ঢাকা, শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১, ০৭:১৫ পূর্বাহ্ন
কলকাতা বিশ্ববিদ্যালয়ে কোভিডবিধি মেনে কীভাবে ক্লাস, বৈঠকে বসছেন অধ্যাপকরা
এনবিএস ওয়েবডেস্ক :

কলকাতা বিশ্ববিদ্যালয়ে কোভিডবিধি মেনে কীভাবে ক্লাস, বৈঠকে বসছেন অধ্যাপকরা

 ১৬ নভেম্বর থেকে রাজ্যের স্কুল কলেজ খুলে যাছে, আগেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো শুরু হয়েছে তার প্রস্তুতি। দীর্ঘ প্রায় কুড়ি মাস পর ব্যাপপত্র নিয়ে ক্লাস করতে যাবে পড়ুয়ারা। ক্যাম্পাস খুলতে প্রস্তুত হচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়ও (CU)।


বিশ্ববিদ্যালয় খোলার জন্য একটি বৈঠক ডাকা হয়েছে আগামী ৯ নভেম্বর। সেই বৈঠকে উপস্থিত থাকবেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমস্ত বিভাগীয় প্রধানরা। কীভাবে ক্লাস শুরু করা যায়, কোভিড ঠেকাতে কী কী ব্যবস্থা নেওয়া দরকার সেসব নিয়েই হবে আলোচনা।

দশটি ক্যাম্পাস রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে। এত বড় ক্যাম্পাস খোলার পর পরিবর্তিত পরিস্থিতিতে সেখানে কোভিডবিধি সুনিশ্চিত করাই এখন কর্তৃপক্ষের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কারণ উৎসবের মরশুমে কোভিডের সংক্রমণ নতুন করে চিন্তা বাড়িয়েছে। এই পরিস্থিতিতে সকলকে একসঙ্গে ক্লাস করতে ডাকা হয়তো সম্ভব হবে না। তাই কীভাবে কোন পদ্ধতিতে অফলাইন ক্লাস শুরু হবে, তা আলোচনা সাপেক্ষ।


কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা ইতিমধ্যেই ক্যাম্পাস খোলার বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন। তাঁরা ফাইনাল সেমেস্টারের পড়ুয়াদের অফলাইন ক্লাসে ডাকার পক্ষে সওয়াল করেছেন। ল্যাবরেটরিও খুলে দেওয়ার কথা বলেছেন অধ্যাপকরা। তবে সিদ্ধান্ত চূড়ান্ত হবে ৯ তারিখের বৈঠকেই। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: