাঁদের ৯৭ শতাংশ লাল হয়ে থাকবে বলে জানিয়েছেন নাসা্র বিজ্ঞানীরা।


১৯ নভেম্বর গভীর রাতে এই গ্রহণ হবে। পৃথিবী চাঁদ ও সূর্যের মাঝখান দিয়ে অগ্রসর হবে। নাসা সূত্রের খবর, ভোর ৪টে নাগাদ গ্রহণ সবচেয়ে ভাল বোঝা যাবে।

শুধু আমেরিকাই নয়, পৃথিবীর নানা প্রান্ত থেকেই এই গ্রহণ বিভিন্ন সময়ে দেখা যাবে বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। এছাড়া দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে এই গ্রহণ দেখতে পাবেন উৎসাহী মানুষ। এরপর ২০৩০ সালের মধ্যে ছোট বড় মিলিয়ে আরও ২০টি চন্দ্রগ্রহণ হবে।

গ্রহণ দেখতে না পারলেও চিন্তা নেই। নাসার ওয়েবসাইটে লাইভ দেখানো হবে এই চন্দ্রগ্রহণ। আগ্রহীরা চাইলেই সেখানে চোখ রাখতে পারেন। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: