ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৬:৪০ পূর্বাহ্ন
বাইডেন ইরানের মোকাবিলায় দুর্বল অবস্থান নিয়েছেন: ট্রাম্প
এনবিএস ওয়েবডেস্ক :

বাইডেন ইরানের মোকাবিলায় দুর্বল অবস্থান নিয়েছেন: ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইহুদিবাদী ইসরাইলের প্রতি সমর্থন ঘোষণা করে বলেছেন, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ইরানের মোকাবিলায় দুর্বল অবস্থান গ্রহণ করেছেন। তিনি এক ভিডিও বার্তায় বলেন, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আমেরিকার সম্পর্ক তার শাসনামলের মতো ভালো আর কখনও ছিল না।

তিনি জাতিসংঘের মানবাধিকার পরিষদকে আমেরিকা ও ইসরাইল বিরোধী আখ্যায়িত করেন এবং ওই পরিষদ থেকে আমেরিকাকে বের করে নেয়ার পদক্ষেপ নিয়ে অহংকার প্রকাশ করেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানের পরমাণু সমঝোতা ছিল ‘অন্যায় ও একতরফা’। এ কারণে তার প্রশাসন এটি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর কঠোরতম নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ওই ভিডিও বার্তায় ট্রাম্পের দাবিগুলোর পুনরাবৃত্তি করে বলেন, বাইডেন ইসরাইলকে পৃষ্ঠ প্রদর্শন করে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি সই করতে চান। 


ট্রাম্প ও পেন্সের ভিডিও বার্তা এমন সময় প্রকাশিত হলো যখন মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী উইন্ডি শেরম্যান সম্প্রতি বলেছেন, ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা আবার শুরু করার যে ঘোষণা দেওয়া হয়েছে তার প্রতি বাইডেন প্রশাসনের সমর্থন রয়েছে।

ইরান ও ইউরোপীয় ইউনিয়ন গত সপ্তাহে ঘোষণা করেছে, আগামী ২৯ নভেম্বর থেকে ভিয়েনা আলোচনা আবার শুরু হবে। গত এপ্রিল থেকে জুন পর্যন্ত ইরানের সাবেক রুহানি সরকারের আমলে ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে ছয় দফা আলোচনা করে ইরান। তবে সেসব আলোচনা থেকে চূড়ান্ত কোনো ফল বেরিয়ে আসেনি।খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *