ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:২১ অপরাহ্ন
সবগুলো আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সহযোগিতা রক্ষা করবে তালেবান
এনবিএস ওয়েবডেস্ক :

সবগুলো আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সহযোগিতা রক্ষা করবে তালেবান

আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের উপ প্রধানমন্ত্রী আব্দুস সালাম হানাফি তার দেশের স্বার্থে সবগুলো আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সহযোগিতা রক্ষা করা হবে বলে ঘোষণা করেছেন। তিনি কাবুল সফরররত বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বিজলির সঙ্গে সাক্ষাতে একথা জানান।

রোববারের ওই সাক্ষাতে তিনি বলেন, আফগান জনগণের সমস্যা সমাধানের জন্য সবগুলো বিশ্ব সংস্থার সঙ্গে সহযোগিতা করতে তালেবান সরকার প্রস্তুত রয়েছে।

এ সময় বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক বলেন, আফগানিস্তানে একটি সম্ভাব্য মানবিক বিপর্যয় রোধ করার জন্য তার সংস্থা দেশটিতে ‘কাজের বিনিময়ে খাদ্য’ কর্মসূচির পাশাপাশি নগদ অর্থসাহায্য প্রদানের কর্মসূচি হাতে নিয়েছে।

ডেভিড বিজলি বলেন, এই কর্মসূচি বাস্তবায়িত হলে আফগানিস্তানের সকল মানুষের হাতে অর্থ পৌঁছাবে এবং এর ফলে দেশটির অর্থনীতির উল্লেখযোগ্য উন্নতি হবে। এর আগে বিশ্ব খাদ্য কর্মসূচি জানিয়েছিল, আফগানিস্তানে  সম্ভাব্য মানবিক সংকট এড়াতে দেশটিতে জরুরি ভিত্তিতে ত্রাণ পাঠাতে হবে। এটি বলেছিল, আফগানিস্তানে অর্থনৈতিক সংকটের কারণে দেশটির প্রায় দুই কোটি ২০ লাখ মানুষ ক্ষুধার সমস্যায় পড়তে পারে।

বিশ্ব সাম্রাজ্যবাদী শক্তি আমেরিকা গত ২০ বছর আফগানিস্তানকে নিজের দখলে রাখলেও দেশটির মানুষের জীবন ও জীবিকার মান উন্নয়নের কোনো ব্যবস্থা নেয়নি। দখলদার সেনারা যুদ্ধ, সহিংসতা, রক্তপাত, নিরাপত্তাহীনতা ও অস্থিরতা ছাড়া আফগানিস্তানকে আর কিছু দিতে পারেনি।খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: