ঢাকা, বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ০৪:৩৩ অপরাহ্ন
আফগানিস্তানে সংকট সৃষ্টি করে রাখতে চায় আমেরিকা: শামখানি
এনবিএস ওয়েবডেস্ক :

আফগানিস্তানে সংকট সৃষ্টি করে রাখতে চায় আমেরিকা: শামখানি

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, আমেরিকা উত্তেজনা ছড়িয়ে দেয়ার নীতি গ্রহণ করে এখনও মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়া অঞ্চলে সংকট সৃষ্টির পাঁয়তারা করে যাচ্ছে। তিনি ভারতে অনুষ্ঠেয় আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকে যোগ দিতে নয়াদিল্লি পৌঁছে এ মন্তব্য করেন।

মঙ্গলবার রাতে নয়াদিল্লি বিমানবন্দরে শামখানি বলেন, আঞ্চলিক দেশগুলোর মধ্যে নিরাপত্তা সহযোগিতা নিয়ে এ ধরনের বৈঠকের প্রতি তেহরানের পূর্ণ সমর্থন রয়েছে।

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব বলেন, এ বৈঠকের মাধ্যমে যাতে আফগানিস্তানে স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠিত হতে পারে সেজন্য ইরান সবরকম চেষ্টা চালাবে। তিনি বলেন, ২০ বছর পর আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করে নেওয়ার পরও আমেরিকা আফগানিস্তানসহ গোটা অঞ্চলে সংকট জিইয়ে রাখার পাঁয়তারা করছে। আসন্ন বৈঠকে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বেড়ে যাওয়ায় সন্তোষ প্রকাশ করেন আলী শামখানি।

আজ বুধবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সভাপতিত্বে নয়াদিল্লিতে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টারে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বৈঠকে রাশিয়া, ইরান, চীন, পাকিস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানো হয়েছে।

এর দু’মাস আগে আফগানিস্তানের এই ছয় প্রতিবেশী দেশের পররাষ্ট্রমন্ত্রীদের প্রথম ভার্চুয়াল বৈঠক পাকিস্তানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সিদ্ধান্ত হয় এসব দেশের পররাষ্ট্রমন্ত্রীদের পরবর্তী বৈঠক ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত হবে। সে সিদ্ধান্ত অনুযায়ী গত ২৭ অক্টোবর তেহরানে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।তবে এবার নয়াদিল্লির বৈঠকে এসব দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের আমন্ত্রণা জানানো হয়েছে। খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: