ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৬:৩৮ পূর্বাহ্ন
কাশ্মীরে ৩ সপ্তাহ ধরে জঙ্গিদের খোঁজে চিরুনিতল্লাশি, প্রাণ গেছে ৯ সেনার, লাভ হয়নি
এনবিএস ওয়েবডেস্ক :

কাশ্মীরে ৩ সপ্তাহ ধরে জঙ্গিদের খোঁজে চিরুনিতল্লাশি, প্রাণ গেছে ৯ সেনার, লাভ হয়নি

 জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযান চলছে জম্মু কাশ্মীরে (JK)। পুঞ্চ জেলার সুরানকোট মেনধার এলাকায় পাহাড় ও বনজঙ্গলে তিন সপ্তাহ ধরে খোঁজাখুঁজির পর এবার নিরাপত্তা বাহিনী নজর ঘুরিয়েছে রাজৌরির দিকে। রাজৌরির রাস্তা আটকে যান চলাচলা স্থগিত করে শুরু হয়েছে অনুসন্ধান।

স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে এই অনুসন্ধান অভিযান শুরু করেছে নিরাপত্তা বাহিনী। সূত্রের খবরে তারা জানতে পেরেছে, পুঞ্চ আর রাজৌরিতেই লুকিয়ে আছে জঙ্গিরা। এই দুই জেলা পাকিস্তান-লাগোয়া। গত মাসের ১০ তারিখ থেকে খোঁজাখুঁজি শুরু হয়েছে। কিন্তু এখনও খুব একটা সাফল্য আসেনি। উল্টে মৃত্যু হয়েছে জওয়ানদের।

এখনও পর্যন্ত ৯ জন সেনা জওয়ানের মৃত্যু হয়েছে এই জঙ্গি তল্লাশি অভিযানে। ১১ অক্টোবর চামরেলের জঙ্গলে ৫ জন এবং পরে ওই জঙ্গলেই আরও ৪ জন জওয়ানকে খুন করা হয়।


মনে করা হচ্ছে, জঙ্গলে লুকিয়ে থাকা জঙ্গিরা যথেষ্ট প্রশিক্ষণপ্রাপ্ত, দীর্ঘদিনের সংঘর্ষের জন্য তারা তৈরি। চার সপ্তাহ ধরে জঙ্গিদের খোঁজে যে তল্লাশি অভিযান চালাচ্ছে ভারতীয় সেনা, তা মধ্যে অন্তত তিন বার শত্রুপক্ষের আক্রমণে চমকে উঠেছে তারা। বড় সাফল্য এখনও আসেনি। সব মিলিয়ে জম্মু কাশ্মীরে ভারতীয় সেনার জন্য এই তল্লাশি অভিযান খুব একটা স্বস্তির হচ্ছে না।

এর আগে যতবার উপত্যকায় জঙ্গি সেনা সংঘর্ষ হয়েছে, সেনার বন্দুকের সামনে মাথা তুলতে পারেনি জঙ্গিরা। তবে এই নির্দিষ্ট জঙ্গিগোষ্ঠী যথেষ্ট ধুরন্ধর ও প্রশিক্ষণপ্রাপ্ত বলে মনে করা হচ্ছে। অন্তত ৬ সপ্তাহ আগে তারা কাঁটাতার পেরিয়ে ভারতে ঢুকেছে বলে খবর। চলতি বছরেই যেভাবে বারবার পুঞ্চ আর রাজৌরিকে বেছে নিয়েছে জঙ্গিরা তাও আরেক অস্বস্তির কারণ। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *