ঢাকা, সোমবার ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:৩৯ পূর্বাহ্ন
স্কটল্যান্ডকে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন পাকিস্তান, সেমিতে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া
এনবিএস ওয়েবডেস্ক :

স্কটল্যান্ডকে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন পাকিস্তান, সেমিতে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়েছে পাকিস্তান। গ্রুপ-২ এর চ্যাম্পিয়ন হওয়ায় সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ হয়েছে গ্রুপ-১ এর রানার্সআপ অস্ট্রেলিয়া। আগামী ১১ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনালে লড়বে পাকিস্তান-অস্ট্রেলিয়া। অন্যদিকে আরেক সেমিফাইনালে লড়বে গ্রুপ-১ এর চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও গ্রুপ-২ এর রানার্সআপ নিউজিল্যান্ড। তাদের লড়াই হবে ১০ নভেম্বর।

আজ (রোববার) শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১৮৯ রান সংগ্রহ করে পাকিস্তান। ব্যাট করতে নেমে শুরুতে বেশ সতর্ক ছিল পাকিস্তান। প্রথম কয়েক ওভারে রানের গতি কম থাকলেও উইকেট ধরে রেখেছিলেন তারা। এরপর সেট হয়ে রানের গতি বাড়ান অধিনায়ক বাবর ও মোহাম্মদ রিজওয়ান। কিন্তু ওপেনার রিজওয়ান বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। সপ্তম ওভারে তাঁকে ফিরিয়ে দেন হামজা তাহির। ১৯ বলে ১৫ রান করে ফেরেন তিনি।

দলীয় ৫৯ রানের মাথায় আরেকটি ধাক্কা খায় পাকিস্তান। হারায় ফখর জামানের উইকেট। ১৩ বলে ৮ রান। দ্রুত দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় পাকিস্তান। সেখান থেকে দলকে উদ্ধার করলেন বাবর আজম। সতীর্থদের আশা-যাওয়ার মাঝে ৬৬ রানের চমৎকার ইনিংস উপহার দেন তিনি। ৪৭ বলে তাঁর ইনিংসে ছিল পাঁচ বাউন্ডারি ও তিনটি ছক্কা। বাবরের সঙ্গে ১৯ বলে ৩১ রানের ইনিংস খেলেন মোহাম্মদ হাফিজ।

দুজন ফিরলে শেষ দিকে দায়িত্ব নেন শোয়েব মালিক। আসিফ আলীকে সঙ্গে নিয়ে পাকিস্তানকে ১৮৯ রানের সংগ্রহ এনে দেন মালিক। ১৮ বলে ৫৪ রানের ঝড়ো ইনিংস খেলেন মালিক। আসিফ করেন শেষ দিকে ৪ বলে ৫ রান।

বল হাতে স্কটল্যান্ডের ক্রিস গ্রিভস ২ উইকেট পেলেও ওভারপিছু খরচ করেছেন ১০.৭৫ রান করে। এছাড়া ১টি করে উইকেট গেছে হামজা তাহির ও সাফিয়ান শরিফের ঝুলিতে।  

জবাব দিতে নেমে দলীয় ২৩ রানে অধিনায়ক কাইল কোয়েতজার (৯) বিদায় নেওয়ার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি। ইনিংসের অর্ধেক পার হতেই ৪ উইকেট হারিয়ে ফেলে তারা। দলটির রান তখন মাত্র ৪১। এর মধ্যে ওপেনার জর্জ মানজির ব্যাট থেকেই আসে ১৭ রান, তাও ৩১ বল খেলে। চতুর্থ উইকেট হারানোর পর জুটি গড়েন রিচি বেরিংটন ও মাইকেল লিস্ক।

১৫ ওভার শেষে তাদের দলীয় সংগ্রহ দাঁড়ায় ৮২ রানে। ওভারপিছু রান দরকার ২০-এর বেশি। এই অবস্থায় বেরিংটন ও লিস্কের জুটিতে আসে ৩২ বলে ৪৬ রান। তবে ১৬তম ওভারে পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদির বলে বোল্ড হয়ে লিস্ক (১৪) বিদায় নিলে ভাঙে এই জুটি। তবে বেরিংটন ৩৪ বলে ফিফটির দেখা পেয়ে যান। এরপর আফ্রিদির বলে একবার জীবন পাওয়া গ্রিভস (৪) ফেরেন রউফের বলে বোল্ড হয়ে। বেরিংটন শেষ পর্যন্ত ৩৭ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন।

বল হাতে পাকিস্তানের স্পিনার শাদাব খান নেন ২ উইকেট। ১টি করে উইকেট পেয়েছেন শাহিন আফ্রিদি, হারিস রউফ এবং হাসান আলী।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ঝড়ো ব্যাটিংয়ে ফিফটি তুলে নেওয়া শোয়েব মালিক।খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: