ঢাকা, শনিবার ২৭ নভেম্বর ২০২১, ০৫:২৮ পূর্বাহ্ন
আল-কুদস শহরে মার্কিন কনস্যুলেট খুলতে দেবে না ইসরাইল
এনবিএস ওয়েবডেস্ক :

আল-কুদস শহরে মার্কিন কনস্যুলেট খুলতে দেবে না ইসরাইল

পবিত্র জেরুজালেম বা আল-কুদস শহরে ফিলিস্তিনি জনগণের সেবাদানের জন্য আমেরিকাকে কনস্যুলেট খোলার অনুমতি দেবে না ইহুদিবাদী ইসরাইল।

গতকাল (শনিবার) জেরুজালেম শহরে এক যৌথ সংবাদ সম্মেলনে একথা ঘোষণা করেছেন ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ।

তারা অধিকৃত পশ্চিম তীরের রামাল্লা শহরে মার্কিন কনস্যুলেট খোলার পরামর্শ দিয়েছেন। ফিলিস্তিনি কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেন, ফিলিস্তিনি জনগণের সেবা দেয়ার জন্য জেরুজালেম শহরে মার্কিন কনসুলেট খোলার জন্য কোনো জায়গা হবে না। তিনি বলেন, এই তথ্য আমেরিকার কাছে তিনি নিজে এবং পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ দুজনেই পৌঁছে দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ইসরাইলের দাবি মোতাবেক আল-কুদস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় এবং তেলআবিব থেকে মার্কিন দূতাবাস আল-কুদস শহরে সরিয়ে নেয়।

পূর্ব জেরুজালেম বা আল-কুদস শহরকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রগঠন করতে চায় সেখানকার জনগণ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর ফিলিস্তিনি জনগণের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার অঙ্গীকার ব্যক্ত করেছেন এবং আল-কুদস শহরে আবারো মার্কিন  কনসুলেট খোলার কথা বলেছেন।

গত মাসে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছিলেন, প্রেসিডেন্ট বাইডেনের এই পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ওয়াশিংটন।খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *