ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৬:৩৩ পূর্বাহ্ন
ইন্টারনেট ছাড়াই চলবে গল্পগুজব! নতুন ফিচারে চমকে দিচ্ছে হোয়াটসঅ্যাপ
এনবিএস ওয়েবডেস্ক :


ইন্টারনেট ছাড়াই চলবে গল্পগুজব! নতুন ফিচারে চমকে দিচ্ছে হোয়াটসঅ্যাপ

শুধু ফোনে নয়, ল্যাপটপ কিংবা ডেস্কটপেও চালানো যায় হোয়াটসঅ্যাপ (Whatsapp)। অফিস-কাছারির কাজেকর্মে এই হোয়াটসঅ্যাপ ওয়েব খুবই দরকারি। কিন্তু ইন্টারনেট ছাড়া হোয়াটসঅ্যাপ অচল। ফোনে হোক বা কম্পিউটারে, হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে গেলে ইন্টারনেট লাগবেই। তবে এই নিয়মে এবার আসতে চলেছে বড়সড় বদল। নেট কানেকশন ছাড়াই হোয়াটসঅ্যাপ ওয়েব চলবে, জানা যাচ্ছে তেমনটাই।

সম্প্রতি হোয়াটসঅ্যাপের নতুন একটি আপডেট এসেছে। এতেই মোবাইলে নেট কানেকশন না থাকলেও ডেস্কটপে চালানো যাবে হোয়াটসঅ্যাপ ওয়েব। অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয়ের জন্যেই এই আপডেট আনা হয়েছে।

হোয়াটসঅ্যাপের এই নতুন পরিষেবা পাওয়া যাবে শুধুমাত্র ওয়েবের ক্ষেত্রেই। অর্থাৎ ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে হোয়াটসঅ্যাপ চালালেই এটি ব্যবহার করা যাবে। ফোনে নেট না থাকলেও কম্পিউটারে চলবে হোয়াটসঅ্যাপ। এমনকি ফোনটি সুইচ অফ করে দিলেও কারও সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হবে না। তবে অবশ্যই ডেস্কটপে ইন্টারনেট থাকতে হবে।


হোয়াটসঅ্যাপের এই পরিষেবা পাওয়ার জন্য ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ বেটা অপশনে ক্লিক করতে হবে। বেটা ছাড়া এই পরিষেবা মিলবে না। কীভাবে বেটা চালু করতে হবে? পদ্ধতি সহজ। হোয়াটসঅ্যাপ স্ক্রিনের উপরে ডানদিকে যে তিনটি বিন্দু একসঙ্গে থাকে, তাতে ক্লিক করে ‘লিঙ্ক এ ডিভাইস’ অপশনে ক্লিক করতে হবে, ঠিক যেমনটা করতে হয় হোয়াটসঅ্যাপ ওয়েব চালানোর সময়। সেখানেই বেটা-র অপশন থাকবে, তাতে ক্লিক করলেই মিলবে বেটা পরিষেবা। তবে এই পরিষেবা একটি মাত্র অসুবিধা রয়েছে। হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ পাঠিয়ে ফেলার পর যদি তা মুছে দেওয়ার দরকার হয়, তা মেশিন থেকে করা যাবে না। ফোন থেকে হোয়াটসঅ্যাপ খুলেই তা করতে হবে।

১৪ দিনের বেশি সময় যদি ফোন বন্ধ করা থাকে, নিজে থেকেই মেশিনে হোয়াটসঅ্যাপ ওয়েব লগ আউট হয়ে যাবে। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *